Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বঙ্গোপসাগরে লঘুচাপ, সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্কবার্তা

স্পেশাল করেসপন্ডেন্ট
১৮ আগস্ট ২০২২ ১৬:০৭

ঢাকা: উত্তর বঙ্গোপসাগর ও এর আশেপাশের এলাকায় একটি লঘুচাপের সৃষ্টি হয়েছে। ভারতের রাজস্থান ও এর কাছাকাছি এলাকায় অবস্থানরত লঘুচাপটি ক্রমশ ঘনীভূত হতে পারে বলে ধারণা করছে আবহাওয়া অধিদফতর। এদিকে, এই লঘুচাপের কারণে দেশের সমুদ্রবন্দরগুলোতে তিন নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। পাশাপাশি বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থাকতে বলা হয়েছে। এদিকে সারাদেশেই কম বেশি বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর।

বিজ্ঞাপন

আবহাওয়া অধিদফতরের সূত্র অনুযায়ী, উত্তর বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া লঘুচাপটি বর্তমানে দক্ষিণ, দক্ষিণ-পশ্চিম রাজস্থান ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে। মৌসুমি বায়ুর অক্ষ সুস্পষ্ট লঘুচাপের কেন্দ্রস্থল, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র প্রবল অবস্থায় রয়েছে। এতে করে সমুদ্রবন্দরসমূহ, উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। যে কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরসমূহে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। এ সময় উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

এদিকে, আগামী ২৪ ঘণ্টায় দেশের আট বিভাগেই ঝড়-বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। সেখানে বলা হয়েছে, খুলনা, বরিশাল বিভাগের অনেক জায়গায়, রাজশাহী, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে। গত ২৪ ঘণ্টায় রংপুরের ডিমলায় সর্বোচ্চ বৃষ্টিপাত ৩৫ মিলিমিটার বেশি হয়েছে।

আবহাওয়ার এই পরিস্থিতির মধ্যেও দেশের দুই জেলা ও চার বিভাগের উপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু তাপপ্রবাহ। গোপালগঞ্জ, মানিকগঞ্জ জেলাসহ রাজশাহী, রংপুর, ময়মনসিংহ ও খুলনা বিভাগের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কোনো এলাকায় প্রশমিত হতে পারে। আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানিয়েছেন, এ সময় দিন ও রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে। তবে বৃষ্টির দেখা পেতে অপেক্ষা করতে হবে আরও তিন দিন। এদিকে টানা দু্ই দিন ধরে রংপুর বিভাগের সৈয়দপুরে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে, বুধবারের মতো বৃহস্পতিবারও (১৮ আগস্ট) রাজধানী ঢাকাতে তাপমাত্রা ৩৫ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। বর্তমানে ঢাকা, রাজশাহী, রংপুরের ৫ জেলা, ময়মনসিংহ, চট্টগ্রাম, খুলনা, বরিশাল বিভাগে শুষ্ক আবহাওয়া বিরাজ করছে। এসব এলাকায় তাপমাত্রা সর্বোচ্চ ৩৩ ডিগ্রি থেকে ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস বিরাজ করছে।

সারাবাংলা/জেআর/এসএসএ

বঙ্গোপসাগর সমুদ্রবন্দর

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর