Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জাঁকজমকপূর্ণ শোভাযাত্রায় রানি দ্বিতীয় এলিজাবেথের বিদায়

আন্তর্জাতিক ডেস্ক
২০ সেপ্টেম্বর ২০২২ ১২:৫৯

ছবি: বিবিসি

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথকে চূড়ান্ত বিদায় জানিয়েছে দেশটির জনগণসহ বিশ্বনেতারা। গতকাল সোমবার (১৯ সেপ্টেম্বর) জাঁকজমকপূর্ণ শোভাযাত্রার মধ্য দিয়ে তার অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হয়। খবর বিবিসি।

ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে গতকাল সোমবার রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানে বিশ্বনেতা, বিদেশি রাজপরিবার এবং ব্রিটেনের রাজপরিবারের সঙ্গে রাজা তৃতীয় চার্লস যোগদান করেন।

বিজ্ঞাপন

কফিনে করে রানি দ্বিতীয় এলিজাবেথের মহদেহ উইন্ডসরে নিয়ে যাওয়া হয়। সেখানেই তাকে শায়িত করা হয়। উইন্সরে যাওয়ার সময় হাজার হাজার মানুষ রাস্তার দুই পাশে সারিবদ্ধ হয়ে রানিকে শ্রদ্ধা জানায়।

অন্ত্যেষ্টিক্রিয়ার সময় রানির ‘আজীবন কর্তব্যবোধ’র প্রতি শ্রদ্ধা জানান ওয়েস্টমিনস্টারের ডিন। এ সময় রানি এবং কমনওয়েলথের প্রধান হিসাবে দীর্ঘ জীবনে দ্বিতীয় এলিজাবেথের অটল প্রতিশ্রুতির কথা উল্লেখ করেন তিনি।

ছবি: বিবিসি

ছবি: বিবিসি

ওয়েস্টমিনস্টার হলে রানির মরদেহর প্রতি জনসাধারণের চূড়ান্ত শ্রদ্ধা জানানোর মাধ্যমে দিনটি শুরু হয়। পরে রাজকীয় নৌবাহিনীর দুই চাকার টানা বন্দুক-গাড়িতে করে রানির কফিন টেনে নিয়ে যান ১৪২ জন নাবিক। জাঁকজমকপূর্ণ এই শোভাযাত্রায় ব্রিটেনের রাজা তৃতীয় চার্লসসহ রাজপরিবারের অন্য সদস্যরাও অংশ নেন।

শেষকৃত্যের সকল আনুষ্ঠানিকতা শেষে দুই মিনিটের জন্য থেমে যায় ঢোল আর ভেরীর শব্দ। প্রচণ্ড নীরবতায় রানির স্মৃতির প্রতি শেষ শ্রদ্ধা জানায় পুরো ব্রিটেন। এর আগে ব্রিটেনের জাতীয় সংগীত বাজানো হয়। ব্রিটেন জুড়ে প্রায় ১২৫টি সিনেমা স্ক্রিনে অন্ত্যেষ্টিক্রিয়ার অনুষ্ঠান সরাসরি দেখানো হয়। পার্ক, বিভিন্ন মোড় এবং ক্যাথেড্রালগুলোতে লাগানো হয় বিশাল স্ক্রিন।

বিজ্ঞাপন
ছবি: বিবিসি

ছবি: বিবিসি

রানির অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানে মার্কিন প্রেসিডেন্ট জো বিডেন এবং তার স্ত্রী জিল, ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ, নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক-ইওল এবং চীনের ভাইস প্রেসিডেন্ট ওয়াং কিশানসহ বিশ্বের প্রায় ১০০ জন প্রেসিডেন্ট এবং সরকার প্রধানরা ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে উপস্থিত ছিলেন। এর মধ্যে দিয়ে শেষ হবে রানির মৃত্যুতে ব্রিটেনে ১১ দিনের জাতীয় শোক।

এর আগে, গত ৮ সেপ্টেম্বর স্কটল্যান্ডের বালমোরাল প্যালেসে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন রানি দ্বিতীয় এলিজাবেথ। ওই দিন থেকে যুক্তরাজ্যে জাতীয় শোক পালিত হয়। বালমোরাল প্যালেস থেকে বাকিংহাম প্যালেস পর্যন্ত অন্ত্যেষ্টিক্রিয়ার বিভিন্ন রাজকীয় আনুষ্ঠানিকতা চলে। বাকিংহাম প্যালেসে রানির মরদেহ জনসাধারণের শ্রদ্ধা জানানোর জন্য রাখা হয় পাঁচ দিন। রানিকে শেষ শ্রদ্ধা জানাতে বাকিংহাম প্যালেসের সামনে নির্দিষ্ট স্থানে হাজার মানুষের দীর্ঘ সারি লেগে ছিল। রানির কফিন এক পলক দেখতে দিন-রাত অপেক্ষা করেন হাজার হাজার মানুষ।

সারাবাংলা/এনএস

টপ নিউজ ব্রিটেন রানি দ্বিতীয় এলিজাবেথ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর