Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পোশাকে বৈচিত্র্যের পক্ষে প্রতীকী সমর্থন ঢাবি শিক্ষার্থীদের

ঢাবি করেসপন্ডেন্ট
১ সেপ্টেম্বর ২০২২ ২১:৫৬

ঢাকা: পোশাকের বৈচিত্র্যকে স্বাগত জানিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভিন্নধর্মী কর্মসূচি পালন করেছে একদল শিক্ষার্থী। এ সময় তারা নানান ধরনের পোশাক পরে বৈচিত্র্যের পক্ষে প্রতীকী সমর্থন জানিয়েছেন।

বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) বিকেল ৫টার দিকে বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে এ কর্মসূচি পালন করেন তারা। ‘বৈচিত্র্যই সাধারণ, বৈচিত্র্যই বাংলাদেশ’ ব্যানারে এতে অংশ নেন ঢাকা বিশ্ববিদ্যালয়সহ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বিজ্ঞাপন

‘যেমন খুশি, তেমন পরো’ শীর্ষক এই কর্মসূচিতে শিক্ষার্থীরা শাড়ি, হিজাব, স্লিভলেস ব্লাউজসহ নানান বৈচিত্র্যময় পোশাক পরিধান করেন। এছাড়া শিক্ষার্থীরা ‘আমরা বলি না নিপাত যাক, বলি সব থাক’, ‘সংস্কৃতি কারোর বাপের না’সহ বিভিন্ন লেখা সম্বলিত প্লাকার্ড প্রদর্শন করেন।

এক বিজ্ঞপ্তিতে তারা জানান, এই কর্মসূচির উদ্দেশ্য— বৈচিত্র্যময় এবং অযাচিত খবরদারিহীন বাংলাদেশের প্রতিরূপ তুলে ধরা।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশের সংবিধান এদেশের সকল মানুষকে অধিকার দিয়েছে, জীবনযাপনের প্রয়োজনীয় উপকরণগুলো যেমন, খাদ্য, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, চিকিৎসা নিজের ইচ্ছামতো, সাধ্যমতো এবং আইনানুযায়ী বেছে নেওয়ার। সেই হিসেবে একজন নারী, পুরুষ বা তৃতীয় লিঙ্গের মানুষের সম্পূর্ণ অধিকার রয়েছে তার পছন্দসই পোশাক পরে দেশের যেকোনো স্থানে চলাচল করার। কিন্তু বাস্তবতা অন্য কথা বলে। নিজের পছন্দসই পোশাক পরার জন্য রেল স্টেশনে এদেশেরই এক স্বাধীন নাগরিকের উপর হামলা হয়, বাসে টি-শার্ট পরার জন্য অকথ্য গালিগালাজ শুনতে হয়।

বিজ্ঞাপন

আদালতের ভূমিকা প্রসঙ্গে বিজ্ঞপ্তিতে বলা হয়, ভয়ংকর বিষয় হলো, এসব করার পেছনের যৌক্তিকতা হিসাবে এখন দেশের সর্বোচ্চ আদালতের কার্যক্রম উদ্দেশ্যমূলকভাবে ভুলভাবে উপস্থাপন করার প্রবণতা। লজ্জার বিষয়, যে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ‘স্বাধীন বাংলাদেশ’ তৈরি করার সংগ্রাম শুরু হয়েছিল, সেই ঢাকা বিশ্ববিদ্যালয়েরই কিছু বর্তমান শিক্ষার্থীকে পোশাকের স্বাধীনতা তথা জীবন-যাপনের স্বাধীনতার ওপর আক্রমণকে সাধুবাদ জানাতে দেখা। নিজের পছন্দকেই ‘দেশীয় মূল্যবোধ’র সর্বোচ্চ স্ট্যান্ডার্ড ধরা, আর এদেশেরই আরেকজন স্বাধীন নাগরিকের পছন্দকে খারিজ করে দেওয়ার যে ‘নাৎসিবাদী প্রবণতা’ তার বিরুদ্ধেই আমাদের আজকের আয়োজন।

প্রসঙ্গত, এক সপ্তাহ আগে পোশাক নিয়ে উচ্চ আদালতের পর্যবেক্ষণের সমর্থনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী মানববন্ধন করেছিল। মূলত এর প্রতিবাদেই তাদের এ অবস্থান কর্মসূচি বলে জানান তারা।

সারাবাংলা/আরআইআর/পিটিএম

টপ নিউজ ঢাকা বিশ্ববিদ্যালয় পোশাকে বৈচিত্র্য

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর