Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিএনপির আয়ের চেয়ে ব্যয় ১ কোটি ১৪ লাখ টাকা বেশি

স্টাফ করেসপন্ডেন্ট
২৮ জুলাই ২০২২ ২০:৩০

ঢাকা: গত এক বছরে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) আয়ের চেয়ে এক কোটি ১৪ লাখ টাকা বেশি ব্যয় করেছে।

বৃহস্পতিবার (২৮ জুলাই) আগারগাঁওয়ে নির্বাচন ভবনে ২০২১ সালের আয়-ব্যয়ের হিসাব নির্বাচন কমিশনে (ইসি) জমা দিয়ে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী সাংবাদিকদের সামনে হিসাবের এই তথ্য তুলে ধরেন। এদিন তিনি নির্বাচন কমিশনে বার্ষিক আয়-ব্যয়ের হিসাব জমা দেন।

হিসাবে দেখানো হয়েছে, ২০২১ সালে বিএনপির আয় হয়েছে ৮৪ লাখ ১২ হাজার ৪৪৪ টাকা। একই সময়ে দলের ব্যয় হয়েছে ১ কোটি ৯৮ লাখ ৪৭ হাজার ১৭১ টাকা। হিসাব অনুযায়ী, গত বছর বিএনপি আয়ের চেয়ে ১ কোটি ১৪ লাখ ৩৪ হাজার ৭২৭ টাকা বেশি ব্যয় করেছে।

হিসাবে দলের আয়ের খাত দেখানো হয়েছে- কমিটির সদস্যদের মাসিক চাঁদা, মনোনয়ন ফরম বিক্রি, ব্যক্তি-প্রতিষ্ঠান থেকে অনুদান ও এফডিআর থেকে আয়। আর ব্যয়ের খাত দেখানো হয়েছে -কর্মচারীদের বেতন-বোনাস, ক্রোড়পত্র বিল, অফিস খরচসহ বিভিন্ন খাতে ব্যয়।

উল্লেখ্য, গণপ্রতিনিধিত্ব আদেশের (আরপিও) রাজনৈতিক দল নিবন্ধন বিধিমালা অনুযায়ী, পূর্ববর্তী পঞ্জিকা বছরে দলের বার্ষিক আয়-ব্যয়ের হিসাব ৩১ জুলাইয়ের মধ্যে ইসির কাছে জমা দেওয়ার বিধান রয়েছে। কোনো দল পরপর তিন বছর হিসাব জমা দিতে ব্যর্থ হলে নিবন্ধন বাতিল করতে পারে ইসি। বর্তমানে ইসিতে নিবন্ধিত রাজনৈতিক দলের সংখ্যা ৩৯টি।

সারাবাংলা/পিটিএম

আয়-ব্যয় বিএনপি হিসাব

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর