Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘দেশকে চরম বিপর্যয়ের দিকে ঠেলে দিতে পারি না’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৭ আগস্ট ২০২২ ১৬:৪২

ড. আবদুর রাজ্জাক, ছবি: সারাবাংলা

কুমিল্লা: রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলমান যুদ্ধের কারণে বিশ্বব্যাপী অর্থনৈতিক অস্থিরতা বিরাজ করছে। এ সময় দেশকে চরম বিপর্যয়ের দিকে ঠেলে দেওয়া যায় না বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক। এ পরিস্থিতি মোকাবিলা করার জন্য সরকার তেলের দাম বাড়িয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

রোববার (৭ আগস্ট) কুমিল্লায় অবস্থিত বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন উন্নয়নের (বিএডিসি) কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন কৃষিমন্ত্রী। জেলায় সৌরশক্তি চালিত সেচের উদ্বোধন ও বৃক্ষরোপন কর্মসূচিতে প্রধান অতিথি হিসেব উপস্থিত ছিলেন তিনি।

বিজ্ঞাপন

এ বিষয়ে আবদুর রাজ্জাক বলেন, ‘জ্বালানি তেলের দাম অস্বাভাবিক বৃদ্ধি পেয়েছে, তা অস্বীকার করা যাবে না। কিন্তু দেশকে তো আমরা চরম বিপর্যয়ের দিকে ঠেলে দিতে পারি না। এজন্য সরকার দায়ী না। ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যারা যুদ্ধ বাধিয়েছে তারা এজন্য দায়ী। আজ সারা পৃথিবীর অর্থনৈতিক অস্থিরতার মধ্যে চলে গেছে। এ অস্থিরতা মোকাবিলা করার জন্য সরকার তেলের দাম বাড়াতে বাধ্য হয়েছে।’

তিনি আরও বলেন, ‘তেলের দাম যাতে কমে যায়, আমরা যেন শ্রীলংকার মতো অবস্থায় না পড়ি, যেন সহনশীল অবস্থানে থাকতে পারি- সেজন্য তেলের দাম বাড়ানো হয়েছে। তবে আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমলে দেশেও কমানো হবে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তেলের দাম বাড়াতে কৃষিখাতে কিছুটা প্রভাব ফেলবে, কিন্তু তাতে কিছু করার নাই।’

এ সময় বিশেষ অতিথি ছিলেন- কৃষি সচিব মো. সায়েদুল ইসলাম, বিএডিসির গ্রেড-১ এর চেয়ারম্যান এএফএম হায়াতুল্লাহসহ কুমিল্লা অঞ্চলের কৃষি বিভাগের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

এরপর জেলা শিল্পকলা একাডেমিতে বিভিন্ন ফসলের জাত উৎপাদন বৃদ্ধি শীর্ষক কর্মশালায় ও কুমিল্লা বোর্ডে কৃষি সেক্টর রূপান্তরের বিনিয়োগ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে যোগ দেন কৃষিমন্ত্রী আবদুর রাজ্জাক।

সারাবাংলা/এনএস

কুমিল্লা কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর