Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘শীত নেই রয়ে গেছে পাখি, জল-পল্লবে হয়ে মাখামাখি’


২৩ এপ্রিল ২০১৮ ১৮:১৮

।। ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট ।।

আশুলিয়া (সাভার, ঢাকা): এক শীত গিয়ে আরেক শীত আসার সময় হয়ে এলো। হয়তো সেই শীতের অপেক্ষায়ই রয়ে গেছে আশুলিয়ার সেনওয়ালিয়া এলাকার লিবার্টি ম্যাক্স সিটির একটি লেকে অসংখ্য অতিথি পাখি। সকাল-সন্ধ্যা এ পাখিগুলোই এখন মাতিয়ে রেখেছে পুরো এলাকা। স্থানীয়দের আগ্রহ আর বিনোদনের একটি বড় অনুষজ্ঞ এখন এই লেকের সাড়ালি পাখিগুলো।

সরেজমিনে পাওয়া তথ্য মতে, আশুলিয়ার পাথালিয়া ইউনিয়নের সেনওয়ালিয়া এলাকায় লিবার্টি ম্যাক্স সিটির একটি লেকে পাখিগুলো আসে গেল শীত মৌসুমে। মহাসুখে শীত মৌসুম কাটিয়ে এখনও তারা অতিথিই রয়ে গেছে এই লেকে। স্থানীয়রা বলছেন, সুদর্শন-সুশ্রী হাঁস আকৃতির এ পাখিগুলো ওই লেকের সৌন্দর্য বাড়ানোর সঙ্গে সঙ্গে মানুষের আনন্দ-বিনোদনের খোরাক যোগাচ্ছে।

গাছে গাছে পাখিদের কলকাকলি আর পাশের লেকগুলোয় তাদের দলবেঁধে উড়ে বেড়ানো দেখতে দূর-দূরান্ত থেকেও লোকজন আসছেন প্রতিদিন। এলাকাবাসীও পাখিগুলোর নির্বঘ্ন বিচরণ নিশ্চিত করতে নিয়েছেন বেশ কিছু উদ্যোগ। দূর থেকে পাখিগুলো দেখতে লেকের পাড়ে দর্শনার্থীদের বসার ব্যবস্থাও করা হয়েছে। সেইসঙ্গে তাদের জন্য বিভিন্ন স্থানে লাগানো হয়েছে নির্দেশনাও।

আশুলিয়ার পাথালিয়া ইউনিয়ন পরিষদের ৩ নং ওয়ার্ডের সদস্য শফিউল আলম সোহাগ জানান, কোনো প্রকার বিরক্ত করা ছাড়াই যাতে দর্শনার্থীরা পাখিদের সৌন্দর্য উপভোগ করতে পারেন সে বিষয়ে তারা আন্তরিক।

এ বিষয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক মনোয়ার হোসেন বলেন, শীত শেষ হলেও গরমে যে পাখিগুলো রয়েছে সেগুলো সড়ালি । এদের চলফেরা আর আবাস যাতে নির্বিঘ্ন হয় সে বিষয়ে ব্যবস্থা নেওয়া উচিত। এরা প্রকৃতির বন্ধু, আমাদের মনের খোরাক যোগায়। এদের রক্ষা করা আমাদের দায়িত্ব।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমএস

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর