Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সরকার পতনের জন্য বিএনপির সঙ্গে সু-সর্ম্পক জাতীয় পার্টির

আজমল হক হেলাল, স্পেশাল করেসপন্ডেন্ট
১৪ সেপ্টেম্বর ২০২২ ১৬:১০

ঢাকা: সরকার পতনের জন্য জাতীয় পার্টির সঙ্গে বিএনপির সু-সম্পর্ক গড়ে উঠেছে। এ জন্য বিএনপির সঙ্গে যুগপৎ আন্দোলনের প্রস্তুতি নিচ্ছে জাতীয় পার্টি। জাপা কেন্দ্রীয় নেতারা চলতি মাসে সারাদেশে সফরে বের হবে। অপরদিকে জাপা চেয়ারম্যান জি এম কাদের সরকার পতনের আন্দোলনের বিষয় নিয়ে বিএনপির শীর্ষ নেতাদের সঙ্গে কয়েক দফা আলোচনা করেছেন। জাতীয় পার্টির দলীয় সূত্রে এ তথ্য জানা গেছে।

আগামী নির্বাচন সুষ্ঠু অবাদ নিরপেক্ষেভাবে পরিচালনার জন্য তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে দেশের বৃহত্তর রাজনৈতিক দল আগে থেকেই আন্দোলন করে আসছে। এবার বিএনপি যুগপৎ আন্দোলনের জন্য সব রাজনৈতিক দলগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন।

জাতীয় সংসদের প্রধান বিরোধীদল জাতীয় পার্টি বিএনপির ডাকে সাড়া দেবে। বাম ধারার রাজনৈতিক দলগুলো তত্ত্বাবধায়ক সরকরের অধীনে নির্বাচন পরিচালনা ও সরকারের পদত্যাগের দাবিতে রাজধানীতে নানা কর্মসূচি পালন করে আসছে। তারাও আগে থেকে যুগপৎ আন্দোলনের জন্য সব দলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানায়।

এর আগে বিএনপির শীর্ষ নেতারা সরকারবিরোধী আন্দোলনের জন্য বামধারার রাজনৈতিক দলগুলোসহ অন্যান্য দলের সঙ্গে সংলাপ করেছে। তবে বিএনপির ওই সংলাপে সিপিবি নেতৃত্বাধীন বামগনতান্ত্রিক জোট সাড়া দেয়নি। যুগপৎ আন্দোলন করার ক্ষেত্রে তারা একমত পোষণ করবে বলে জানগেছে।

বর্তমানে বিএনপি সব দলের সাথে যোগাযোগ করে যুগপথ আন্দোলনের রোডম্যাপ তৈরি করার উদ্যোগ নিয়েছে। একই সাথে এই আন্দোলনে জন্য সকলের জন্য দরজা খোলা বলে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর আহবানও জানিয়েছেন। মির্জা ফখরুল ইসলামের এই আহবানে জাতীয় পাটির্র চেয়ারম্যান জি এম কাদের অনানুষ্ঠানিকভাবে সাড়া না দিলেও অনানুষ্ঠানিক ভাবে একমত পোষন করেছেন। আন্দোলনের বিষয় নিয়ে জিএম কাদেরের সাথে মির্জা ফখরুল ইসলাম আলমগীরের এর আগে কথাও হয়েছে বলে জানিয়েছে দলটির কয়েকজন প্রেসিডিয়াম সদস্য। তারা বলেছে, জিএম কাদেরের সাথে বিএনপির শীর্ষ নেতাদের দেশের বর্তমান পরিস্থিতি ও আগামী নির্বাচনের বিষয় নিয়ে এরইমধ্যে একাধিকবার কথা হয়েছে।

আগামী নির্বাচনে বিএনপি জিততে যে জাতীয় সরকার গঠন করা হবে সেখানে গুরুত্বপূর্ণ জায়গায় থাকবে জাতীয় পার্টি। এই বিষয়ে মির্জা ফখরুলের সঙ্গে জি এম কাদেরের আলোচনা হয়েছে বলে দলটির প্রেসিডিয়াম কয়েকজন সদস্য।

নিরপেক্ষ সরকারের অধীনে গ্রহণযোগ্য ও সুষ্ঠু নির্বাচন দাবিতে সরকার পতনের আন্দোলন বেগবান করতে তারা চাইছে ঐক্য। জাতীয় পর্টি মনে কওে আওয়ামী লীগ সরকার বর্তমানে দেশ-বিদেশে নানান চাপে রয়েছে। আর্ন্তজাতিক এই চাপ সরকার কোনোভাবেই কাটিয়ে উঠতে পারবে না। জিএম কাদের এমন মন্তব্য দলীয় নেতা কর্মীদের মাঝে করেছেন। জাপা নেতা-কর্মীদের সাহস নিয়ে ঐক্যবদ্ধ থাকতে নির্দেশ দিয়েছেন।

জি এম কাদের নেতা কর্মীদের বলেছেন, আর্ন্তজাতিক চাপের সঙ্গে নিত্যপ্রয়োাজনীয় পণ্যের দাম, জ্বালানি, গ্যাস, বিদ্যুৎ এ সব ইস্যু তো রয়েছেই। জনগণের মধ্যে ক্ষোভ বাড়ছে। সরকার এসব কাটিয়ে উঠতে পারবে না।

জাতীয় পার্টির নেতাকর্মীরা জানায়, জাপা চেয়ারম্যান জিএম কাদেরর মতে বিএনপি আগামীতে রাষ্ট্রক্ষমতায় এককভাবে যেতে পারবে না। বিএনপিও তা ভাবছে না। সাংগঠনিক সক্ষমতা ও আসনভিত্তিক সক্ষমতা অনুযায়ী আন্দোলন সহযোগী রাজনৈতিক দলগুলোর মূল্যায়ন করবে। গত ১৯ আগস্ট নিখোঁজ বিএনপি নেতা এম ইলিয়াস আলীর ছেলে আবরার ইলিয়াসের বিয়ের অনুষ্ঠানে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের একই টেবিলে বসার পর থেকে রাজনৈতিক অঙ্গনে দুই দলের সম্পর্ক বেড়েছে।

জপার দলীয় নেতা-কর্মীদের অভিমত জাতীয় পার্টির জিএম কাদেরের বলয়টি কোনোভাবেই আর আওয়ামী লীগের সঙ্গে থাকতে চান না। তারা ভেতরে ভেতরে বিএনপির সঙ্গে যোগাযোগ রক্ষা করে চলছেন। কারও কারও মতে এ যোগাযোগ বেশ জোরেশোরেই চলছে। রাজনৈতিক অঙ্গনে গুঞ্জন রয়েছে, সম্প্রতি জিএম কাদের চিকিৎসার জন্য সিঙ্গাপুর সফর করলেও সফরটি ছিল পুরোপুরি রাজনৈতিক। ঠিক ওই সময়টাতেই বিএনপির স্থায়ী কমিটির প্রভাবশালী সদস্য মির্জা আব্বাসসহ বেশ কয়েকজন প্রভাবশালী নেতা সিঙ্গাপুরে অবস্থান করছিলেন। জি এম কাদের ও মির্জা আব্বাস একই ফ্লাইটের যাত্রী ছিলেন।

এ সব বিষয় নিয়ে কথা বলতে জিএম কাদেরের সঙ্গে যোগাযোগ করে তাকে পাওয়া যায়নি।

তবে দলটির প্রেসিডিয়াম সদস্য সাঈদুর রহমান টেপা বলেছেন, ‘অবাধ সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন জাতীয় পার্টির দাবি। এ জন্য প্রয়োজনে জাতীয় পার্টি রাজপথে নামবে।’

তিনি বলেন, ‘বিএনপির নেতাদের সঙ্গে আমাদের কথা হয়। দলের চেয়ারম্যান জি এম কাদেরের সঙ্গেও কথা হয়েছে। হচ্ছে। তবে আনুষ্ঠানিক কোনো বৈঠক হয়নি। তবে দেশের পরিস্থিতিসহ সার্বিক বিষয় নিয়ে আলোচনা হয়েছে।’

বিএনপির সঙ্গে যুগপৎ আন্দোলনে রাজপথে থাকবেন কি না? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘জনগণের ভোটাধিকারের জন্য আমরা গণতান্ত্রিকভাবে রাজপথে থাকব। এ বিষয়ে আগামী প্রেসিডিয়াম বৈঠকে আলোচনা হতে পারে।’

দলটির মহাসচিব মুজিবুল হক চুন্নু বলেন, ‘নিরপেক্ষ নির্বাচনের দাবিতে বর্তমানে আমরা আন্দোলনে আছি। আমাদের বিবৃতি, আমাদের সভা সমাবেশে বক্তব্য এগুলোই আমাদের বর্তমানের আন্দোলন। আন্দোলন মানে রাজপথে গাড়ি ভাঙচুর জ্বালাও পোড়াও এ সব নয়।’

তিনি আরও বলেন, ‘প্রয়োজনে কর্মসূচির ধরন পরির্বতন হতে পারে। প্রয়োজনে আন্দোলনের অন্য পার্টও নেওয়া হতে পারে।’

আগামী নির্বাচন অবাধ সুষ্ঠু নিরপেক্ষভাবে পরিচালনার জন্য সরকারের কাছে প্রস্তাব রেখে মুজিবুল হক চুন্নু বলেন, ‘সংসদে যে কয়টি দলের প্রতিনিধিরা রয়েছেন তাদের নিয়ে অন্তর্বর্তীকালীন সরকার গঠন করতে পারে সরকার। এ ছাড়া ভালো মন নিয়ে আন্তরিকভাবে সব রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে আলোচনা করে একটি সিদ্ধান্ত নিতে পারে।’

তিনি বলেন, ‘দলীয় সরকারের অধীনে অবাধ ও সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন সম্ভব নয়। এ জন্য সরকার ও নির্বাচন কমিশনকে আন্তরিক হতে হবে।’

সারাবাংলা/এএইচএইচ/একে

জাতীয় পার্টি জাপা জি এম কাদের বিএনপি


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর