Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মাদকের মামলায় কারাদণ্ড নয়, সংশোধনের সুযোগ দিলেন আদালত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১৭ জুলাই ২০২২ ২৩:০৯

রাঙ্গামাটি: মাদকের মামলায় দোষী সাব্যস্ত হয়েছিলেন লিটন চাকমা (৩৯)। পেশায় কৃষক লিটন পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি। এর আগেও তার অপরাধে জড়িয়ে পড়ার কোনো নজির নেই। সবকিছু বিবেচনায় নিয়েই দোষী সাব্যস্ত হলেও আদালত কারাদণ্ড দেননি লিটনকে। এর বদলে তাকে সমাজেই অবস্থানের সুযোগ দিয়েছেন। তবে আগামী এক বছর তাকে থাকতে হবে প্রবেশন কর্মকর্তার অধীনে, মানতে হবে অনেকগুলো শর্ত।

রোববার দুপুরে (১৭ জুলাই) রাঙ্গামাটি সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের হাকিম শিপলু কুমার দে এ দণ্ডাদেশ দিয়েছেন। এক বছরের জন্য প্রবেশনে যাওয়া আসামি লিটন চাকমা নানিয়ারচর উপজেলার ৩ নম্বর বুড়িঘাট ইউনিয়নের বগাছড়ি সুরিদাশ পাড়ার নিশি কুমার চাকমার ছেলে। ২০১৮ সালের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন ৩৬ (১) সারণির ১৯ (ক) ধারায় দোষী সাব্যস্ত হয়েছিলেন তিনি।

লিটনকে প্রবেশনের যেসব শর্ত দেওয়া হয়েছে, সে অনুযায়ী আগামী এক বছরের জন্য প্রবেশন কর্মকর্তার তত্ত্বাবধানে থেকে তার নির্দেশনা অনুসরণ করতে হবে। তবে এই সময়ের মধ্যে তিনি কোনো অপরাধ করবেন না, শান্তি বজায় রাখবেন, সদাচরণ করবেন এবং আদালত, প্রবেশন কর্মকর্তা ও আইন প্রয়োগকারী সংস্থা তলব করলে যথাসময়ে যথাস্থানে উপস্থিত হবেন।

প্রবেশনের শর্তে আরও বলা হয়েছে, এই এক বছর সময়ে আসামি পরিবারের নির্ভরশীলদের প্রতি যত্নশীল থাকবেন এবং পারিবারিকবন্ধন বজায় রাখবেন। প্রবেশন কর্মকর্তার অনুমতি না নিয়ে তিনি পেশা ও বাসস্থান পরিবর্তন করতে পারবেন না। সবসময় আদালতের স্থানীয় অধিক্ষেত্রের মধ্যে নির্দিষ্ট বাসস্থান বা পেশায় থাকবেন। মাদক সেবন ও বিক্রিতে জড়িত থাকতে পারবেন না। মাদকসেবী ও মাদক বিক্রেতাদের সঙ্গে মেলামেশাও করতে পারবেন না।

শুধু তাই নয়, প্রবেশনকালীন প্রবেশন কর্মকর্তার তত্ত্বাবধানে নিজ উপজেলায় বিভিন্ন স্কুল-কলেজ ও মন্দিরে বিভিন্ন প্রজাতির ১০০টি বৃক্ষরোপণও করতে বলা হয়েছে লিটন চাকমাকে। নিজ উপজেলায় হাট-বাজারে প্রবেশন কর্মকর্তার তত্ত্বাবধানে মাদকবিরোধী প্রচারণা করে জনগণকে মাদকের ভয়াভবহতা সম্পর্কে সচেতনও করতে হবে তাকে।

আদালত আদেশে বলেছেন, প্রবেশনের শর্ত ভঙ্গ করলে আসামিকে এক বছরের সশ্রম কারাদণ্ড এবং পাঁচ হাজার টাকা জরিমানা এবং অনাদায়ে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হবে।

সারাবাংলা/টিআর

এক বছরের জন্য প্রবেশন প্রবেশন মাদক মামলা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর