Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কারাগারে ‘রাজার হালে’ ক্যাসিনো গুরু সেলিম

আজমল হক হেলাল, স্পেশাল করেসপন্ডেন্ট
১ আগস্ট ২০২২ ১৬:২৫

ঢাকা: কারাগারকে বলা হয়ে থাকে সংশোধনাগার। যেখানে বিভিন্ন মামলায় সাজপ্রাপ্ত বা বিচারাধীন মামলার আসামিরা থাকেন। এদের মধ্যে কেউ সন্ত্রাসী, কেউ খুনি, কেউ চোরাকারবারী কেউবা রাজনৈতিক দলের নেতা। এর বাইরেও বিভিন্ন অপরাধে গ্রেফতার হয়ে বা সাজা পেয়ে থাকতে হয় অনেককে। সেখানে বিভিন্ন ধরনের কারাবিধি পালনের মধ্য দিয়ে আসামিদের থাকতে হয়। কিন্তু কখনও কখনও সেই কারাগারই কারও কারও জন্য হয়ে ওঠে ‘অপরাধী সেল’। এমনই এক ‘অপরাধী সেলের’ সন্ধান পাওয়া গেছে কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে। কারা সেলটির নাম চিত্রা। জ্ঞাতআয়বহির্ভূত সম্পদ অর্জন ও অর্থপাচারের মামলায় গ্রেফতার হয়ে সেখানে আছে অনলাইন ক্যাসিনো ‘গুরু’ সেলিম প্রধান।

বিজ্ঞাপন

অভিযোগ রয়েছে, সবার জন্য কারাবিধি পালনের বাধ্যবাদকতা থাকলেও তার বেলায় নেই। সে কারণে কারাগারের চিত্রা সেলে রাজার হালে দিন কাটছে তার। টাকার বিনিময়ে তার থাকার রুম সংস্কারসহ রঙ-চঙ করিয়েছেন। সেখানেই বসে তিনি নাকি বিএনপি ও জামায়াতপন্থী নেতাদের সঙ্গে বৈঠকও করেন। এছাড়া আন্তর্জাতিক মানবতাবিরোধী অপরাধে আমৃত্যু দণ্ডপ্রাপ্ত দেলাওয়ার হোসাইন সাঈদীর সঙ্গেও নাকি কারাগারে তার বন্ধুতা গড়ে উঠেছে। এমনকি দণ্ডপ্রাপ্ত ব্যক্তির সঙ্গে সেলিম প্রধান একাধিক গোপন বৈঠকও করেছেন বলে জানা গেছে।

বিজ্ঞাপন

সারাবাংলার অনুসন্ধানে এ সব তথ্য উঠে এসেছে। এদিকে সেলিম প্রধানের ওইসব অনিয়মের অভিযোগ খতিয়ে দেখা হবে বলে জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

অনুসন্ধানে জানা যায়, কারাগারের অসাধু কর্মকর্তাদের ম্যানেজ করে রাজার হালে আছেন সেলিম প্রধান। চিত্রার যে রুমে তিনি থাকেন সেই রুম সংস্কার করে ওয়াল পেপার লাগিয়েছেন। রুমের মধ্যে কী হচ্ছে তা যেন কেউ দেখতে না পারেন সেজন্য রাখা হয়েছে বিশেষ এই ব্যবস্থা। এমনকি তার কক্ষের আশেপাশের কারও আসা যাওয়ার দৃশ্য যেন ধারণ না হয় সে জন্য ক্লোজড সার্কিট ক্যামেরাগুলোর চিত্র ধারণের ক্ষমতাও রুদ্ধ করা হয়।

কারাগার সূত্র বলেছে, সেখানকার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের মাসোহারা দিয়ে দেলাওয়ার হোসাইন সাঈদীসহ বিএনপিপন্থী বন্দিদের নিয়ে বৈঠক করে থাকেন সেলিম প্রধান। কখনও কখনও তার রুমে জলসাও বসে। জলসায় বাইরে থেকে নেশাজাতীয় সামগ্রী সরবরাহ করা হয়।

এ সব বিষয় নিয়ে কারাগারে অন্য বন্দিরা কথা বললে কিংবা সেলিম প্রধানের কথা না শুনলে তাদের মারধর করার অভিযোগও রয়েছে।

জানতে চাইলে কাশিমপুর কারাগার-১ এর জেলার তরিকুল ইসলাম অভিযোগ অস্বীকার করে বলেন, ‘আপনাদের কাছে যারা তথ্য দিয়েছেন তা সম্পূর্ণ অসত্য।’ এই বলে তিনি ফোনের লাইন কেটে দেন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (কারা) সৈয়দ বেলাল হোসেন সারাবাংলাকে বলেন, ‘স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে কারা পলিসিগুলো দেখা হয়। কোনো কারাগার সম্পর্কে অভিযোগ এলে তা মন্ত্রণালয়ের পক্ষ থেকে তদন্ত করে আইনি ব্যবস্থা নেওয়া হয়।’

তিনি বলেন, ‘কাশিমপুর কারাগারের চিত্রায় বন্দি সেলিম প্রধানের সম্পর্কে যে অভিযোগগুলো শুনেছি, জেনেছি তা সুরক্ষা সচিব মহোদয়ের সঙ্গে কথা বলে গুরুত্বের সঙ্গে তদন্ত করা হবে। কেননা এ সব অভিযোগ খুবই গুরুত্বপূর্ণ।’

এ সব বিষয়ে আইজি প্রিজনস ব্রিগেডিয়ার জেনারেল এ এস এম আনিসুল হক সারাবাংলাকে বলেন, ‘কোনো কারাগারের মধ্যে এ সব কর্মকাণ্ড করার সুযোগ নেই। এরপরও আমি বিষয়টি গুরুত্বের সঙ্গে তদন্ত করে দেখব।’

সেলিম প্রধান অনলাইনে ক্যাসিনো পরিচালনাকারী এবং বাংলাদেশের কান্ট্রি প্রধান। তিনি ওয়ান্ডারার্স ক্লাবের সহ-সভাপতি। ২০১৯ সালে ৩০ সেপ্টেম্বর অনলাইন ক্যাসিনো গুরু সেলিম প্রধানকে গ্রেফতার করে র‌্যাব। ওই দিন হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে বিদেশে পালিয়ে যাওয়ার চেষ্টা করছিলেন তিনি। এ সময় থাই এয়ারওয়েজের ব্যাংককগামী একটি ফ্লাইট থেকে তাকে গ্রেফতার করে নামিয়ে আনা হয়।

২০১৯ সালের ২৭ নভেম্বর সেলিম প্রধানের বিরুদ্ধে দুদকের উপপরিচালক মো. গুলশান আনোয়ার প্রধান বাদী হয়ে মামলা করেন। তদন্ত শেষে চলতি বছরের ১৭ জানুয়ারি আদালতে এ মামলার চার্জশিট দেওয়া হয়। চার্জশিটে ৫৭ কোটি ৭৯ লাখ ২৮৮ টাকার জ্ঞাতআয়বহির্ভূত সম্পদ অর্জন এবং ২১ কোটি ৯৯ লাখ ৫১ হাজার ১৪৫ হাজার টাকা থাইল্যান্ড ও ইউএসএতে পাচারের অভিযোগ আনা হয় সেলিম প্রধানের বিরুদ্ধে।

উল্লেখ্য, সেলিম প্রধান অনলাইন ক্যাসিনো থেকে আয়ের অর্থ জাপানসহ বিভিন্ন দেশে পাচার করতেন। ব্যাংককের পাতায়ায় তার বিলাসবহুল হোটেল, ডিসকো বারসহ কয়েকটি প্রতিষ্ঠান রয়েছে বলে জানা গেছে।

আরও পড়ুন
অনলাইন জুয়ার হোতা সেলিম প্রধান বিমানবন্দরে আটক
ক্যাসিনো ব্যবসায়ী সেলিম প্রধানের বিচার শুরু
ক্যাসিনো হোতা সেলিম প্রধানের সব সম্পদ জব্দ
দুদকের মামলায় সেলিম প্রধান রিমান্ডে
অনলাইন ক্যাসিনো থেকে মাসে সেলিম প্রধানের আয় ৯ কোটি টাকা
সেলিম প্রধানের বাসা থেকে টাকা, চেক, মদ, হরিণের চামড়া জব্দ

সারাবাংলা/এএইচএইচ/একে/পিটিএম

অনলাইন ক্যাসিনো কাশিমপুর কারাগার সেলিম প্রধান

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর