Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ভারত সবসময় মনে করে, রোহিঙ্গা ইস্যুর সমাধান উচিত’

সিনিয়র করেসপন্ডেন্ট
১৪ সেপ্টেম্বর ২০২২ ১৯:৫৮

ঢাকা: বাংলাদেশে আশ্রয়ে থাকা রোহিঙ্গাদের মিয়ারমানে ফেরত নেওয়ার প্রসঙ্গে ভারতের মনোভাব ইতিবাচক বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ‘ভারত উপলব্ধি করে আমাদের এখানে রোহিঙ্গাদের এই যে দীর্ঘদিন অবস্থান; এটা দীর্ঘ একটা সংকট সৃষ্টি করেছে। তাদের (ভারত) সাড়াটা পেয়েছি ইতিবাচক। কিন্তু সমস্যা হয়ে গেছে মিয়ানমারের সরকারকে নিয়ে। এদের যে যেখান যেতে যতই চাপ দেয়, এরা তো কোন ব্যাপারে… নিজেরাই তো নিজেদের দ্বন্দ্ব সংঘাতে লিপ্ত হয়ে গেছে; এখানেই বড় সমস্যা। কিন্তু ভারত সবসময় মনে করে, এটির সমাধান হওয়া উচিত।

বিজ্ঞাপন

বুধবার (১৪ সেপ্টেম্বর) বিকাল ৪টার পর ভারত সফর পরবর্তী সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী এ কথা বলেন। সংবাদ সম্মেলনের শুরুতে ভারত সফরের গুরুত্বপূর্ণ দিকগুলো তুলে ধরে লিখিত বক্তব্য পাঠ করেন। পরে উপস্থিত সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

গত ৫ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে চার দিনের রাষ্ট্রীয় সফরে ভারতের নয়াদিল্লির উদ্দেশে রওনা হন। প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি চার্টার্ড ফ্লাইটে সকালে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন। সফর শেষে ৮ সেপ্টেম্বর দেশে ফিরেন প্রধানমন্ত্রী।

রোহিঙ্গা সমস্যাটা আমাদের জন্য একট বড় সংকট হয়ে দাঁড়িয়েছে? এই ক্ষেত্রে ভারত সরকারের সঙ্গে আপনার আলোচনা হয়েছে, এ ব্যাপারে তাদের মনোভাব কী ছিল? সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, ‘এ ব্যাপারে আলোচনা হয়েছে। ভারতও এটি মনে করে, এটি তারা উপলব্ধি করে আমাদের এখানে রোহিঙ্গাদের এই যে দীর্ঘদিন অবস্থান; এটা দীর্ঘ একটা সংকট সৃষ্টি করেছে। আমাদের প্রাকৃতিক সম্পদ নষ্ট হচ্ছে, পরিবেশ নষ্ট হচ্ছে সবচেয়ে বড় কথা ওদের নিজেদের ভেতরে দ্বন্দ্ব এবং যার ফলে এখানে নানা ধরনের ড্রাগ, ট্রাফিকিং বা নিজেরে মধ্যে অস্ত্র সংঘাত; এই নানা ধরনের ঘটনা ঘটছে। যেটি আরও পরিবেশটাকে নষ্ট করছে। তবু আমাদের সাধ্যমতো চেষ্টা করছি।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘আমরা মানবিক কারণে তাদের স্থান দিয়েছি। কিন্তু এখন যে পর্যায়ে যাচ্ছে তাতে আমাদের জন্য বড় একটা বোঝা হয়ে যাচ্ছে। তারপরও তারা তো মানুষ। আমরা তো ফেলে দিতে পারি না। আজকে এরকম রিফিউজি তো সব জায়গায় হচ্ছে। আজকে ইউক্রেন রাশিয়া যুদ্ধের কারণে কত ছেলেমেয়ে রিফিউজি বা কত মানুষ রিফিউজি হচ্ছে। আবার আরব বসন্ত যখন হলো তখন কত মানুষ রিফিউজি হয়ে গেল। প্যালেস্টাইনের অবস্থাটা, আফগানিস্তানের অবস্থা আপনারা দেখেন; এটি হচ্ছে সব থেকে দুঃখজনক।’

বিজ্ঞাপন

‘যে কারণে আমার সবসময় আহ্বান আমরা যুদ্ধ চাই না, শান্তি চাই। আর সাধারণ মানুষের উন্নতি চাই; সেটিই আমাদের লক্ষ্য বলে জানান প্রধানমন্ত্রী।

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর দুই পাশে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সভাপতিমণ্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বসা ছিলেন।

আমন্ত্রিত অতিথি হিসেবে আওয়ামী লীগ নেতা, মন্ত্রীপরিষদের সদস্যসহ প্রধানমন্ত্রীর কার্যালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা সংবাদ সম্মেলনস্থলে উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এনআর/একে

প্রধানমন্ত্রী ভারত রোহিঙ্গা শেখ হাসিনা

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর