Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

লোডশেডিং টেলিযোগাযোগ ব্যবস্থায় বিরূপ প্রভাব ফেলবে

সিনিয়র করেসপন্ডেন্ট
১৮ জুলাই ২০২২ ১৮:৪৯

ঢাকা: সারাদেশে এলাকাভিত্তিক দুই ঘণ্টা করে লোডশেডিং টেলিযোগাযোগ ও ইন্টারনেট সেবায় বিরূপ প্রভাব ফেলতে পারে বলে বলে মন্তব্য করেছে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন। সোমবার (১৮ জুলাই) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সংগঠনের সভাপতি মহিউদ্দিন আহমেদ এ কথা বলেন।

মহিউদ্দিন আহমেদ বলেন, ‘জ্বালানি স্বল্পতার কারণে সরকার বিদ্যুৎ উৎপাদন কমিয়ে সারাদেশে এলাকাভিত্তিক লোডশেডিংয়ের সিদ্ধান্ত নিয়েছে। সেইসঙ্গে অফিসের সময় কমিয়ে ঘরে বসে ইন্টারনেটের মাধ্যমে কাজ করার আহ্বান জানিয়েছে। ইন্টারনেট সেবা সরবরাহের অন্যতম কাঁচামাল বিদ্যুৎ। মোবাইল ইন্টারনেট সেবা দিতে সারাদেশে লক্ষাধিক বিটিএস টাওয়ার রয়েছে। যা বিদ্যুৎ দ্বারা পরিচালিত। তাছাড়া প্রত্যেকটি অপারেটরের জোনভিত্তিক অপারেশন কেন্দ্র রয়েছে। যেখানে প্রচুর পরিমাণ বিদ্যুতের প্রয়োজন হয়। এমনকি আইএসপি প্রতিষ্ঠানগুলোর অপারেশন কেন্দ্রগুলোও বিদ্যুৎ দ্বারা পরিচালিত হয়।’

তিনি বলেন, ‘বিদ্যুতের লোডশেডিংয়ের সিদ্ধান্তের সাথে আমরা এখন পর্যন্ত টেলিযোগাযোগ মন্ত্রণালয় বা বিটিআরসির সাথে ইকো সিস্টেম গড়ে তোলার কার্যক্রম লক্ষ্য করিনি। সমন্বয় সাধন না থাকায় টেলিযোগ ও ইন্টারনেট সেবায় ব্যাপক বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হতে পারে। বর্তমান সময়ে জীবনের অন্যতম সেবার নাম টেলিযোগ ইন্টারনেট। অফিসের সময় কমানো হলে এবং ব্যবসা প্রতিষ্ঠানের সময় কমিয়ে আনলে টেলিযোগাযোগ ও ইন্টারনেট সেবার চাহিদা বৃদ্ধি পাবে বহুলাংশে। তাই যোগাযোগ ও ইন্টারনেট সেবা নিরবিচ্ছিন্ন রাখতে আগাম প্রস্তুতি বা প্রয়োজনে দ্রুত পদক্ষেপ নিতে হবে।

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

প্রভাব মোবাইল লোডশেডিং


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর