Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলাদেশে গুগলের অ্যান্ড্রয়েড আর্থকোয়াক অ্যালার্ট সিস্টেম চালু

তথ্যপ্রযুক্তি ডেস্ক
১৯ জুলাই ২০২২ ১৯:০৮

ঢাকা: বাংলাদেশে অ্যান্ড্রয়েড আর্থকোয়াক সিস্টেম চালু করেছে গুগল। এ ফিচারটি ভূমিকম্প শনাক্তে ও ভূমিকম্প নিয়ে মানুষকে সতর্ক করতে সহায়তা করবে। ফিচারটি বিনামূল্যে ব্যবহার করতে পারবেন ব্যবহারকারীরা।

২০২০ সালের আগস্টে নিউজিল্যান্ড ও গ্রিসে ফিচারটি চালু করে গুগল। বর্তমানে এটি মার্কিন যুক্তরাষ্ট্র, কাজাখিস্তান, ফিলিপাইন, তাজিকিস্তান, তুরস্ক, তুর্কমেনিস্তান, ও উজবেকিস্তানে চালু রয়েছে।

বিজ্ঞাপন

গুগলের এ ফিচার অ্যান্ড্রয়েড স্মার্টফোনগুলোতে ভূকম্পন-সংক্রান্ত বিভিন্ন বিষয় শনাক্ত করতে এ সিস্টেমটি অ্যাক্সেলেরোমিটার ব্যবহার করে। ফিচারটি ব্যবহারকারীদের সার্চের মাধ্যমে ও সরাসরি অ্যান্ড্রয়েড মোবাইল ডিভাইস থেকে ভূমিকম্প সম্পর্কিত আগাম সতর্কবার্তা পেতে সহায়তা করে।

এ সিস্টেমটি ব্যবহারকারীদের গুগল সার্চের মাধ্যমে ভূমিকম্প সংক্রান্ত ‘নিয়ার ইনস্ট্যান্ট ইনফরমেশন’ (নিকটবর্তী স্থানের ভূমিকম্প সম্পর্কিত তাৎক্ষণিক তথ্য) প্রদান করবে। ফিচারটি ব্যবহার করে ব্যবহারকারীরা গুগলে ‘আর্থকোয়াক’ অথবা আর্থকোয়াক ‘নিয়ার মি’ লিখে সার্চ করলে ভূমিকম্প সংক্রান্ত বিভিন্ন বিষয় তাদের সামনে চলে আসে।

একইসাথে ভূমিকম্পের পর করণীয় বিষয়গুলো সম্পর্কেও এ ফিচার থেকে মানুষ বিভিন্ন তথ্য পাবেন। তবে, যে সব ব্যবহারকারী ভূমিকম্প সম্পর্কিত এ ধরনের তথ্য পেতে চান না তারা ডিভাইস সেটিংয়ে যেয়ে সতর্কবার্তার বিষয়টি বন্ধ করে রাখতে পারবেন।

সূত্র: বাসস

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর