Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঠাকুরগাঁওয়ে স্কুল মাঠে চলছে ঠিকাদারি কাজ, পাঠদান ব্যাহত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২০ আগস্ট ২০২২ ১১:৫৩

ঠাকুরগাঁও: ঠাকুরগাঁও সদর উপজেলা উত্তর বোয়ালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে ঠিকাদারি প্রতিষ্ঠানের কাজ চলছে। বিদ্যালয়ের শিক্ষার্থীদের খেলাধুলায় বিঘ্ন সৃষ্টি ও পাঠদান ব্যাহত হওয়ায় ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযোগ করছেন স্থানীয়রা। অভিযোগ রয়েছে, নির্মাণ কাজে নিম্নমানের সামগ্রী ব্যাবহারেরও।

ঠাকুরগাঁও সদর উপজেলা উত্তর বোয়ালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ও শশ্মান ঘাটের পাশ দিয়ে বয়ে গেছে শুক নদী। সেই নদীর পাড় রক্ষায় স্কুল মাঠে চলছে ব্লক নির্মাণের কর্মযজ্ঞ। ফলে খেলার মাঠ নষ্টের পাশাপাশি শব্দ দূষণে লেখাপড়ায় মনোযোগ হারাচ্ছেন শিক্ষার্থীরা। অভিযোগ রয়েছে, নির্মাণকাজে অবৈধভাবে বিদ্যালয়ের বিদ্যুৎ সংযোগ ব্যবহৃত হচ্ছে।

বিজ্ঞাপন

উত্তর বোয়ালিয়ার বাসিন্দা কৃষ্ণ চন্দ্র জানান, স্কুলে ক্লাসের সময় ব্লক তৈরির কাজে মেশিন ব্যাবহার করা হচ্ছে। সেই মেশিনের বিকট শব্দে ক্লাসে শিক্ষার্থীদের লেখাপড়ায় মনোযোগের বিঘ্ন ঘটছে। এছাড়া শব্দ দূষণে বেশ কয়েকজন শিক্ষার্থীর মাথাব্যথায় ভুগেছে বলে জানিয়েছেন।

অভিভাবক সাকিরুল ইসলাম জানান, স্কুলের মাঠে মাসখানেক ধরে চলছে ব্লক নির্মাণের কাজ। এতে প্রায় পঞ্চাশজন শ্রমিক কাজ করছেন। শ্রমিকরা স্কুল মাঠেই ছাউনি করে থাকছেন এবং রান্না, খাওয়া-দাওয়াসহ যাবতীয় কাজ করছেন। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত প্রতিদিন মাঠের মধ্য দিয়ে চলছে নির্মাণকাজ। পাথর ও সিমেন্ট আনা নেওয়ার জন্য ব্যবহৃত হচ্ছে ভারি যানবাহন। এতে মাঠে তৈরি হয়েছে ছোট বড় অনেক খানাখন্দ।

স্থানীয় বাসিন্দা জয়নাল জানান, পাশেই নদীর উত্তোলনকৃত মাটিযুক্ত বালু ব্যবহার, ছোট পাথরের স্থলে বড় পাথর, পাথরের সঙ্গে ইটের খোয়া মিশ্রণ করে ব্লক তৈরি হচ্ছে। নির্মাণকাজের মান খুবই নিম্ন। তৈরিকৃত ব্লকগুলো ব্যাবহারের পূর্বেই ভেঙে যাচ্ছে।

বিজ্ঞাপন

নুসরাত বেগম নামে আরেক অভিভাবক জানান, শিক্ষা উন্নয়নে সরকার বছরের শুরুতেই শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে বই তুলে দিচ্ছেন। অথচ ঠিকাদারি প্রতিষ্ঠানের মালিক উল্টো নিজের স্বার্থ হাসিলের জন্য স্কুল মাঠ ব্যাবহার করছেন। যার ফলে শিক্ষার্থীদের লেখাপড়া ব্যাহত হচ্ছে। এবিষয়ে একাধিকবার পানি উন্নয়ন কর্তৃপক্ষ ও ঠিকাদারকে অবগত করা হলেও তারা কোন গুরুত্ব দিচ্ছেন না।

উত্তর বোয়ালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক শুবাস চন্দ্র বর্মণ জানান, বিদ্যালয়ের মাঠ যেন নষ্ট না হয় সে বিষয়ে ঠিকাদার ও সংশ্লিষ্টদের একাধিকবার বলা হয়েছে। মাঠের মধ্য দিয়ে গাড়ি চলাচল ও নির্মাণসামগ্রী রাখা এবং তাঁবু টাঙিয়ে ঘর বানানোর কারণে শিক্ষার্থীরা টিফিন সময়ে মাঠে খেলাধুলা করতে পারে না। এ অবস্থা চলতে থাকলে যেকোনো সময় বড় দুর্ঘটনা ঘটে যেতে পারে। তাই দ্রুত মাঠ থেকে সবকিছু সরিয়ে নিয়ে মাঠটির খাল ভরাট করে আবারো পূর্বের ন্যায় খেলার উপযোগী করা প্রয়োজন।

এবিষয়ে ঠিকাদারি প্রতিষ্ঠান জেভি কনকট্রাকশনের মালিক জামাল হোসেনের মন্তব্য জানতে তাঁর সঙ্গে এ প্রতিবেদক মুঠোফোনে যোগাযোগ করেও সংযোগ স্থাপন করতে সক্ষম হননি। তবে ঠিকাদারি প্রতিষ্ঠানের প্রধান মিস্ত্রি সোনা মিয়া জানান, ব্লকে গোটা বড় পাথরের পরিবর্তে ছোট ভাঙ্গা এলসি পাথর ও সিমেন্টের পরিমাণ বাড়িয়ে দিলে ব্লক আরো মজবুত হতো।

ঠাকুরগাঁও পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. রবিউল ইসলাম জানান, স্কুল মাঠ যেন নষ্ট না হয়, সে ব্যাপারে নির্দেশনা দেওয়া হয়েছে। আর কাজের মান নির্ণয়ে ঢাকা থেকে ট্রাস্কফোর্স টিম আসবেন তারা পরীক্ষা করে দেখবেন। যদি প্রয়োজন হয় ঠিকাদারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

চলতি অর্থবছরে ঠাকুরগাঁও জেলার টাঙ্গন ব্যারেজ, বুড়ির বাঁধ ও ভুল্লী বাঁধ সেচ প্রকল্পে পুনর্বাসন, তীর সংরক্ষণ সম্মিলিত পানি নিয়ন্ত্রণ অবকাঠামো নির্মাণ প্রকল্পের আওতায় ০.৮৩ কিলোমিটার বাঁধ নির্মাণে ব্যয় ধরা হয়েছে ৭ কোটি ৭৭ লাখ ৮১ হাজার ৩৩৪ টাকা। যা চলতি বছরের সেপ্টেম্বর মাসে শেষ হওয়ার কথা রয়েছে।

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর