Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শিক্ষার্থীদের নিরাপত্তার দাবিতে উত্তাল ইবি

ইবি করেসপন্ডেন্ট
৩১ আগস্ট ২০২২ ১৫:৩০

কুষ্টিয়া: শতভাগ আবাসন, ক্যাম্পাসের ভিতর ও বাহিরে অবস্থানরত শিক্ষার্থীদের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করার দাবিতে সরব হয়ে উঠেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ছাত্রলীগসহ প্রগতিশীল ছাত্র সংগঠনগুলো। একইসঙ্গে সম্প্রতি এক ছাত্রীর সঙ্গে অনাকাঙ্ক্ষিত ঘটনার দোষীদের চিহ্নিত করে দ্রুত বিচারের আওতায় এতে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান সংগঠনগুলোর নেতাকর্মীরা।

বুধবার (৩১ আগস্ট) সকালে ছাত্র মৈত্রী, ছাত্রলীগ ও ছাত্র ইউনিয়নের আয়োজিত পৃথক পৃথক কর্মসূচিতে এ দাবি জানানো হয়। এতে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরাও অংশ নিয়েছেন।

বিজ্ঞাপন

ক্যাম্পাস সূত্রে জানা গেছে, বুধবার বেলা সাড়ে ১১টায় প্রশাসন ভবনের সামনে শাখা ছাত্র মৈত্রীর সাধারণ সম্পাদকের মুতাসিম বিল্লাহ পাপ্পুর নেতৃত্বে সংগঠনটির নেতাকর্মীরা অংশ নেন। অন্যদিকে দুপুর ১২টার দিকে একই স্থানে শাখা ছাত্রলীগের আয়োজিত মানববন্ধনে সংগঠনটির সভাপতি ফয়সাল সিদ্দিকী আরাফাত ও নাসিম আহমেদ জয়ের নেতৃত্বে বিভিন্ন পর্যায়ের নেতাকর্মী ও সাধারণ শিক্ষার্থীরা অংশ নেন।

এছাড়াও মানববন্ধন শেষে ভিসি বরাবর স্মারকলিপি প্রদান করেন ছাত্রলীগের নেতাকর্মীরা। ভিসির পক্ষে স্মারকলিপি গ্রহণ করেন প্রো-ভিসি প্রফেসর ড. মাহবুবুর রহমান ও ট্রেজারার প্রফেসর ড. আলমগীর হোসেন ভূঁইয়া। এদিকে দুপুর দেড়টার দিকে ক্যাম্পাসে ডায়না চত্ত্বর সংলগ্ন ঝালমুড়ি চত্ত্বর থেকে বিক্ষোভ মিছিল বের করে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে মানববন্ধন করে ছাত্র ইউনিয়ন ইবি সংসদ। এসময় সংগঠনটির সভাপতি জি কে সাদিক ও সাধারণ সম্পাদক আজিজুল হক পিয়াসের নেতৃত্বে সংগঠনটির অন্য নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

মানববন্ধনে ছাত্র মৈত্রীর ইবি শাখার সাধারণ সম্পাদক মুতাসিম বিল্লাহ পাপ্পু বলেন, ‘বিভিন্ন সময়ে আমরা শিক্ষার্থীদের সঙ্গে এমন ঘটনা ঘটতে দেখেছি। কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসনের এসব বিষয়ে তেমন কোনো কার্যকর পদক্ষেপ আমরা দেখিনি। আমাদের বিশ্ববিদ্যালয়কে শতভাগ আবাসিকতার আওতায় আনার এবং ক্যাম্পাসের ভিতরে ও বাহিরে সকল শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিকরণের দাবি জানাচ্ছি।’

শাখা ছাত্রলীগের সভাপতি ফয়সাল সিদ্দিকী আরাফাত বলেন, ‘আজকে যদি আমাদের ক্যাম্পাসে শতভাগ আবসিকতা নিশ্চিত থাকত তাহলে আমার বোনের সঙ্গে এমন অপ্রীতিকর ঘটনা ঘটত না। আমাদের ক্যাম্পাসকে শতভাগ আবাসিকতার আওতায় আনার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে জোর দাবি জানাচ্ছি। একইসঙ্গে এই ঘটনার সুষ্ঠু তদন্তের মাধ্যমে সঠিক বিচারের দাবি করছি।’

ছাত্র ইউনিয়নের সভাপতি জি কে সাদিক বলেন, ‘সম্প্রতি এক ছাত্রীর সঙ্গে ঘটে যাওয়া একটি ঘটনা আমাদের মর্মাহত করেছে। অতিদ্রুত আমরা এই ঘটনার সুষ্ঠু তদন্তের মাধ্যমে বিচারের আওতায় এতে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করছি। এর আগেও স্থানীয়দের দ্বারা শিক্ষার্থীরা নানাভাবে হামলা ও মারধরের শিকার হয়েছে। প্রশাসন বারবার আশ্বাস দিলেও নিরাপত্তা এখনো নিশ্চিত হয় নাই।’ এ সময় তিনি ইবি থানা ও শৈলকূপা থানার সমন্বয় করে একটি পুলিশ ফাঁড়ি নির্মাণের দাবি জানান।

প্রসঙ্গত, গত সোমবার ক্যাম্পাস পার্শ্ববর্তী শেখপাড়া এলাকায় একটি বাড়া বাসায় বিশ্ববিদ্যালয়ের গোপনে এক ছাত্রীর গোসলের ভিডিও ধারণের অভিযোগ ওঠে। এ ঘটনায় ভুক্তভোগী গতকাল মঙ্গলবার সকালে ভিডিও উদ্ধার ও সুষ্ঠু বিচার দাবি করে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বরাবর লিখিত অভিযোগ করেন এবং শৈলকূপা থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেন ভুক্তভোগী।

এ বিষয়ে শৈলকূপা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আমিনুল ইসলাম বলেন, ‘আমরা তদন্ত অব্যহত রেখেছি। সবকিছু আইনি প্রক্রিয়াধীন রয়েছে।’

উল্লেখ্য, স্থানীয়দের দ্বারা বিভিন্ন সময়ে মেসে ও ক্যাম্পাসে ছাত্রীদের উত্যক্ত করা, বিভিন্নভাবে হেনস্তা ও যৌন হয়রানি, স্থানীয়দের দ্বারা ক্যাম্পাসে ও বাইরের মেসগুলোতে শিক্ষার্থীদের মারধর ও হামলা, চুরি-ছিনতাই, ছাত্রী হলে অপরিচিত পুরুষের অনুপ্রবেশ, সাইবার বুলিংসহ বিভিন্ন অভিযোগ রয়েছে।

সারাবাংলা/এনএস

ইসলামী বিশ্ববিদ্যালয়

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর