Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘৩ দিনে সংগ্রহ হয়েছে সাড়ে ৫ লাখ পিস কাঁচা চামড়া’

গোলাম সামদানী, স্পেশাল করেসপন্ডেন্ট
১৩ জুলাই ২০২২ ১৫:০৪

ঢাকা: পবিত্র ইদুল আজহা উপলক্ষে কোরবানির পশুর চামড়া সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৯০ থেকে ৯৫ লাখ পিস। কিন্তু ইদের দিন থেকে মঙ্গলবার রাত পর্যন্ত গত তিন দিনে সংগ্রহ হয়েছে মাত্র সাড়ে ৫ লাখ পিস কাঁচা চামড়া। আগামীকাল থেকে ঢাকাসহ সারাদেশে লবণযুক্ত কাঁচা চামড়া কেনা শুরু করবে ট্যানারি মালিকরা। লবণযুক্ত কাঁচা চামড়া কেনা চলবে আগামী দুই মাস।

জানা গেছে, সাভারের চামড়া শিল্প নগরীসহ দেশের বিভিন্ন এলাকা থেকে আসা চামড়া সংগ্রহ করে প্রাথমিকভাবে তা লবণজাত করে রাখা হয়েছে। আগামী ২-৩ দিন পর থেকে এসব চামড়া প্রক্রিয়াজাতকরণের কাজ শুরু করা হবে। সাধারণত কোরবানির চামড়ার বড় অংশ লবণ দিয়ে সংরক্ষণ করেন মৌসুমি ব্যবসায়ী ও আড়তদারেরা। পাশাপাশি ট্যানারি মালিকেরাও প্রতি বছর সরাসরি কিছু কাঁচা চামড়া কেনেন। কিন্তু এবার গত কয়েক বছরের তুলনায় সরাসরি কাঁচা চামড়া কেনার পরিমাণ বাড়িয়েছেন ট্যানারি মালিকেরা।

এ ব্যাপারে বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের (বিটিএ) চেয়ারম্যান শাহীন আহমেদ সারাবাংলাকে বলেন, চলতি বছর কোরবানির ইদের দিন থেকে মঙ্গলবার পর্যন্ত তিন দিনে ট্যানারি মালিকরা সরাসরি সাড়ে ৫ লাখ কাঁচা চামড়া কিনেছেন। এর মধ্যে ইদের দিন সংগ্রহ করেছেন সাড়ে ৩ লাখ চামড়া। গত বছরের চেয়ে কাঁচা চামড়া সংগ্রহ প্রায় আড়াই লাখ পিস বেশি। গত বছর ইদের দিন প্রায় তিন লাখ পিস কাঁচা চামড়া সংগ্রহ করা হয়েছিল।

তিনি বলেন, চলতি মৌসুমে সারাদেশ থেকে ৯০ থেকে ৯৫ লাখ চামড়া সংগ্রহ করার লক্ষ্যমাত্রা রয়েছে। আগামীকাল ১৪ জুলাই বৃহস্পতিবার এবং পরদিন ১৫ জুলাই শুক্রবার থেকে ঢাকা ও ঢাকার বাইরের আড়ৎ ও হাট থেকে লবণযুক্ত চামড়া সংগ্রহ শুরু করা হবে। আশা করি এ বছর আমরা লক্ষ্যমাত্রা অর্জন করতে পারব।

তিনি বলেন, গত কয়েক বছর কোরবানির চামড়া নিয়ে নানা অভিযোগ উঠলেও এবার তার ব্যতিক্রম। এবার সামান্য কিছু ছাগলের চামড়া নষ্ট হলেও তা খুবই নগন্য। বিশেষ করে এবার চামড়ায় লবণ মাখিয়ে রাখার কারণে কম নষ্ট হয়েছে।

বাংলাদেশ হাইড অ্যান্ড স্ক্রিন মার্চেন্ট অ্যাসোসিয়েশনের (বিএইচএসএমএ) সাধারণ সম্পাদক মো. টিপু সুলতান সারাবাংলাকে বলেন, কোরবানি ইদের দিন কাঁচা চামড়া কেনা শুরু হয়েছে। আগামীকাল বৃহস্পতিবার থেকে দেশব্যাপী লবণযুক্ত কাঁচা চামড়া কেনা শুরু করবে ট্যানারিগুলো। এটা চলবে আগামী দুই মাস পর্যন্ত।

তিনি বলেন, এই বছর আমাদের চামড়া সংগ্রহের লক্ষ্যমাত্রা ১ কোটির বেশি। আশা করছি কোরবানি ইদ উপলক্ষে সারাদেশে থেকে ৫৫ থেকে ৬০ লাখ চামড়া সংগ্রহ করা হবে।

টিপু সুলতান বলেন, আমাদের চামড়ার চাহিদার ৫২/৫৩ শতাংশ চামড়া সংগ্রহ করা হয় কোরবানি উপলক্ষে। বাকি চামড়াগুলো বছরজুড়ে সংগ্রহ করা হয়। তিনি বলেন, প্রতিবছর কিছু চামড়া নষ্ট হয়, এই বছরও তার ব্যতিক্রম হয়নি। বিশেষ করে সিলেট অঞ্চলে কিছু চামড়া এবার নষ্ট হয়েছে। তবে তা সামান্য।

উল্লেখ্য, চামড়ার স্থানীয় এবং আন্তর্জাতিক বাজার দাম, চাহিদা, সরবরাহ, রফতানির সার্বিক পরিস্থিতি বিবেচনায় এবার লবণযুক্ত প্রতি বর্গ ফুট গরুর চামড়া ঢাকায় ৪৭ থেকে ৫২ টাকায় নির্ধারণ করা হয়েছে। ঢাকার বাইরে এর দাম ধরা হয়েছে ৪০ থেকে ৪৪ টাকা। খাসির চামড়া ঢাকা ও ঢাকার বাইরে সর্বত্র ১৮ থেকে ২০ টাকা এবং বকরির চামড়া সর্বত্র ১২ থেকে ১৪ টাকা ক্রয় মূল্য নির্ধারণ করা হয়েছে।

সারাবাংলা/জিএস/এএম

কাঁচা চামড়া চামড়া


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর