Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মিডল্যান্ড ব্যাংকের ৭০ কোটি টাকার আইপিও অনুমোদন

স্পেশাল করেসপন্ডেন্ট
২১ সেপ্টেম্বর ২০২২ ২৩:২২

ঢাকা: মিডল্যান্ড ব্যাংকের ৭০ কোটি টাকার প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) অনুমোদন করেছে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বুধবার (২১ সেপ্টেম্বর) বিএসইসির কমিশন সভায় এ অনুমোদন দেওয়া হয়। সভা শেষে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বিষয়টি নিশ্চিত করেছেন।

বিএসইসি‘র নির্বাহী পরিচালক রেজাউল করিম বলেন, ‘মিডল্যান্ড ব্যাংক পুঁজিবাজারে ৭ কোটি সাধারণ শেয়ার ইস্যুর মাধ্যমে ৭০ কোটি টাকা উত্তোলন করবে। এ ক্ষেত্রে প্রতিটি শেয়ারের অভিহিত মূল্য নির্ধারণ করা হয়েছে ১০ টাকা। পুঁজিবাজার থেকে উত্তোলিত অর্থ দিয়ে ব্যাংকটি সরকারি সিকিউরিটিজে ও পুঁজিবাজারে তালিকাভুক্ত সিকিউরিটিজে বিনিয়োগ এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে।’

জানা গেছে, সর্বশেষ ২০২১ সালের ৩১ ডিসেম্বর নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, পুনর্মূল্যায়ন ছাড়া ব্যাংকটির নেট অ্যাসেট ভ্যালু ১৩ টাকা এবং শেয়ারপ্রতি মুনাফা ৯০ পয়সা। গত ৫ বছরের গড় হারে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) ১ টাকা ৭ পয়সা। কোম্পানিটিকে আইপিও‘র ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে লংকাবাংলা ইনভেস্টমেন্ট লিমিটেড।

উল্লেখ্য, পুঁজিবাজারে তালিকাভুক্তির আগে মিডল্যান্ড ব্যাংকের প্রত্যেক পরিচালককে এককভাবে ২ শতাংশ শেয়ার ধারণ করতে হবে। সেইসঙ্গে পরিচালকদের সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণ নিশ্চিত করতে হবে।

সারাবাংলা/জিএস/পিটিএম

অনুমোদন আইপিও মিডল্যান্ড ব্যাংক


বিজ্ঞাপন
সর্বশেষ

এখনো সালমানকে মিস করেন মৌসুমী
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৩

সম্পর্কিত খবর