Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঝরে পড়া শিক্ষার্থীদের ছাত্রাবাস ধসের আশঙ্কা

জসিম উদ্দিন মজুমদার, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২২ আগস্ট ২০২২ ০৮:৩৪

খাগড়াছড়ি: নিম্নমানের কাজ হওয়ায় ভেঙে পড়েছে খাগড়াছড়ির পানছড়ি উপজেলার পানছড়ি বাজার মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রাবাসের সীমানা দেয়াল। হেলে পড়েছে মূল ভবনটিও। এ নিয়ে চরম আতঙ্কে আছে ছাত্রাবাসের নিচে বসবাসকারীরা।

খাগড়াছড়ি জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, পাহাড়ের প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের ঝরে পড়া রোধ এবং দুর্গম অঞ্চলের শিক্ষার্থীদের পড়াশোনা নিশ্চিত করতে ২০১০-২০১১ অর্থবছরে পার্বত্য খাগড়াছড়ি জেলার তিন উপজেলায় ৩তলা বিশিষ্ট ৩টি ছাত্রাবাস নির্মাণ করে সরকার। প্রতিটি ছাত্রাবাসের নির্মাণ ব্যয় ৩ কোটি টাকা। কিন্তু এখনো চালু করা হয়নি ছাত্রাবাসগুলো। এর মধ্যেই পানছড়ি বাজার সরকারি মডেল প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রবাসের পেছনের দেয়ালটি ধসে পড়েছে। হালকা হেলে গেছে মূল ভবনটিও।

ঝুঁকিতে বসবাস করা আবদুর রহমান, হাসনা হেনা ও কবির হোসেন জানান, গত বর্ষায় হঠাৎ করে ছাত্রাবাসের পূর্বপাশের পেছনের দেয়াল ভেঙ্গে পড়ে। নিম্নমানের কাজ করার কারণে এটি ভেঙ্গে তাদের বেশ কিছু স্থাপনা ও সবজি বাগানের ক্ষতি হয়েছে। বিদ্যালয় সংশ্লিষ্ট লোকজন এসে সব দেখে গেছেন। কিন্তু এখন পর্যন্ত কোনো ব্যবস্থা নেননি। দেয়াল ভাঙ্গার চেয়েও এখন মারাত্মক বিষয় মূল ভবনটির আংশিক হেলা যাওয়া। এখনই এই বিষয়ে হস্তক্ষেপ না করলে নিচে বসবাসকারীদের জানমালের ব্যাপক ক্ষতির আশঙ্কা রয়েছে।

পানছড়ি প্রেস ক্লাবের সভাপতি জয়নাথ দে বলেন, যে উদ্দেশ্য নিয়ে সরকার ৩ কোটি টাকার ভবন করেছে; তার কোনো ফলাফল আসেনি। এই নিয়ে সংশ্লিষ্ট সকল অফিসে চিঠি দেওয়ার পরেও কোনো কার্যকরি ব্যাবস্থা দেখা যায়নি। জীবন ও সম্পদের ক্ষতি হওয়ার আগেই পদক্ষেপ নেওয়া দরকার।

খাগড়াছড়ি জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ফাতেমা মেহের ইয়াছমিন বলেন, পানছড়ি ছাত্রাবাসের ভবনটি ঝুঁকিপূর্ণ অবস্থায় থাকার বিষয়টি লিখিতভাবে প্রাথমিক শিক্ষা অধিদফতরে জানানো হয়েছে। দ্রুতই সিদ্ধান্ত পাওয়া যাবে বলে আশা প্রকাশ করেন তিনি।

সারাবাংলা/এএম

পানছড়ি বাজার মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর