Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাগর থেকে আরও ৪৪ জেলে উদ্ধার, চলছে কোস্টগার্ডের অভিযান

মোংলা করেসপন্ডেন্ট
২১ আগস্ট ২০২২ ১৯:১৮

বাগেরহাট (মোংলা): বঙ্গোপসাগর উত্তাল থাকায় ট্রলার ও জেলেদের পরিবার উৎকণ্ঠার মধ্যে রয়েছে। সমুদ্রে মাছ ধরতে যাওয়া জেলেদের উদ্ধারে অভিযান চালাচ্ছে কোস্টগার্ড। এরইমধ্যে কোস্টগার্ড পশ্চিম জোনের সদর দফতর থেকে যুদ্ধজাহাজ অপরাজেয় বাংলা সাগরে যাত্রা করেছে। এছাড়া এখন পর্যন্ত অভিযান চালিয়ে সমুদ্র থেকে ৪৪ জেলেকে উদ্ধার করা হয়েছে।

রোববার (২১ আগস্ট) মোংলা কোস্টগার্ড পশ্চিম জোনের সদর দফতর থেকে লে. কমান্ডার খন্দকার মুনিফ তকি এক বিজ্ঞপ্তিতে জানান, গত ১৬ আগস্ট লক্ষ্মীপুরের রামগতি থেকে ২১ জন জেলেসহ ‘রিভার মেট’ ফিসিং ট্রলার মাছ ধরার জন্য সমুদ্রে যায়। গত ১৭ আগস্ট বৈরি আবহাওয়ার ইঞ্জিন বিকল হয়ে ৫ দিন ধরে সমুদ্রে ভাসতে থাকে। পরে রোবার (২১ আগস্ট) কোস্ট গার্ডের জাহাজ পটুয়াখালীর সুন্দরবনের আকরাম পয়েন্টের অদূরে ত্রিকোণা দ্বীপের কাছ থেকে ২১ জেলেসহ ফিশিং ট্রলারটিকে উদ্ধার করে।

বিজ্ঞাপন

পরবর্তীতে ফিশিং বোটটিকে উদ্ধারের পর জেলেদের প্রাথমিক চিকিৎসা ও প্রয়োজনীয় খাদ্য সরবরাহ করা হয়।

অপর একটি উদ্ধার অভিযানে রোববার (২১ আগস্ট) সকাল সাড়ে ১০টার দিকে কোস্ট গার্ডের দক্ষিণ জোনের বিসিজি স্টেশন কলাপাড়া উপজেলার মহিপুর সাগরের মোহনা থেকে আনুমানিক ৬ নটিক্যাল মাইল দূরে থাকা বিকল ফিসিং ট্রলার ‘এফভি মায়ের দোয়া’ থেকে ২৩ জেলেকে জীবিত উদ্ধার করা হয়।

বৈরি আবহাওয়ার কবলে পড়ে ট্রলারটির ক্রাংকস্যাফ্ট এবং পিস্টন ভেঙে যাওয়ায় গত ৫ দিন ধরে সমুদ্রে ভাসতে থাকে। উদ্ধার পাওয়া ২৩ জন জেলেই চট্টগ্রাম জেলার বাঁশখালী উপজেলার বাসিন্দা।

এছাড়া প্রবল হাওয়া ও উত্তাল সমুদ্র থাকায় ‘এফবি স্বাধীন ফিশিং’ নামের বাংলাদেশি ট্রলারটি মাঝ সমুদ্রে ডুবে যায়। ট্রলারের ১১ জেলে পানিতে ভাসতে ভাসতে ভারতীয় জলসীমায় চলে গেলে গতকাল শনিবার ভোরে ভারতীয় ‘এফবি মালবিকা’ তাদের উদ্ধার করে। তারা ভারতের পশ্চিমবঙ্গের দক্ষিণ ২৪ পরগনার রায়দিঘি থানায়। বর্তমানে সব জেলে সুস্থ আছেন, ভারতের পুলিশ হেফাজতে বলে জানা গেছে।

বিজ্ঞাপন

উদ্ধার হওয়া জেলেদের দাবি, তাদের সঙ্গে আরও বাংলদেশি ট্রলারও ছিল। প্রবল ঝড়ে তারা দিকভ্রষ্ট হয়ে পড়ে। বাংলাদেশি ট্রলারের মাঝি ইব্রাহিম মোল্লা বলেন, ‘মাঝ সমুদ্রে ডুবতে ডুবতে বেঁচে ফিরেছি। এখন বাড়ি ফিরে যেতে পারলে ভালো লাগবে।’

সারাবাংলা/এমও

কোস্টগার্ড কোস্টগার্ডের অভিযান বঙ্গোপসাগর

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর