Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বঙ্গোপসাগরে নিম্নচাপ, ৩ নম্বর সর্তক সংকেত বহাল

স্পেশাল করেসপন্টেন্ড
১১ সেপ্টেম্বর ২০২২ ১৪:২৬

প্রতীকী ছবি

ঢাকা: বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি নিম্নচাপে পরিণত হয়েছে। আবহাওয়া অধিদফতর বলছে, নিম্নচাপটি রোববার (১১ সেপ্টেম্বর) উপকূলীয় উড়িষ্যা ও এর কাছাকাছি উত্তর পশ্চিম বঙ্গোপসাগর এবং মধ্য পশ্চিম এলাকায় অবস্থান করছে। এটি আরও পশ্চিম উত্তর পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। এদিকে নিম্নচাপের কারণে গত তিন দিন ধরে চলা স্থানীয় তিন নম্বর সর্তক সংকেত অব্যাহত রেখেছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, নিম্নচাপের প্রভাবে বঙ্গোপসাগর ও এর কাছাকাছি এলাকায় গভীর সঞ্চারণশীল মেঘমালার সৃষ্টি অব্যাহত রয়েছে। সমুদ্র বন্দর, উত্তর বঙ্গোগসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। যে কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরে আবারও তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

আরও বলা হয়, পূর্ণিমা ও বায়ু চাপ পার্থক্যের আধিক্যের প্রভাবে উপকূলীয় জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, পটুয়াখালী, বরগুনা, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী, ফেনী,চট্টগ্রাম ও কক্সবাজার এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরগুলোর নিম্মাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ১ থেকে ২ ফুট বেশি উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছাসে প্লাবিত হতে পারে।

এ সময়ে উত্তর বঙ্গোগসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

এ কারণে সারাদেশে বৃষ্টিপাতের আশঙ্কা জানিয়ে আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান জানিয়েছেন, রোববার (১১ সেপ্টেম্বর) খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া ও বিজলি চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বজ্রবৃষ্টি হতে পারে। একইসঙ্গে দেশের দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি কমে যেতে পারে আর রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। এই পরিস্থিতি আগামী তিন দিন অব্যাহত থাকতে পারে।

বিজ্ঞাপন

এদিকে গত ২৪ ঘণ্টায় নেত্রকোনায় সর্বোচ্চ ৯৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। আর সর্বোচ্চ তাপমাত্রা রাজশাহীতে ৩৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।

সারাবাংলা/জেআর/এনএস

নিম্নচাপ

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর