Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২ মাসে রাজস্ব ঘাটতি ৩৩০০ কোটি টাকা

স্টাফ করেসপন্ডেন্ট
২০ সেপ্টেম্বর ২০২২ ২২:০৫

ফাইল ছবি

ঢাকা: চলতি অর্থবছরের (২০২২-২৩) প্রথম দুই মাসে (জুলাই-আগস্ট) রাজস্ব আদায়ে ঘাটতি রয়েছে তিন হাজার ৩১৯ কোটি ৪৪ লাখ টাকা। মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) জাতীয় রাজস্ব বোর্ড সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র জানায়, ২১ দশমিক ১৩ শতাংশ প্রবৃদ্ধিতে আয়কর, ভ্যাট ও শুল্ক সেক্টরে রাজস্ব আহরণ হয়েছে ৪০ হাজার ২৭০ কোটি ৫৬ লাখ টাকা। যেখানে লক্ষ্যমাত্রা ছিল ৪৩ হাজার ৫৯০ কোটি টাকা। গত অর্থবছরে (২০২১-২২) একই সময়ে ৩৩ হাজার ২৪৬ কোটি ৯৩ লাখ টাকা রাজস্ব আদায় করেছিল এনবিআর। এর মধ্যে দ্বিতীয় মাস আগস্টে প্রতিষ্ঠানটি ২২ হাজার ৪৭২ কোটি টাকার রাজস্ব সংগ্রহ করে ১৯ দশমিক ১২ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করতে সক্ষম হয়েছে।

এনবিআর বলছে, ২০২২-২৩ অর্থবছরে আমদানি ও রফতানি পর্যায়ে মোট রাজস্বের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ লাখ ১১ হাজার কোটি টাকা। এর মধ্যে জুলাই-আগস্টে ১৫ হাজার ১৭২ কোটি টাকার লক্ষ্যমাত্রার বিপরীতে রাজস্ব আহরণ হয়েছে ১৪ হাজার ৮৬৩ কোটি ৬০ লাখ টাকা। প্রবৃদ্ধি ২৮ দশমিক ৫৬ শতাংশ। গত ২০২১-২২ অর্থবছরের তুলনায় একই সময়ে ঘাটতি ৩০৮ কোটি ৪০ লাখ টাকা।

অন্যদিকে, অর্থবছরের প্রথম দুই মাসে ১৬ হাজার ৪২৮ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে মূসক বা ভ্যাট খাতে আহরণ ১৫ হাজার ৩৩ কোটি ৭ লাখ টাকা। যা লক্ষ্যমাত্রার চেয়ে ১ হাজার ৩৯৪ কোটি ৯৩ লাখ টাকা কম। চলতি অর্থবছরের স্থানীয় পর্যায়ে মূসক আদায়ে মোট লক্ষ্যমাত্রা ধরা হয় ১ লাখ ৩৬ হাজার ৯০০ কোটি টাকা।

আর জুলাই-আগস্টে আয়কর ও ভ্রমণ কর এসেছে ১০ হাজার ৩৭৩ কোটি ৮৯ লাখ টাকা। যেখানে লক্ষ্যমাত্রা ছিল ১১ হাজার ৯৯০ কোটি টাকা। এই খাতে সবচেয়ে বেশি ঘাটতি হয়েছে। এখানে ঘাটতি ১ হাজার ১১৬ কোটি ১১ লাখ টাকা। সব মিলিয়ে চলতি অর্থবছরের প্রথম দুই মাসে ৩ খাতে রাজস্ব আদায়ে লক্ষ্যমাত্রার ৯২ দশমিক ৩৮ শতাংশ আদায় করতে সক্ষম হয়েছে এনবিআর।

এনবিআর সূত্রে আরও জানা যায়, আগস্ট মাসে ২৩ হাজার ৪ কোটি টাকার রাজস্ব সংগ্রহের লক্ষ্যমাত্রা ছিল। এর মধ্যে ৮ হাজার ২১৪ কোটি টাকার লক্ষ্যমাত্রা ছিল ভ্যাট খাতে। যেখানে রাজস্ব সংগ্রহ হয় ৮ হাজার ৭৩৩ কোটি ৭৪ লাখ টাকা। এছাড়া শুল্ক খাতে থেকে ৮ হাজার ৯৬ কোটি ৯২ লাখ এবং আয়কর ও ভ্রমণ কর থেকে ৫ হাজার ৬৪১ কোটি ৭৪ লাখ টাকা আদায় হয়।

সারাবাংলা/এসজে/পিটিএম

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) টপ নিউজ লক্ষ্যমাত্রা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর