Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পদবি ও বেতন বৈষম্য নিরসনের দাবিতে সরকারি কর্মচারীদের মানববন্ধন

স্টাফ করেসপন্ডেন্ট
২৩ জুলাই ২০২২ ১৬:০৫

ঢাকা: সরকারের বিভিন্ন অধিদফতর ও পরিদফতরসহ মাঠ প্রশাসনের বিভিন্ন দফতরের কর্মচারীদের পদবি ও বেতন বৈষম নিরসনে অষ্টম জাতীয় পে-কমিশনের সুপারিশ দ্রুত বাস্তবায়নের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৩ জুলাই) জাতীয় প্রেস ক্লাবের সামনে প্রশাসনিক কর্মকর্তা বাস্তবায়ন ঐক্য পরিষদের উদ্যোগে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। বিভিন্ন দফতর, অধিদফতর, পরিদফতর, বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ের প্রধান সহকারী, উচ্চমান সহকারী ও সহকারীসহ কয়েকশ কর্মচারী এ মানববন্ধনে অংশ গ্রহণ করেন।

বিজ্ঞাপন

মানববন্ধনে দেশের বিভিন্ন জেলা আসা বক্তারা সচিবালয়, সুপ্রিম কোর্ট, পাবলিক সার্ভিস কমিশন, প্রধানমন্ত্রীর কার্যালয় (গণভবন), রাষ্ট্রপতির কার্যালয় (বঙ্গভবন) ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের প্রধান সহকারী, সহকারী, উচ্চমান সহকারী সমপদগুলো পদবি পরিবর্তন করে প্রশাসনিক কর্মকর্তা করা ও বেতন স্কেল ১০ম গ্রেডে উন্নীত করা হয়েছে। তাদের সঙ্গে অবশিষ্ট অন্যান্য দফতরের কর্মচারীদের পদবি ও বেতন বৈষম্য নিরসনের দাবি জানান।

মানববন্ধনে বক্তরা বলেন, সরকারি বিভিন্ন দফতর, অধিদফতর, পরিদফতর, বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ের প্রধান সহকারী, উচ্চমান সহকারী, সহকারী বিভিন্ন পদের পদবি ও বেতন স্কেল এক হওয়া সত্ত্বেও তৎকালীন সরকার ১৯৯৫ সালের প্রজ্ঞাপন জারি করে শুধুমাত্র সচিবালয়ে বর্ণিত পদগুলো আপগ্রেড করে প্রশাসনিক কর্মকর্তা পদবি পরিবর্তনসহ ১০ম গ্রেডে উন্নীত করে। ফলে সরকারি দফতরগুলোর মধ্যে পদবি ও বেতন বৈষম্যের সৃষ্টি হয়। এরই ধারাবাহিকতায় পাবলিক সার্ভিস কমিশন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন, সুপ্রিম কোর্ট, গণভবন, বঙ্গভবনে বর্ণিত পদগুলোও আপগ্রেড করা হয়েছে, কিন্তু অন্যান্য দফতরের বর্ণিত পদগুলো অধ্যাবধি আগের ন্যায় রয়ে গেছে। অনতিবিলম্বে তারা এই পদবি বৈষম্যের অবসান চান।

বিজ্ঞাপন

বক্তরা আরও বলেন, এর মধ্যে সরকার উচ্চমান সহকারী, প্রধান সহকারীর সমস্কেল ও নিম্ন স্কেলের কর্মচারীদের মধ্যে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক, ব্লক সুপার ভাইজার, ডিপ্লোমা প্রকৌশলী, পুলিশের এসআই, নার্স, অডিটর ও খাদ্য পরিদর্শকসহ পদসমূহ ২য় শ্রেণির পদমর্যাদায় উন্নীত করা হলেও অন্যান্য দফতর, অধিদফতর, পরিদফতর স্বায়ত্বশাসিত সংস্থা ও কর্পোরেশনের সমপদসমূহ উন্নীত না করায় দীর্ঘ ২৭ বছর যাবত তারা বঞ্চিত রয়েছে। অপেক্ষাকৃত কম শিক্ষাগত যোগ্যতাসম্পন্ন ব্যক্তিদের উচ্চপদে আসীন হওয়ায় পরবর্তী প্রথম উচ্চশিক্ষা গ্রহণে আগ্রহ হারিয়ে ফেলছেন।

বক্তরা অভিযোগ করে বলেন, প্রধানমন্ত্রীর কার্যলয়ের নির্দেশনা, জনপ্রশাসন মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির ৩২ ও ৩৩তম বৈঠকের সিদ্ধান্ত, অষ্টম জাতীয় পে-কমিশনের সুপারিশ এবং ১০ম জাতীয় সংসদের মাননীয় বিরোধীদলীয় নেতা জাতীয় সংসদে বিষয়টি বাস্তবায়নের জন্য অনুরোধ সত্ত্বেও কেন বৈষম্য দূর হচ্ছে না, তা আমাদের বোধগম্য নয়। তারা বিভিন্ন দফতর ও অধিদফতর পদবি ও বেতনবৈষম্য নিরসনের জন্য দ্রুত প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

মানববন্ধনে সরকারি কর্মচারীদের বিভিন্ন সংগঠনের নেতারা বাংলাদেশ প্রশাসনিক কর্মকর্তা বাস্তবায়ন ঐক্য পরিষদের দাবির সঙ্গে একাত্মতা ও সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন এবং অনতিবিলম্বে তাদের ন্যায্য দাবি বাস্তবায়নের জন্য প্রধানমন্ত্রীর প্রতি অনুরোধ জানান।

এতে ডাক অধিদফতর, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর, প্রাথমিক শিক্ষা অধিদফতর, খাদ্য অধিদফতর যুব উন্নয়ন অধিদফতর, ক্রীড়া পরিদফতর, শিক্ষা প্রকৌশল অধিদফতর, কারিগরী শিক্ষা অধিদফতর, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ, গণপূর্ত অধিদফতর, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ, এলজিইডি, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর, আয়কর বিভাগ, কৃষি সম্প্রসারণ অধিদফতর, বন অধিদফতর, মুদ্রণ ও প্রকাশনা অধিদফতর, কৃষি গবেষণা ইন্সটিটিউট, ডূমি সংস্কার বোর্ড, টেলিযোগাযোগ অধিদফতর, জরিপ অধিদফতর, নার্সিং ও মিডওয়াইফারি অধিদফতর, পাট গবেষণা ইন্সটিটিউট, পানি উন্নয়ন বোর্ডের নেতারা উপস্থিত ছিলেন।

সংগঠনের সভাপতি কে এম বদিউজ্জামান ও মহাসচিব আবু নাসির খান ছাড়াও মানববন্ধনে আরও বক্তব্য দেন, আবদুল হালিম, মো. বেল্লাল হোসেন, লুৎফর রহমান, ফারুক মালুম, রেশমা পারভীন, জাকির হোসেন, বাশারুল হক, নোমান আল আজাদ, শাহাদত হোসেন, ইসলাম খান, জাহিদুল ইসলাম, আশিকুল ইসলাম, মহসিন মিয়া, মুকলেছুর রহমান, হুমায়ুন কবীর, মামুন, কাবুল হোসেন মোল্লা, মাহতাব উদ্দিন ও আনোয়ার জিলানীসহ আরও অনেকে।

সারাবাংলা/কেআইএফ/এনএস

পদবি ও বেতন বৈষম্য সরকারি কর্মচারীদের মানববন্ধন

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর