Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৩ রাজনৈতিক দলের সঙ্গে ইসির দিনব্যাপী সংলাপ

স্পেশাল করেসপন্ডেন্ট
২৪ জুলাই ২০২২ ১০:২৪

ফাইল ছবি

ঢাকা: আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে গত ১৭ জুলাই থেকে রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)। দেশের ৩৯টি নিবন্ধিত রাজনৈতিক দলের সঙ্গে পর্যায়ক্রমে এই সংলাপ অনুষ্ঠিত হচ্ছে। সংলাপের অষ্টম দিনে রোববার (২৪ জুলাই) চারটি রাজনৈতক দলের সঙ্গে সংলাপের কথা থাকলেও সংলাপ হচ্ছে তিনটি দলের সঙ্গে।

এই দল তিনটি হলো- বাংলাদেশ খেলাফত আন্দোলন (সকাল সাড়ে ১০ টা থেকে সাড়ে ১১টা), জাতীয় সমাজতান্ত্রিক দল -জাসদ (দুপুর ১২টা থেকে ১টা) ইসলামি ফ্রন্ট বাংলাদেশ ( বিকেল ৪ টা তেকে বিকেল পাঁচটা)। এছাড়াও এদিন দুপুর আড়াইটা থেকে বিকেল সাড়ে চারটা জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি‘র সংলাপ থাকলে দলটি অংশ নিচ্ছে না। নির্বাচন কমিশন সূত্র বিষয়টি নিশ্চিত করেছেন।

এদিকে গত ১৭ জুলাই থেকে সংলাপ শুরু হলেও ইতোমধ্যেই বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপিসহ বেশ কয়েকটি সমমনা দল ইসির সংলাপে অংশগ্রহণ করেনি। আবার যেসব দল ইসির সংলাপে অংশগ্রহণ করেছে তাদের মধ্যে ইভিএম, নির্বাচনকালীন সরকার, আগামী নির্বাচনে সেনাবাহিনী মোতায়েন করা হবে কি হবে না, এসব নিয়ে ভিন্ন ভিন্ন মতের অবস্থান পরিলক্ষিত হচ্ছে।

ইসির সংলাপ চলবে আগামী ৩১ জুলাই পর্যন্ত। তবে এই সংলাপে ৩৯টি নিবন্ধিত রাজনৈতিক দলের মধ্যে শেষ পর্যন্ত কতটি দল অংশগ্রহণ করে তা নিয়ে সংশয়ে রয়েছে ইসি। ইভিএম ব্যবহার সংক্রান্ত বিষয়ে ইসির সংলাপের বিএনপিসহ ১১টি রাজনৈতিক দল অংশগ্রহণ করেনি। এবার বিএনপিসহ বেশ কয়েকটি রাজনৈতিক দল নির্বাচনে অংশ নিবে না বলে জানা গেছে।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ সারাবাংলাকে বলেন, ‘রাজনৈতিক দলগুলোর সঙ্গে ইসির সংলাপ ১৭ জুলাই থেকে শুরু হয়েছে।’

তিনি বলেন, ‘সংলাপে মুক্ত আলোচনা হচ্ছে। ইসির পক্ষে থেকে সংলাপে কোনো এজেন্ডা রাখা হচ্ছে না বরং সংলাপে কমিশন রাজনৈতিক দলগুলোর মতামত শুনছে। সংলাপে প্রতিটি দল থেকে সংলাপে সর্বোচ্চ ১০ জন করে প্রতিনিধি অংশ নিতে পারবেন।’

সারাবাংলা/জিএস/এএম

ইসি সংলাপ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর