Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ত্রিশালে সড়ক দুর্ঘটনা: ৩ দিন নির্ঘুম ছিলেন চালক

সিনিয়র করেসপন্ডেন্ট
১৯ জুলাই ২০২২ ১৫:০৭

ঢাকা: সম্প্রতি ঘটে যাওয়া একটি সড়ক দুর্ঘটনা মানুষের মনে দাগ কেটে যায়। ময়মনসিংহের ত্রিশালে ঘটে যাওয়া ওই দুর্ঘটনায় সন্তানসহ এক দম্পতি মারা যান। অলৌকিকভাবে বেঁচে যান দুর্ঘটনায় নিহত নারীর গর্ভে থাকা ৭ মাস বয়সী নবজাতক। পরে দুর্ঘটনাকবলিত ট্রাক চালক মো. রাজু আহমেদ ওরফে শিপনকে গ্রেফতার করে প্রাথমিক জিজ্ঞাসাবাদে র‌্যাব জানতে পেরেছে, ওই চালক দুর্ঘটনার আগে তিনদিন নির্ঘুম কাটিয়েছেন।

মঙ্গলবার (১৯ জুলাই) দুপুরে রাজধানীর কারওয়ান বাজার মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন সাংবাদিকদের এসব তথ্য জানান।

বিজ্ঞাপন

র‌্যাব জানিয়েছে, গ্রেফতার হওয়া ট্রাক চালক রাজু এর আগে ২০০২ সালে যশোরে একটি সড়ক দুর্ঘটনার মামলায় জেল খেটেছেন। ওই দুর্ঘটনায় তার বাম পা মারাত্মকভাবে জখম হওয়ার ফলে প্রায় ৬ বছর গাড়ি চালাননি। তার এখনো বা পায়ে সমস্যা রয়েছে। তিনি গত ১০ বছর ধরে নিয়মিত বিরতিতে ট্রাক চালাচ্ছেন।

র‌্যাব জানায়, চালক রাজুর ভারী যানবাহন চালানোর মতো কোনো লাইসেন্স ছিল না। ছিল হালকা যানের লাইসেন্স। গাড়িটির বর্তমানে ট্যাক্স টোকেন ও ফিটনেস সার্টিফিকেটও মেয়াদউত্তীর্ণ ছিল।

জিজ্ঞাসাবাদে জানা যায়, রাজু গত ১১ জুলাই থেকে একটানা মালামাল পরিবহন করে আসছিলেন। এরমধ্যে একবার রাজশাহী থেকে আম নিয়ে কিশোরগঞ্জের তারাইলে মালামাল আনলোড করে পুনরায় রাজশাহী ফিরে আসেন। গত ১৫ জুলাই চাঁপাইনবাবগঞ্জের কানসাট থেকে গাড়ির মালিকের আম বোঝাই করে এবং রাজশাহীর নৌহাটা থেকে আরেক দফায় আলু বোঝাই করে কিশোরগঞ্জের তাড়াইলের এক ব্যবসায়ীর কাছে পৌঁছে দেওয়ার জন্য রাত ১২টার দিকে রওনা হন। পথের মধ্যে রাজু হালকা বিরতি নিয়ে দুর্ঘটনার আগ পর্যন্ত একটানা গাড়ি চালিয়ে আসছিলেন। কিশোরগঞ্জ যাওয়ার পথে ত্রিশাল বাসস্ট্যান্ডের কাছে পৌঁছালে রাস্তা পারাপারের জন্য দাঁড়িয়ে থাকা নিহত জাহাঙ্গীর আলম ও তার স্ত্রী-সন্তানকে চাপা দেয়।

বিজ্ঞাপন

র‌্যাবের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, দুর্ঘটনার পর উপস্থিত লোকজন ট্রাকটি থামায়। তখন সুযোগ বুঝে রাজু ঢাকাগামী একটি বাসে উঠে পড়ে। পরে বাস থেকে চালক ময়মনসিংহ বাইপাসে নেমে সেখান থেকে একটি সিএনজি করে প্রথমে মুক্তাগাছা এবং পরে আরেকটি বাসে করে টাঙ্গাইলের এলেঙ্গা পৌঁছায়। সেখান থেকে রাজু তার পরিচিত বিভিন্ন ট্রাক চালকের ট্রাকে উঠে আত্মগোপনে থাকেন। গতকাল সোমবার এমন একটি ট্রাক সাভারে পৌঁছালে সেখান থেকে তাকে গ্রেফতার করা হয়।

র‌্যাবের এই কর্মকর্তা বলেন, গত ৬-৭ মাস আগে থেকে রাজু শতকরা ১০ শতাংশ কমিশনে বর্তমান ট্রাকটি চালিয়ে আসছিলেন। গাড়িটিতে করে সবসময় কাঁচামাল পরিবহন করা হতো। বর্তমানে ট্যাক্স টোকেন এবং ফিটনেস সার্টিফিকেটের মেয়াদোত্তীর্ণ। গাড়িটির ধারণ ক্ষমতা ৭ টন হলেও দুর্ঘটনার সময় গাড়িটির ওজন সাড়ে ১৩ টন ছিল।

এক প্রশ্নের জবাবে মিডিয়া উইংয়ের পরিচালক বলেন, গত ১১ জুলাই থেকে ১৬ জুলাই পর্যন্ত টানা ট্রাক চালিয়েছেন। এ কারণে তিনি কিছুটা ক্লান্ত ছিলেন। অন্যদিকে দুর্ঘটনার আগে ট্রাকের হেলপার ঘুমাচ্ছিলেন। এ কারণে বামে দাঁড়িয়ে থাকা নিহতদের তিনি দেখাননি বলে দাবি করেন।

দুর্ঘটনায় ঘটনাস্থলেই নিহত হয় মো. জাহাঙ্গীর আলম (৩৫), তার অন্তঃসত্ত্বা স্ত্রী রত্না বেগম (২৬) ও তার তিন বছর বয়সী কন্যা সন্তান সানজিদা আক্তারকে স্থানীয় স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়ার পথে মৃত্যুবরণ করে। দুর্ঘটনার সময়, অন্তঃসত্ত্বা রত্না বেগমের ওপর দিয়ে ট্রাক চলে যাওয়ায় চাকার চাপে গর্ভে থাকা কন্যা সন্তান ভূমিষ্ঠ হয়। ভূমিষ্ঠ শিশুটিকে আহত অবস্থায় স্থানীয় স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হয়।

পরে চিকিৎসার জন্য তাকে ময়মনসিংহ সদরের একটি হাসপাতালে নেওয়া হয়। নিহত জাহাঙ্গীর আলমের বাবা বাদী হয়ে ময়মনসিংহের ত্রিশাল থানায় সড়ক পরিবহন আইনের ৯৮/১০৫ ধারায় একটি মামলা দায়ের করেন। মামলা নং-১৮।

সারাবাংলা/ইউজে/এএম

টপ নিউজ ত্রিশালে সড়ক দুর্ঘটনা

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর