Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শ্রীলংকার সাবেক প্রধানমন্ত্রীর দেশত্যাগে নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক
১৬ জুলাই ২০২২ ১০:৫১

মাহিন্দা রাজাপাকসে, ছবি: আলজাজিরা

শ্রীলংকার সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে ও সাবেক অর্থমন্ত্রী বাসিল রাজাপাকসেকে আগামী ২৮ জুলাই পর্যন্ত বিনা অনুমতিতে দেশত্যাগে নিষেধাজ্ঞা আরোপ করেছেন দেশটির শীর্ষ আদালত। দুর্নীতিবিরোধী আন্তর্জাতিক সংস্থার শাখা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল শ্রীলঙ্কা এ তথ্য জানিয়েছে। খবর রয়টার্স।

পাশাপাশি দেশটির সাবেক দুই গভর্নরসহ তিনজন সাবেক কর্মকর্তাকেও আগামী ২৮ জুলাই পর্যন্ত আদালতের অনুমিত ছাড়া দেশত্যাগ না করার নির্দেশ দেওয়া হয়েছে। এক টুইটে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল শ্রীলঙ্কা এ তথ্য জানায়।

এর আগে, গত মে’তে অর্থনৈতিক সংকটের কারণে সৃষ্ট গণবিক্ষোভের মুখে পদত্যাগ করেন শ্রীলংকার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে। গত ৬ মে সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের অনুরোধে পদত্যাগ করতে রাজি হন তিনি। মন্ত্রিসভার এক বিশেষ বৈঠকে তিনি পদত্যাগের সিদ্ধান্ত ঘোষণা করেন। অর্থনৈতিক বিপর্যয়ের দায়ভার নিয়ে পদত্যাগ করেছেন তিনি।

এদিকে অর্থনৈতিক সংকট মোকাবিয়ায় ব্যর্থতার দায়ে বিক্ষোভের মুখে দেশ থেকে পালিয়ে মালদ্বীপ যান সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। গত বৃহস্পতিবার (১৪ জুলাই) মালদ্বীপ থেকে পালিয়ে সিঙ্গাপুরে যাওয়ার পর স্পিকারের কাছে পদত্যাগপত্র পাঠিয়েছেন গোতাবায়া। তার পদত্যাগের খবর আসার পর কলম্বোতে আনন্দ মিছিল বের করেন সাধারণ মানুষ।

এর আগে, গত শনিবার (৯ জুলাই) গোতাবায়ার পদত্যাগের দাবিতে উত্তাল হয়ে ওঠে শ্রীলংকার রাজধানী কলম্বো। সোমবার তিনি শ্রীলংকা থেকে পালিয়ে যাওয়ার চেষ্টা করতে থাকেন। কিন্তু তখন কলম্বো বিমানবন্দরের কাস্টমস কর্মকর্তারা তার কাগজপত্র ঠিক করে দিতে অস্বীকৃতি জানান। এরপর গত মঙ্গলবার (১২ জুলাই) মধ্যরাতে স্ত্রী ও দুইজন নিরাপত্তারক্ষীকে নিয়ে বিমান বাহিনীর বিশেষ বিমানে করে মালদ্বীপে চলে যান গোতাবায়া।

আরও পড়ুন:

এবার শ্রীলংকার প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন রনিল

সিঙ্গাপুর থেকে পদত্যাগপত্র পাঠালেন গোতাবায়া রাজাপাকসে

মালদ্বীপ ছেড়ে জেদ্দা যাচ্ছেন গোতাবায়া

পদত্যাগ করেছেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে

নৌ ঘাঁটিতে ‘লুকিয়ে’ মাহিন্দা রাজাপাকসে

 

সারাবাংলা/এনএস

টপ নিউজ মাহিন্দা রাজাপাকসে শ্রীলংকা


বিজ্ঞাপন
সর্বশেষ

ই-ক্যাবে প্রশাসক নিয়োগ
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৬:১৪

সম্পর্কিত খবর