Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যুক্তরাজ্যে গ্যাস ও বিদ্যুতের দাম ৮০ শতাংশ বাড়ানোর ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক
২৬ আগস্ট ২০২২ ২০:১৩

ঢাকা: গ্যাস ও বিদ্যুতের মূল্য সীমা আরও বাড়িয়েছে যুক্তরাজ্য। শুক্রবার (২৬ আগস্ট) গ্যাস ও বিদ্যুতের দাম ৮০ শতাংশ পর্যন্ত বাড়ানোর ঘোষণা দিয়েছে দেশটির নিয়ন্ত্রক সংস্থা অফজেম। গ্যাসের সরবরাহ ও মজুত কমে যাওয়ায় এমন সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

যুক্তরাজ্যের নিয়ন্ত্রক সংস্থা আফজেম এক ঘোষণায় জানিয়েছে, জ্বালানির মূল্য বর্তমান দুই হাজার ৩৩১ ডলার থেকে বাড়িয়ে বছরে গড়ে চার হাজার ১৯৮ ডলার নির্ধারণ করা হয়েছে। চলতি বছরের অক্টোবর থেকে এ মূল্য কার্যকর হবে। খাদ্যপণ্যের মূল্যবৃদ্ধির কারণে যুক্তরাজ্যে রেকর্ড মূল্যস্ফীতির মধ্যে গ্যাস ও বিদ্যুতের দামবৃদ্ধির এ ঘোষণা এলো।

আফজেমের বিবৃতিতে বলা হয়,  করোনাভাইরাস মহামারি পর বিশ্বজুড়ে গ্যাসের দাম বাড়তে শুরু করে এবং রাশিয়া ইউরোপে ধীরে ধীরে গ্যাস সরবরাহ কমিয়ে আনছে। এতে গ্যাসের দাম রেকর্ড বৃদ্ধি পেয়েছে। বিশ্বব্যাপী পাইকারি গ্যাসের মূল্যবৃদ্ধির কারণে যুক্তরাজ্যেও দাম বাড়াতে হয়েছে।

আফজেমের প্রধান নির্বাহী জোনাথন ব্রিয়ারলি এ ব্যাপারে তার বিবৃতিতে বলেন, আমরা জানি এই মূল্যবৃদ্ধির কারণে ব্রিটেনজুড়ে পরিবারগুলোর উপর ব্যাপক প্রভাব ফেলবে এবং গ্রাহকদের এখন কঠিন সিদ্ধান্ত নিতে হবে। আমি নিয়মিত গ্রাহকদের সঙ্গে কথা বলি এবং জানি যে, আজকের খবরটি অনেকের জন্য খুবই উদ্বেগজনক।

তিনি বলেন, রাশিয়ার আক্রমণাত্মক অর্থনৈতিক কর্মকাণ্ডের কারণে জ্বালানির দাম রেকর্ড মাত্রায় পৌঁছেছে। রাশিয়া ইচ্ছাকৃতভাবে আস্তে আস্তে ইউরোপে গ্যাস সরবরাহ বন্ধ করে দিচ্ছে যার ফলে আমাদের পরিবার, ব্যবসা এবং বৃহত্তর অর্থনীতির ক্ষতি হচ্ছে। এ অবস্থায় দাম বাড়ানো ছাড়া আফজেমের হাতে কোনো বিকল্প ছিল না।

সারাবাংলা/আইই

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর