Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কালীগঞ্জে চলেছে অবৈধ বালু উত্তোলন, প্রশাসনের ভূমিকা নিয়ে প্রশ্ন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৫ আগস্ট ২০২২ ০৯:৩২

লালমনিরহাট: জেলার কালীগঞ্জ উপজেলায় অবৈধভাবে ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন করে আসছেন এক শ্রেণির অসাধু ব্যবসায়ীরা। এসব ড্রেজার মেশিন মালিকদের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা না হওয়ার কারণে পুরো উপজেলাজুড়ে চলছে বালু উত্তোলনের মহোৎসব। এতে জনগণের চলাচলের রাস্তা ও পার্শ্ববর্তী বসতভিটা ধসের আশঙ্কা করছেন এলাকাবাসী। ফলে প্রশাসনের ভূমিকা নিয়ে জনসাধারণের মধ্যে প্রশ্ন দেখা দিয়েছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার ভোটমারী ইউনিয়নের দক্ষিণ ভোটমারিতে সল্টেস কোম্পানি যাওয়ার ১০০ গজ সামনে অবৈধভাবে ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন করা হচ্ছে। বালু উত্তোলনের ফলে গভীর গর্তের সৃষ্টি হয়েছে।

এলাকাবাসীর দাবি, ঘটনাস্থলে গিয়ে মেশিন বন্ধ নয় অবৈধভাবে বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে জেল-জরিমানা করা জরুরি। কিন্তু আইনের প্রয়োগ না করায় এলাকাজুড়ে আলোচনার ঝড় উঠেছে।

এ সকল বালু ব্যবসায়ীদের খুঁটির জোর আসলে কোথায়- এ প্রশ্ন তুলে স্থানীয়রা আরও জানান, ইউএনও আব্দুল মান্নান ও সহকারী কমিশনার (ভূমি) ইসরাত জাহান ছনি এ উপজেলায় যোগদানের পর হতে সব অসৎ ব্যবসায়ীদের বিরুদ্ধে কোনো ভ্রাম্যমাণ পরিচালনা করা হয়নি। ফলে এ সকল অবৈধ ড্রেজার ব্যবসায়ীরা দিনে দিনে বেপরোয়া হয়ে উঠছে। শুধু তাই নয়, এলকায় বাল্য বিবাহ এবং মাদক সেবীদের তৎপরতাও বেড়েছে।

এদিকে অবৈধ ড্রেজার মেশিন বন্ধে আনারুল ইসলাম নামের এক ব্যক্তি লালমনিরহাট জেলা প্রশাসক বরাবরে আবেদন করেছেন।

এদিকে অবৈধ বালু উত্তোলনের বিষয়টি জেলা প্রশাসককে (ডিসি) জানালে তিনি উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আব্দুল মান্নানের সঙ্গে কথা বলতে বলেন। ইউএনওকে অবগত করলে তিনি সংশ্লিষ্ট ইউনিয়ন ভূমি তহশিলদারকে অবগত করেন। পরে ইউনিয়ন সহকারী ভূমি তহশিলদার ঘটনাস্থলে গেলে ড্রেজার মেশিন মালিকরা সাময়িকভাবে মেশিন বন্ধ করেন। তবে অভিযোগ রয়েছে, এসব অবৈধ ড্রেজার মেশিন মালিক সংশ্লিষ্ট ইউনিয়ন সহকারী ভূমি তহশিলদারদের সঙ্গে আঁতাত করে বালু উত্তোলন করছে।

এ বিষয়ে কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আব্দুল মান্নান বলেন, অবৈধভাবে বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

সারাবাংলা/এনএস

অবৈধ বালু উত্তোলন লালমনিরহাট


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর