Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডলারে কারসাজি: ৩ মানিচেঞ্জারের লাইসেন্স স্থগিত

স্পেশাল করেসপন্ডেন্ট
১ আগস্ট ২০২২ ২২:১৮

ঢাকা: খোলাবাজারে ডলার লেনদেনে অনিয়মের অভিযোগে রাজধানীর তিনটি মানি চেঞ্জারের লাইসেন্স স্থগিত করেছে বাংলাদেশ ব্যাংক। প্রতিষ্ঠান তিনটি হলো- বিসমিল্লাহ মানি চেঞ্জার, অঙ্কন মানি চেঞ্জার ও ফয়েজ মানি চেঞ্জার।

সোমবার রাতে (১ আগষ্ট) বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো: সিরাজুল ইসলাম সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ডলারের বাজারের অস্থিরতা নিয়ন্ত্রণে বাংলাদেশ ব্যাংক কাজ করছে। এরই অংশ হিসাবে বাংলাদেশ ব্যাংকের ১০টি পরিদর্শক দল আজ রাজধানীর বিভিন্ন মানি এক্সচেঞ্জারে অভিযান পরিচালনা কালে রাজধানীর কয়েকটি এলাকায় খোলাবাজারে ডলারের কারসাজি কিছু তথ্য প্রমাণ পাওয়া গেছে। পরিদর্শনে অনিয়ম পাওয়ায় কয়েকটি মানি চেঞ্জারের লাইসেন্স স্থগিত করা হয়েছে। পাশাপাশি, একাধিক অবৈধ মানি চেঞ্জারের কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছে।

কী ধরনের অনিয়ম পাওয়া গেছে জানেতে চাইলে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, পরিদর্শন দল বিভিন্ন মানি এক্সচেঞ্জ পরির্শনকালে জানতে পেরেছে এমন অনেকে ডলার কেনাবেচা করছে যাদের কোনো লাইসেন্স নেই। আবার অনেকে কৃত্রিমভাবে বেশি দামে ডলার কেনাবেচা করছে। ফলে এই ধরনের অনিয়মের সঙ্গে যাদের জড়িত থাকার তথ্য প্রমাণ পাওয়া গেছে তাদেরকে জরিমানা করা হয়েছে।

তিনি বলেন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বিভিন্ন বাহিনীকে বলা হয়েছে লাইসেন্স ছাড়া যেন কেউ ডলার কেনাবেচা করতে না পারে। পাশাপাশি, এসব প্রতিষ্ঠানকে সিলগালা করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।’

জানা গেছে, বিভিন্ন ব্যাংকের পাশাপাশি খোলাবাজারে ডলারের দাম অস্বাভাবিক বেড়ে যাওয়ায় বিভিন্ন মানি চেঞ্জার পরিদর্শনে মাঠে নামে বাংলাদেশ ব্যাংক। এ সময় খোলাবাজারে ডলারের দাম নিয়ন্ত্রণে রাজধানীর ধানমন্ডি, বিজয়নগর, পল্টন, মতিঝিল, বনানী, গুলশানসহ বিভিন্ন এলাকার ২২টি মানি চেঞ্জার পরিদর্শন করে বাংলাদেশ ব্যাংক ও সরকরি বিভিন্ন সংস্থা। পাশাপাশি বিভিন্ন ব্যাংকে ডলারের মূল্যবৃদ্ধির কারণ জানতে পরিদর্শক দল পাঠায় কেন্দ্রীয় ব্যাংক।

প্রসঙ্গত, আন্তঃব্যাংক মুদ্রাবাজারে প্রতি ডলারের ৯৪ টাকা ৭০ পয়সা লেনদেন হলেও অধিকাংশ ব্যাংকে ১০০ টাকার বেশি দামে বেচাকেনা হচ্ছে। এছাড়াও খোলাবাজারে কার্ব মার্কেটে প্রতি ডলার দাম বেড়ে ১০৫ থেকে ১১২ টাকা পর্যন্ত বিক্রি করা হয়েছে।

সারাবাংলা/জিএস/একেএম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর