Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাজেদা চৌধুরীর মৃত্যুতে চট্টগ্রামেও শোকের ছায়া

স্পেশাল করেসপন্ডেন্ট
১২ সেপ্টেম্বর ২০২২ ১৫:৪৪

চট্টগ্রাম ব্যুরো: জাতীয় সংসদের বিরোধী দলীয় উপনেতা ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য সৈয়দা সাজেদা চৌধুরীর মৃত্যুতে চট্টগ্রামেও দলটির নেতাকর্মীদের মধ্যে শোকের ছায়া নেমে এসেছে।

বর্ষীয়ান এই রাজনীতিকের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। শোকবার্তায় তিনি বলেছেন, পঁচাত্তরে বঙ্গবন্ধুকে হত্যার পর সংকটময় মুহূর্তে আওয়ামী লীগের হাল ধরেছিলেন সাজেদা চৌধুরী।

বিজ্ঞাপন

সোমবার (১২ সেপ্টেম্বর) সকালে গণমাধ্যমে শিক্ষা উপমন্ত্রীর মহিবুল হাসান চৌধুরী নওফেলের এই শোকবার্তা পাঠানো হয়। একইসঙ্গে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী ও নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন পৃথক বার্তা পাঠিয়ে শোক প্রকাশ করেছেন।

শোকবার্তায় উপমন্ত্রী নওফেল বলেন, ‘সৈয়দা সাজেদা চৌধুরী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার পর বিপর্যয়ের মুখে পড়া আওয়ামী লীগের সংকটময় মুহূর্তে দলকে সংগঠিত রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। ১৯৭৬ সালে তিনি আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব পান। ১৯৮৬ থেকে ১৯৯২ সাল পর্যন্ত তিনি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছিলেন। ১৯৯২ থেকে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য নির্বাচিত হয়ে আসছেন। ২০০৯ সালের ফেব্রুয়ারি মাসে তিনি জাতীয় সংসদের উপনেতা হন। তার মৃত্যুতে আমরা আওয়ামী পরিবারের দুঃসময়ের একজন অকুতোভয় সৈনিককে হারালাম। তিনি দেশ ও মানুষের কল্যাণে আমৃত্যু কাজ করে গেছেন। তার মৃত্যুতে যে শূন্যস্থান তৈরি হয়েছে তা কখনো পূরণ হওয়ার নয়।’

বিজ্ঞাপন

চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী এক শোকবার্তায় বলেন, ‘মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ছিলেন সৈয়দা সাজেদা চৌধুরী। একজন প্রগতিশীল রাজনীতিবিদ, সমাজসেবী ও সাংগঠনিক ব্যক্তিত্ব ছিলেন। পঁচাত্তর পরবর্তী কঠিন পরিস্থিতিতে আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব গ্রহণ করে দলকে সংগঠিত করেন। বর্ষীয়ান এই রাজনীতিবিদের মৃত্যুতে দেশ ও জাতির অপূরণীয় ক্ষতি হলো।’

সৈয়দা সাজেদা চৌধুরীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন। তিনি সাজেদা চৌধুরীর রুহের মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবার-পরিজন ও শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

প্রবীণ রাজনীতিক সৈয়দা সাজেদা চৌধুরী রোববার (১১ সেপ্টেম্বর) দিবাগত রাত ১১টা ৪০টা মিনিটে রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ফরিদপুরে জন্ম নেওয়া সৈয়দা সাজেদা চৌধুরীর শ্বশুরবাড়ি চট্টগ্রামের হাটহাজারী উপজেলায়।

সারাবাংলা/আরডি/এমও

আওয়ামী লীগ চট্টগ্রাম শোকের ছায়া সাজেদা চৌধুরী

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর