Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পুঁজিবাজারে ‘সার্কিটব্রেকার’ আগের অবস্থায় ফিরে গেল

স্পেশাল করেসপন্ডেন্ট
২৮ জুলাই ২০২২ ২৩:১৪

ফাইল ছবি

ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোনো কোম্পানির একদিনে শেয়ারের মূল্য পরিবর্তনের সীমায় (Circuit Breaker) পরিবর্তন আনা হয়েছে। সার্কিটব্রেকার ফিরে গেছে আগের অবস্থায়। এর ফলে একটি কোম্পানির শেয়ারের দাম একদিনে দুই শতাংশের পরিবর্তে সর্বোচ্চ ১০ শতাংশ পর্যন্ত কমতে পারবে। তবে সার্কিটব্রেকার যা ই হোক না কেন, শেয়ারের দাম ফ্লোর প্রাইসের নিচে নামতে পারবে না। সংশ্লিষ্ট শেয়ারের দাম ১০ শতাংশ কমার পরও যদি তা ফ্লোরপ্রাইসের ওপরে থাকে, তাহলেই কেবল তা কমতে পারবে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৮ জুলাই) পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) সার্কিটব্রেকার সংক্রান্ত এই সংক্রান্ত নির্দেশনা জারি করেছে। একই দিনে বিএসইসি বর্তমান বাজার পরিস্থিতি বিবেচনায় নিয়ে সাময়িক সময়ের জন্য ফ্লোরপ্রাইস ব্যবস্থা চালু করেছে। বিএসইসি সূত্র সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছে।

এর আগে, ২০২০ সালের শুরুর দিকে করোনা অতিমারি শুরু হলে বাজারকে ধস থেকে রক্ষা করতে প্রথমবারের মতো ফ্লোরপ্রাইস চালু করা হয়। পরবর্তীতে এটি উঠিয়ে নিয়ে স্বাভাবিক সময়ের সার্কিটব্রেকারের পরিবর্তে বিশেষ সার্কিটব্রেকার আরোপ করা হয়। পরে কয়েক দফায় তাতে পরিবর্তন আনা হয়।

সর্বশেষ, চলতি বছরের ২৫ মে জারি করা এক নির্দেশনায় সার্কিটব্রেকারের নিম্নমুখী সীমা দুই শতাংশ নির্ধারণ করা হয়। আর ঊর্ধ্বসীমা ১০ শতাংশই বহাল থাকে। অর্থাৎ সর্বশেষ সার্কিটব্রেকার অনুসারে, একদিনে একটি কোম্পানির শেয়ারের দাম সর্বোচ্চ ২ শতাংশ পর্যন্ত কমতে পারতো। কিন্তু দাম বাড়তে পারতো ১০ শতাংশ পর্যন্ত। স্বাভাবিক সময়ে সার্কিটব্রেকার অনুসারে, একদিনে একটি কোম্পানির শেয়ারের দাম সর্বোচ্চ ১০ শতাংশ পর্যন্ত কমতে পারে। আগামী রোববার (৩১ জুলাই) থেকে সার্কিটব্রেকার আগের অবস্থায় ফিরে যাবে।

সারাবাংলা/জিএস/একেএম

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর