Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গণবদলিতে সিএমপির ক্ষতি হয়েছে— বিদায়ী কমিশনার তানভীর

স্পেশাল করেসপন্ডেন্ট
১৪ জুলাই ২০২২ ২২:১২

চট্টগ্রাম ব্যুরো: নিজের মেয়াদকালে পুলিশ সদর দফতরের নির্দেশে বিভিন্ন পদমর্যাদার কর্মকর্তা ও সদস্যদের ‘গণবদলিতে’ সিএমপি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছেন বিদায়ী কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর। তবে এই বদলিতে তার নিজের কোনো ভূমিকা ছিল না বলে তিনি জানিয়েছেন।

বৃহস্পতিবার (১৪ জুলাই) দুপুরে বিভিন্ন গণমাধ্যমের জ্যেষ্ঠ কর্মীদের সঙ্গে বিদায়ী মতবিনিময় সভায় সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীরের কাছ থেকে এ বক্তব্য এসেছে।

বিজ্ঞাপন

গণবদলি নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সিএমপি কমিশনার বলেন, ‘আমি বিদায় নিচ্ছি। বিষয়টি এখন ক্লিয়ার করা দরকার। আমার অনেক কলিগের মন খারাপ। তাদের ধারণা আমি চট্টগ্রামের লোক বিদায় করেছি। এটি সঠিক নয়। বদলিতে আমার অনেক পছন্দের অফিসারকেও চলে যেতে হয়েছে। আমি লিখিতভাবে পুলিশ সদর দফতরকে বিষয়টি পুর্নবিবেচনার কথা জানিয়েছিলাম, অনুরোধ করেছিলাম।’

‘আসলে পুলিশ সদর দফতরেরও কোনো দোষ নেই। কোনো না কোনোভাবে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সংক্রান্ত সংসদী কমিটিতে আলোচনা হয়েছে যে— অনেক পুলিশ সদস্য নিজ নিজ এলাকায় কাজ করছেন। তো, এটা তো জেলায় সম্ভব না। একমাত্র মেট্রো এরিয়ায় এই সুযোগ আছে। সে জন্য সারাদেশে মেট্রোপলিটন পুলিশ ইউনিট থেকে অনেককে বদলি করা হয়েছে। রেঞ্জ থেকে অনেককে বদলি করা হয়েছে। সিএমপিতে সিলেট রেঞ্জ- বরিশাল রেঞ্জ থেকে অনেকে বদলি হয়ে এসেছেন।’

সিএমপি কমিশনার তানভীর বলেন, ‘দুর্ভাগ্যজনকভাবে সিএমপিতে বদলিটা বেশি হয়েছে। এ জন্য এটি সবার বেশি নজরে পড়েছে। এর ফলে ক্ষতিগ্রস্ত হয়েছি আমি, সিএমপি ক্ষতিগ্রস্ত হয়েছে। এক অর্ডারে ২১ জনের বদলি হয়েছে। এদের মধ্যে শুধু পাঁচজন পদোন্নতির কারণে এবং বাকিগুলো চট্টগ্রামে বাড়ি হওয়ার কারণে। পুলিশ সদর দফতর চাপে ছিল। এটিও ঠিক যে নিজ এলাকায় কাজ করতে গেলে কিছু সমস্যা হয়। তবে বদলিটা ফেইজ বাই ফেইজ করলে ভালো হতো। একসঙ্গে বদলির কারণে আমার সমস্যা হয়েছিল। একগাদা নতুন অফিসার নিয়ে টিউনিং করাটা কঠিন।’

বিজ্ঞাপন

২০১৯ সালের শেষদিকে সিএমপিতে কর্মরত কনস্টেবল থেকে অতিরিক্ত উপ-কমিশনার পর্যন্ত পদমর্যাদার কর্মকর্তা ও সদস্যদের একযোগে বদলি শুরু করে পুলিশ সদর দফতর। এর আগে সিএমপিতে কর্মরত চট্টগ্রামের বাসিন্দাদের তালিকা প্রণয়ন করা হয়। এ নিয়ে সমালোচনা শুরু হলে প্রক্রিয়াটি কিছুদিন মুখ থুবড়ে পড়ে।

২০২০ সালের ৭ সেপ্টেম্বর সিএমপি কমিশনার হিসেবে সালেহ মোহাম্মদ তানভীর যোগ দেন। এরপর দফায় দফায় প্রায় হাজারখানেক পুলিশ সদস্যকে বদলি করা হয়, যাদের অধিকাংশের বাড়ি চট্টগ্রামে ও আশপাশের জেলায়।

এই ‘গণবদলি’ নিয়ে সিএমপিতে কর্মরতদের মধ্যে ক্ষোভ, আতঙ্ক তৈরি হয়। সমালোচনার মুখে পড়েছিলেন তানভীর। তিনি সেসময় সাংবাদিকদের এই গণবদলি স্বাভাবিক বদলি প্রক্রিয়ার অংশ বলে জানিয়েছিলেন।

সারাবাংলা/আরডি/একে

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর