Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কয়েকদিনের মধ্যে ইরানের সঙ্গে পরমাণু সমঝোতা চুক্তি: রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক
২০ আগস্ট ২০২২ ১২:৪৭

ঢাকা: ইরানের সঙ্গে ছয় বিশ্বশক্তির পরমাণু চুক্তিতে সমঝোতা হতে পারে বলে জানিয়েছেন ভিয়েনায় জাতিসংঘের দফতরে নিযুক্ত রাশিয়ার স্থায়ী প্রতিনিধি ও ইরান সংক্রান্ত আলোচনায় রুশ প্রতিনিধিদলের প্রধান মিখাইল উলিয়ানোভ।

উলিয়ানোভ শুক্রবার এক সংবাদ সম্মেলনে বলেন, আগামী কয়েকদিনের মধ্যে ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবন চুক্তি চূড়ান্ত হতে পারে। সর্বশেষ আলোচনায় ইরানকে কয়েকটি প্রস্তাব দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এসব প্রস্তাব বিবেচনা করে ইরান একটি জবাব দিয়েছে। ইরানের জবাব গঠনমূলক। বর্তমানে পশ্চিমা দেশগুলো ইইউর প্রস্তাব এবং ইরানের দেওয়া জবাব পর্যালোচনা করে দেখছে।

বিজ্ঞাপন

ইরানের সরকারি সংবাদমাধ্যমে এ ব্যাপারে বলা হয়, গত ৪ আগস্ট ভিয়েনায় সর্বশেষ আলোচনা শুরু হয়ে ৮ আগস্ট শেষ হয়।এবারের আলোচনায় ইউরোপীয় ইউনিয়নের তরফ থেকে কয়েকটি প্রস্তাব উপস্থাপন করা হয়। এসব প্রস্তাবের ব্যাপারে তেহরান মতামত জানিয়েছে। এখন জড়িত সব পক্ষ খুঁটিনাটি কারিগরি দিকগুলো পর্যালোচনা করে দেখছে।

ইরানকে পারমানবিক অস্ত্র কর্মসূচি থেকে বিরত রাখতে জয়েন্ট কম্প্রিহেনসিভ প্ল্যান অব অ্যাকশন চুক্তি স্বাক্ষর করেছিল চীন, ফ্রান্স, জার্মানি, রাশিয়া, যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্র। তবে ২০১৮ সালে এ চুক্তি থেকে বের হয়ে যায় যুক্তরাষ্ট্র। এর পর থেকে চুক্তিটি অকার্যকর হয়ে পড়ে। ইরানের উপর ফের অবরোধ আরোপ করতে থাকে ওয়াশিংটন। তেহরানও পারমাণবিক কর্মসূচি আরও বেগবান করে।

গত বছর থেকে এ চুক্তিতে ফেরার জন্য তোড়জোড় শুরু করে ওয়াশিংটন। যুক্তরাষ্ট্রকে চুক্তিতে ফের যুক্ত করতে গত বছর থেকে ভিয়েনায় চীন, ফ্রান্স, জার্মানি, রাশিয়া এবং যুক্তরাজ্য আলোচনা চালিয়ে যাচ্ছে। সম্প্রতি ইরানের সঙ্গে ৫ দেশের এ আলোচনায় অগ্রগতি হয়েছে বলে খবর পাওয়া যাচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর