Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইরানি রাষ্ট্রদূতকে বহিষ্কার করেছে ইউক্রেন

আন্তর্জাতিক ডেস্ক
২৪ সেপ্টেম্বর ২০২২ ১৫:৫৯

কিয়েভে ইরানি দূতাবাস

ঢাকা: কিয়েভে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূতের স্বীকৃতি প্রত্যাহার করেছে ইউক্রেন সরকার। কিয়েভে ইরানের কূটনীতিকের সংখ্যাও উল্লেখযোগ্য সংখ্যক কমিয়ে ফেলা হবে বলে জানিয়েছে ইউক্রেন।

ইউক্রেন সরকার বলছে, ইরানের অবন্ধুসুলভ আচরণের জন্য এ পদক্ষেপ নেওয়া হয়েছে। বিশেষ করে ইরানের যুদ্ধ ড্রোন মস্কোকে সরবরাহ করা ইউক্রেনের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার বিরোধিতার শামিল বলে মনে করে কিয়েভ। এটি ইরান-ইউক্রেন সম্পর্কে একটি মারাত্মক আঘাত। এ কারণে ইরান তার নিরপেক্ষ অবস্থান হারিয়েছে বলে দাবি কিয়েভ কর্তৃপক্ষের।

বিজ্ঞাপন

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি শুক্রবার (২৪ সেপ্টেম্বর) রাতে এক ভিডিও বার্তায় জানিয়েছেন, রাশিয়া সর্বশেষ আক্রমণগুলোতে ইরানের ড্রোন ব্যবহার করছে। তিনি বলেন, ‘আজ রুশ সেনাবাহিনী ডিনিপ্রপেট্রোভস্ক অঞ্চল এবং ওডেসাতে ইরানি ড্রোন ব্যবহার করে হামলা চালিয়েছে। আমি পররাষ্ট্র মন্ত্রণালয়কে (ইরানের বিরুদ্ধে) কঠোর প্রতিক্রিয়া জানানোর নির্দেশ দিয়েছি।’

জেলেনস্কি দাবি করেন, ছয়টি ইরানি ড্রোন পূর্ব ও দক্ষিণ কমান্ডের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা দ্বারা ভূপাতিত করা হয়েছে। এছাড়া নৌবাহিনীর বিমান প্রতিরক্ষা ব্যবস্থা দিয়ে আরও একটি ড্রোন ভূপাতিত করা হয়েছে।

জেলেনস্কি বলেন, ‘এই ধরনের  অবন্ধুসুলভ আচরণের প্রতিক্রিয়ায় ইউক্রেনে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূতের স্বীকৃতি প্রত্যাহার এবং ইরানের দূতাবাসের কূটনৈতিক কর্মীদের সংখ্যা হ্রাস করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

উল্লেখ্য, গত জুলাইয়ে ইরানের বিরুদ্ধে রাশিয়ার কাছে ড্রোন বিক্রির অভিযোগ আনে যুক্তরাষ্ট্র। তবে ইরান তা অস্বীকার করেছে। আগস্টের শেষের দিকে ক্রেমলিনও এ তথ্য ভুয়া বলে উড়িয়ে দিয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

ইউক্রেন ইরান কিয়েভ রাশিয়া

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর