Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শিল্পাঞ্চলের নিরাপত্তায় কুমিল্লায় কাজ করছে ইন্ডাস্ট্রিয়াল পুলিশ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২৪ জুলাই ২০২২ ২০:০১

কুমিল্লা: দেশের বিভিন্ন অঞ্চলের শিল্প-প্রতিষ্ঠান, মালিক-শ্রমিক এবং উৎপাদিত পণ্যের নিরাপত্তার জন্য বিশেষায়িত বাহিনী হিসেবে দায়িত্ব পালন করে শিল্পাঞ্চল বা ইন্ডাস্ট্রিয়াল পুলিশ। উদ্বোধনের পর থেকে দেশের অন্যান্য শিল্পাঞ্চলের মতো কুমিল্লায়ও নিরাপত্তায় দায়িত্ব পালন করে আসছে ইন্ডাস্ট্রিয়াল পুলিশ-৭। কুমিল্লা, চাঁদপুর ও ব্রাহ্মনবাড়িয়ার জন্য গঠিত বিশেষায়িত এই ইউনিটের সদস্যরা ভবিষ্যত দিনগুলিতেও শিল্পাঞ্চলের নিরাপত্তা বিধান এবং সংশ্লিষ্ট এলাকায় আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে সর্বোচ্চ পেশাদারিত্ব, নিষ্ঠা ও আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালন করে যাবে।

বিজ্ঞাপন

রোববার (২৫ জুলাই) বিকেলে কুমিল্লা হাউজিং এস্টেটে ইন্ডাস্ট্রিয়াল পুলিশ সুপারের কার্যালয় উদ্বোধন শেষে এ কথা বলেন ইন্ডাস্ট্রিয়াল পুলিশ ঢাকা হেডকোয়ার্টারের অ্যাডিশনাল ইন্সপেক্টর মো. মাহাবুবর রহমান, বিপিএম, পিপিএম।

তিনি বলেন, উদ্বোধনের পর থেকেই ইন্ডাস্ট্রিয়াল পুলিশ শিল্প এলাকায় শিল্প-প্রতিষ্ঠানের নিরাপত্তা বিধান এবং সংশ্লিষ্ট এলাকায় আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে সর্বোচ্চ পেশাদারিত্ব, নিষ্ঠা ও আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালন করে আসছে।

তিনি আরও বলেন, শিল্পাঞ্চলে চুরি, ছিনতাই, ডাকাতি নিরসনে শিল্প এলাকায় শিল্প-প্রতিষ্ঠানের নিরাপত্তা বিধান এবং সংশ্লিষ্ট এলাকায় আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে সর্বোচ্চ পেশাদারিত্ব, নিষ্ঠা ও আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালন করে আসছে।

মো. মাহাবুবর রহমান বলেন, ইন্ডাস্ট্রিয়াল পুলিশের যাত্রা কুমিল্লার জন্য একটি মাইলফলক। এখন আমাদের অর্থনীতির সিংহভাগ আসে শিল্পকারখানা থেকে। শ্রমিকরা যেন নিরাপদ থাকেন আর কারখানার মালিক যেন তার পণ্যটি নিরাপদে পৌঁছে দিতে পারেন, সে জন্য ইন্ডাস্ট্রিয়াল পুলিশ কাজ করে। তারা মালিক-শ্রমিক উভয়ের জন্যও সমানভাবে কাজ করে।

জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান বলেন, আশা করি, ইন্ডাস্ট্রিয়াল পুলিশ অন্য আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে সমন্বিতভাবে দায়িত্ব পালন করবে।

উদ্বোধনকালে অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতিপ্রাপ্ত ও ইন্ডাস্ট্রিয়াল পুলিশ-৭ এর পুলিশ সুপার আবু আহাম্মদ আল মামুনের সভাপতিত্বে অনুষ্ঠান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এ এফ এম আব্দুল মঈন,কুমিল্লা বিজিবি সেক্টর কমান্ডার ও উপ-মহাপরিচালক কর্ণেল মারুফুল আবেদীন, কুমিল্লা জেলা প্রশাসক কামরুল হাসান,অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতিপ্রাপ্ত ও পুলিশ সুপার ফারুক আহমেদ পিপিএম বার।

বিজ্ঞাপন

এ সময় আরও উপস্থিত ছিলেন, কুমিল্লা ইপিজেড নির্বাহী পরিচালক জিল্লুর রহমান, মহানগর মুক্তিযুদ্ধা কমান্ডার মকবুল, কুমিল্লা চেম্বার অব কমার্স ভাইস প্রেসিডেন্ট জামালসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও কর্মচারীরা।

উল্লেখ্য, দেশের প্রচলিত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মাধ্যমে শিল্পাঞ্চল ও উৎপাদিত পণ্যের নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব হয় না সব সময়। আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ ও দুর্ঘটনা প্রতিরোধে দ্রুত ব্যবস্থা গ্রহণ করা কঠিন হয়ে পড়ে। এতে মালিক-শ্রমিক এবং দেশ যেমন আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয় তেমনি ক্ষুণ্ন হয় দেশের উজ্জ্বল ভাবমূর্তি। আর তাই দেশের বিভিন্ন অঞ্চলের শিল্প-প্রতিষ্ঠান, মালিক-শ্রমিক এবং উৎপাদিত পণ্যের নিরাপত্তার জন্য বিশেষায়িত ও পেশাদার পুলিশের প্রয়োজনীয়তা বাড়ে।

এমন অবস্থায় দেশের শিল্পাঞ্চলগুলোতে বিশেষায়িত ইন্ডাস্ট্রিয়াল পুলিশ গঠনের দাবি জানানো হয় বিভিন্ন সময়ে।

২০০৮ সালের নির্বাচনে জয়ী হয়ে সরকার গঠনের পরে এ দাবির যৌক্তিকতা ও গুরুত্ব বিবেচনা করে জাতীয় সংসদে ইন্ডাস্ট্রিয়াল পুলিশ গঠনের সিদ্ধান্ত নেয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে মহাজোট সরকার।

সারাবাংলা/এসবি/এএম

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর