Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ব্ল্যাক আউট চ্যালেঞ্জ’ এর কারণে মৃত্যু হচ্ছে কিনা তদন্তের দাবি

সিনিয়র করেসপন্ডেন্ট
১২ জুলাই ২০২২ ১৪:৪১

ঢাকা: ‘ব্ল্যাক আউট চ্যালেঞ্জে’র প্ররোচনায় টিকটক করতে গিয়ে বাংলাদেশের তরুণ-তরুণীরা মৃত্যুর মুখে পড়ছে কিনা তা তদন্তের দাবি জানিয়েছে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন। ‘ব্ল্যাকআউট চ্যালেঞ্জ’ হচ্ছে এমন ধরনের অপশন যেখানে তরুণ-তরুণীকে তার বেল্ট, অথবা অন্যকোনো মাধ্যম ব্যবহার করে ফাঁসিতে ঝুলতে বা আত্মহত্যা করতে প্ররোচনা দেয়।

মঙ্গলবার (১২ জুলাই) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সংগঠনের সভাপতি মহিউদ্দিন আহমেদ এসব কথা বলেন।

তিনি বলেন, ‘আমরা দীর্ঘদিন যাবৎ দাবি করে আসছিলাম টিকটককে নিয়ন্ত্রণ ও জবাবদিহিতার মধ্যে আনার। টিকটকের ভিডিও মেকিং প্লাটফর্মে ব্ল্যাকআউট চ্যালেঞ্জ রয়েছে। এ নিয়ে বিভিন্ন দেশেও প্রচুর অভিযোগ রয়েছে। ইতিমধ্যে ইতালি, যুক্তরাষ্ট্র, অস্ট্রিয়ায় ব্ল্যাকআউট চ্যালেঞ্জ এর কারণে মৃত্যু হয়েছে বলে, অনেক তরুণ-তরুণী ও অভিভাবক টিকটকের বিরুদ্ধে মামলা করেছেন।’

সম্প্রতি ৮ জুলাই নোয়াখালীর চাটখিলে টিকটক ভিডিও বানানোর সময় অসাবধানতাবশত পা পিছলে গেলে সানজিদা আক্তার নামে (১১) বছর বয়সী এক কিশোরীর মৃত্যু হয়। গতকাল কুমিল্লার চলন্ত ট্রেনের ছাদে টিক টক করতে গিয়ে পা পিছলে মেহেদী হাসান (১৫) নামে এক কিশোরের মৃত্যু হয়। এছাড়া টিকটককে কেন্দ্র করে ২০১৯ সালের মার্চ মাসে টিক টক ভিডিও আপলোডকে কেন্দ্র করে অষ্টম শ্রেণীর ছাত্র আরাফাত খুন হয়।

গত বছরের টিকটক বানানোর প্রলোবন্ধীকে ভারতে তরুণী পাচার করা হয়েছিল। গত বছরের জুন মাসে টিকটকের ফাঁদে ফেলে এক তরুণীকেও ধর্ষণ করা হয়। তাছাড়া পাড়া মহল্লায় কিশোর গ্যাং গড়ে উঠেছে তার পিছনে টিকটকের ভূমিকাকে অগ্রগণ্য হিসেবে দেখা হয়।

এছাড়া আমাদের দেশের মোবাইল অপারেটর দের জনসচেতনতা তৈরিতে নিষ্ক্রিয়তা এবং নিয়ন্ত্রক কমিশন উদ্যোগ গ্রহণ না করায় দিন দিন বেড়েই চলেছে টিকটকের অপব্যবহার। সরকারের সাইবার সিকিউরিটি নিরাপত্তা সেলের টিকটকে ব্ল্যাকআউট চ্যালেঞ্জ অপশন রয়েছে কিনা তা তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে সংগঠনটি।

সারাবাংলা/ইউজে/এমও

টিকটক তদন্তের দাবি বাংলাদেশ মুঠোফোন গ্রাহক এসোসিয়েশন ব্ল্যাক আউট চ্যালেঞ্জ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর