Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফাঁকা সড়ক, বরিশালে সাধারণ মানুষের ভোগান্তি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৬ আগস্ট ২০২২ ১৩:০২

বরিশাল: জ্বালানি তেলের দাম বাড়ানোর কারণে শনিবার (৬ আগস্ট) সকাল থেকে বরিশালের সড়কগুলোতে পরিবহন সংকট দেখা দিয়েছে। গণপরিবহন প্রায় নেই বললেই চলে। এতে চরম ভোগান্তিতে পড়েছেন কর্মস্থলগামী মানুষ। বিশেষ করে বিপাকে পড়েছেন নারীরা। রাস্তায় দীর্ঘক্ষণ অপেক্ষার পর গাড়ি না পেয়ে অনেকে হেঁটে কর্মস্থলে রওনা দিয়েছেন।

ডিজেলের দাম হঠাৎ করে যে পরিমাণ বেড়েছে, তাতে আগের ভাড়ায় যাত্রী পরিবহন করা বাসগুলোর পক্ষে সম্ভব হবে না। তাই আপাতত যাত্রী পরিবহন বন্ধ রাখা হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

বিজ্ঞাপন

শনিবার সকালে বরিশাল কাশিপুর, সাগরদি, রূপাতলী টোলপ্লাজা, কালিজিরা ব্রিজ এলাকা ঘুরে দেখা যায়, রাস্তায় গাড়ির অপেক্ষায় দাঁড়িয়ে আছেন অনেক যাত্রী। কিন্তু গাড়ির দেখা মিলছে একেবারে কম। এসব গাড়িতে উঠতে যাত্রীদের রীতিমতো যুদ্ধ করতে হচ্ছে। তবে হুড়োহুড়ি করে বাসে ওঠতে না পেরে বয়স্ক ও নারী-শিশুদের দীর্ঘক্ষণ অপেক্ষা করতে হচ্ছে।

নগরীর ভেতরে গ্যাসচালিত গাড়িগুলো চললেও বাড়তি ভাড়া আদায় করা হচ্ছে। অনেকে সিএনজিচালিত অটোরিকশায় গাদাগাদি করে উঠে অফিস-কারখানার দিকে ছুটছেন।

বেসরকারি চাকরিজীবী মশিউর রহমান বলেন, আমি বাকেরগঞ্জে চাকুরি করি। রূপাতলী টোলপ্লাজা থেকে প্রতিদিন গাড়িতে উঠি। আজ সকালেও বাসা থেকে বের হই। রাস্তায় এসে তাজ্জব বনে যাই। দেখি বাস নেই। অনেকক্ষণ পর পর ২/১টি বাস এলেও সেগুলো মানুষে ঠাসা। কয়েকটিতে চেষ্টা করেও উঠতে পারিনি।

তারিকুর রহমান নামে অন্য এক যাত্রী ক্ষোভপ্রকাশ করে বলেন, পরিবহন সংশ্লিষ্টদের সঙ্গে কোনো আলাপ না করে সরকার এ সিদ্ধান্ত নিয়েছে মনে হচ্ছে। সেজন্য ভাড়া বাড়ানোয় মালিকরা এভাবে পরিবহন সংকট তৈরি করেছেন। এতে জনসাধারণই ভুগছেন। অথচ আগে সংশ্লিষ্ট সবার সঙ্গে কথা বলে দাম বাড়ালে হয়তো আজকের এ পরিস্থিতি তৈরি হতো না।

বিজ্ঞাপন

সড়কে চলাচল করা বাসগুলোর চালক ও সহকারীরা বলছেন, শুক্রবার রাতে আকস্মিক জ্বালানি তেলের দাম বাড়ানোয় রাস্তায় গাড়ি নামাচ্ছেন না পরিবহন মালিকরা। তারা পরিবহন ভাড়া বাড়ানোর ব্যাপারে সরকারের সিদ্ধান্তের দিকে তাকিয়ে আছেন।

এদিকে বরিশালের বাইরে অন্য জেলাগুলোতেও পরিবহন সংকটের খবর মিলেছে।

প্রসঙ্গত, শুক্রবার (৫ আগস্ট) রাতে হঠাৎ জ্বালানি তেলের দাম বাড়ানোর ঘোষণা দেয় সরকার। রাত ১০টায় জ্বালানি ও খনিজসম্পদ বিভাগ থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ৩৪ টাকা বাড়িয়ে ১১৪ টাকা, পেট্রোলের দাম ৪৪ টাকা বাড়িয়ে ১৩০ টাকা এবং অকটেনের দাম ৪৬ টাকা বাড়িয়ে ১৩৫ টাকা করা হয়েছে।

সারাবাংলা/এএম

টপ নিউজ বরিশাল

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর