Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বঙ্গোপসাগরে ফের লঘুচাপ, সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত

স্পেশাল করেসপন্ডেন্ট
৮ সেপ্টেম্বর ২০২২ ১৬:৫৪

ঢাকা: পূর্ব-মধ্য বঙ্গোগসাগর ও এর কাছাকাছি এলাকায় একটি লঘুচাপের সৃষ্টি হয়েছে। আবহাওয়া অধিদফতর বলছে, এটি আরও ঘনীভূত হতে পারে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও এর কাছাকাছি এলাকায় গভীর সঞ্চারনশীল মেঘমালার সৃষ্টি হচ্ছে। যা বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া আকারে বয়ে যেতে পারে। সে কারণে দেশের চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দগুলোকে তিন নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) আবহাওয়া অধিদফতর আবহাওয়ার পূর্বাভাসে এমন তথ্য জানিয়েছে।

বিজ্ঞাপন

এছাড়া, মাছ ধরার ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে পূর্বাভাসে। এদিকে, লঘুচাপের কারণে সারাদেশে ঝড়-বৃষ্টি হতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়ার পূর্বাভাস বলছে, রংপুর, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ বিভাগের দু এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে। এই সময় রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। এদিকে গত ২৪ ঘণ্টায় দেশের খুলনা বিভাগে সবচেয়ে বেশি ৬০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। যদিও ঢাকাতে মাত্র ১ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

আবহাওয়াবিদ মো. আব্দুর রহমান খান জানান, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও এর তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপের সৃষ্টি হয়েছে। এটি আরও ঘনীভূত হতে পারে। মৌসুমি বায়ুর অক্ষ রাজস্থান, মধ্যপ্রদেশ, উড়িষ্যা, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ লঘুচাপের কেন্দ্রস্থল ও বাংলাদেশ হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত। এর একটি বর্ধিতাংশ উত্তর পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।

এদিকে, মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর এখন কম সক্রিয়। এ কারণে আগামী তিন দিনে দেশের দক্ষিণাঞ্চলের আবহাওয়া পরিস্থিতির অবনতি হতে পারে।

সাগরে লঘুচাপের কারণে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাত শুরু হলেও এরই মধ্যে চার জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু তাপপ্রবাহ। কুমিল্লা, চাঁদপুর, যশোর এবং সাতক্ষীরা জেলাগুলোর ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং এই তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদফতর।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/পিটিএম

আবহাওয়া টপ নিউজ পূর্বাভাস

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর