Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাস্তবায়ন হচ্ছে বিইউপির মাস্টার প্ল্যান


২২ এপ্রিল ২০১৮ ০৯:০৫

।। জোসনা জামান, স্টাফ করেসপন্ডেন্ট ।।

ঢাকা: ধীরে ধীরে বাস্তবায়ন করা হচ্ছে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেসনালসের (বিইউপি) মাস্টার প্ল্যান। সাধারণ শিক্ষা প্রতিষ্ঠানের মতো না হলেও এটি জাতীয় নিরাপত্তা, যুদ্ধকৌশল, কারিগরি শিক্ষা, চিকিৎসা শিক্ষা ও ব্যবস্থাপনায় উচ্চ শিক্ষা এবং গবেষণায় বিশেষ ভূমিকা রাখছে।

রাজধানীর মিরপুর সেনানিবাসে প্রতিষ্ঠিত এ উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানটির জন্য ৮০৫ কোটি ৮৯ লাখ টাকার একটি প্রকল্প প্রস্তাব করা হয়েছে পরিকল্পনা কমিশনে। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে অনুমোদন পেলে চলতি বছর থেকে ২০২০ সালের জুনের মধ্যে যৌথভাবে বাস্তবায়ন করবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ও বিইউপি।

অন্যদিকে প্রকল্পের আওতায় নির্মিতব্য ভবন নির্মাণে বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড (বিএনবিসি) যথাযথভাবে অনুসরণের কথা বলেছে পরিকল্পনা কমিশন। এর আগে গত বছরের ২৬ নভেম্বর অনুষ্ঠিত প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভায় কমিশন এই বিষয়ে তাদের বক্তব্য তুলে ধরে।

‘বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেসনালসের উন্নয়ন (প্রথম পর্যায়)’ নামের এ প্রকল্প প্রক্রিয়াকরণের দায়িত্বে থাকা পরিকল্পনা কমিশনের আর্থ-সামাজিক অবকাঠামো বিভাগের বিভাগের সদস্য ড. কামাল উদ্দিন আহমেদ একনেকের জন্য তৈরি করা প্রকল্পের সার-সংক্ষেপে উল্লেখ করেন, প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে উচ্চতর শিক্ষা ও গবেষণার সুযোগ বৃদ্ধি পাবে। তাছাড়া উপযুক্ত শিক্ষা দান ও শিক্ষার উপযুক্ত পরিবেশ সৃষ্টির মাধ্যমে শিক্ষার গুনগত মান বৃদ্ধি পাবে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, অগ্রসরমান বিশ্বের সঙ্গে সঙ্গতি রক্ষা ও সমতা অর্জনে এবং উচ্চ শিক্ষা প্রসারের জন্য অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মতো বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) দেশের ২৯তম পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে ২০০৮ সালের ৫ জুনে যাত্রা শুরু করে। বর্তমানে বিইউপি এর আওতায় বিভিন্ন বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে ৫৯ ধরনের ডিগ্রি কোর্স প্রোগ্রাম পরিচালিত হচ্ছে। বিইউপির নিজস্ব ক্যাম্পাসে ক্রমান্বয়ে জাতীয় ও আন্তর্জাতিক সমকালীন বিষয়াদি অন্তর্ভুক্তির মাধ্যমে সামরিক বেসামরিক উভয় পরিমণ্ডলের শিক্ষার্থীদের জ্ঞান বিস্তারে ভূমিকা রেখেছে।

বিজ্ঞাপন

২০১০ সালের ১০ নভেম্বর ডেভেলপমেন্ট অব বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস নামে একটি প্রকল্প একনেকে অনুমোদিত হয় যা বর্তমানে চলমান রয়েছে। চলমান এ প্রকল্পে একাডেমিক কাম প্রশাসনিক ভবন, বৈজ্ঞানিক ল্যাবরেটরী ভবন, ইউটিলিটি কাম নিরাপত্তা ভবন ও অন্যান্য অবকাঠামো অন্তর্ভুক্ত ছিলো না। এছাড়া বাংলাদেশ সেনাবাহিনীর দেয়া ১০ একর জমির মধ্যে ৫ একর জমি নিচু জলাশয় এবং অবশিষ্ট জমি নির্মাণ কাজের জন্য ব্যবহারযোগ্য।

ইতিমধ্যেই চলমান প্রকল্পের আওতায় ৪ একর জমি অধিগ্রহণ করা হয়েছে। কিন্তু একটি আদর্শ বিশ্ববিদ্যালয়ের সকল ভৌত অবকাঠামো পরিকল্পিত উপায়ে নির্মাণের জন্য ন্যূনতম ৩০-৪০ একর জমি প্রয়োজন। এ বিষয়গুলো নিয়ে একাডেমিক পরিকল্পনা এবং ভবিষ্যত অবকাঠামোগত উন্নতির কথা বিবেচনা করে অধিকতর জমি অধিগ্রহণ করে একটি সুপরিকল্পিত মাস্টার প্ল্যান প্রণয়ন করা হয়েছে।

এই প্ল্যানটি ৩৬তম সিন্ডিকেট ও অষ্টম সিনেট সভায় অনুমোদিত হয়েছে। এ মাস্টার প্ল্যানটি তিনটি পর্যায়ে যথা, পর্যায়-১ (২০১৬-২০), পর্যায়-২ (২০২১-২০২৫) এবং পর্যায়-৩ (২০২৬-৩০) বাস্তবায়নের পরিকল্পনা করা হয়েছে। মাস্টার প্ল্যান এর জন্য বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অবকাঠামোগত ও গবেষণা সুবিধাদি উন্নয়নের পরিকল্পনা এ প্রকল্পে অন্তর্ভুক্ত করা হয়েছে। শিক্ষার মান উন্নয়ন, লিঙ্গসমতার উন্নতি ও শিক্ষার ক্ষেত্র প্রসারের জন্য অবকাঠামোগত এবং ল্যাবরেটরি সুবিধা সৃষ্টির মাধ্যমে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস এর উন্নয়ন শীর্ষক প্রকল্পটি প্রণয়ন করা হয়েছে।

বর্তমানে ৫টি অনুষদের অধীনে ১৬টি বিভাগের আওতায় আনুমানিক ৫ হাজার ৫০০ জন ছাত্রছাত্রী অধ্যয়নরত এবং ভবিষ্যতে প্রায় ১৩ হাজার ছাত্রছাত্রী ও প্রতিবছর প্রায় ২ হাজার ৩০০ জন ছাত্রছাত্রীর জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে দক্ষ জনশক্তি হিসেবে তৈরির সুযোগ সৃষ্টি হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/এমআই/

** দ্রুত খবর জানতে ও পেতে সারাবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Sarabangla/Facebook

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর