Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কলড্রপে এখন ক্ষতিপূরণ তিনগুণ

সিনিয়র করেসপন্ডেন্ট
২৬ সেপ্টেম্বর ২০২২ ১৬:২৮

ঢাকা: কোন একজন গ্রাহক কলড্রপে ক্ষতিগ্রস্থ হলে এখন থেকে তিনগুণ ক্ষতিপূরণ পাবেন। অর্থাৎ, একই অপারেটরে কল করার (অননেট) ক্ষেত্রে ১০ সেকেন্ডের মধ্যে কলড্রপ হলে গ্রাহক মিনিট হিসাবে ৩০ সেকেন্ড ফেরত পাবেন। আগামী ১ অক্টোবর থেকে এই নিয়ম চালু হচ্ছে।

সোমবার (২৬ সেপ্টেম্বর) রাজধানীর বিটিআরসি মিলনায়তনে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) আয়োজিত মোবাইল ফোনে যোগাযোগের ক্ষেত্রে সংঘঠিত কলড্রপ এবং সংশ্লিষ্ট ক্ষতিপুরণ শীর্ষক এক সংবাদ সম্মেলনে বিটিআরসি এমন তথ্য জানিয়েছে।

এতে বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার, ভাইস চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র, মহাপরিচালক
ব্রিগেডিয়ার জেনারেল মো. নাসিম পারভেজ বক্তব্য রাখেন। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এবং সচিব খলিলুর রহমান এতে ভার্চুয়াল্লি যুক্ত ছিলেন।

বিটিআরসি জানায়, আগামী ১ অক্টোবর থেকে গ্রাহক পূর্ববর্তী দিন, সপ্তাহ ও মাসের কলড্রপের সংখ্যা জানতে পারবেন। *১২১*৭৬৫# নম্বরে ডায়াল করে এই তথ্য জানা যাবে। ১ অক্টোবর থেকে অননেট কলড্রপের ক্ষেত্রে এই সেবা পাওয়া যাবে। ক্ষতিপূরণ হিসাবে প্রথম ও দ্বিতীয় কলড্রপের ক্ষেত্রে তিনটি পালস (৩০ সেকেন্ড) ও পরবর্তী তৃতীয় থেকে ৭ম কলড্রপের ক্ষেত্রে আর্থিক ও মানসিক ক্ষতির বিষয়টি বিবেচনায় নিয়ে চারটি পালস গ্রাহককে ফেরত দেওয়া হবে।

অনুষ্ঠানে বিটিআরসি চেয়ারম্যান শ্যাম সুন্দর শিকদার বলেন, ‘আমরা তরঙ্গ বরাদ্দ দিয়েছি। টাওয়ার শেয়ারিং নিয়ে কাজ করছি। এখন একটি কোম্পানির টাওয়ার অন্য কোম্পানি শেয়ার করতে পারবে। কলড্রপ লেস দ্যান পয়েন্ট ৫ শতাংশও আমি সহ্য করতে চাইনা। কলড্রপ শূন্যে নামিয়ে আনার চেষ্টা করা হবে। এটি দশমিক পাঁচের নিচে রাখবোই।’

বিটিআরসি জানায়, কলড্রপের টাকা ফেরত নয়। কলড্রপের মিনিট ফেরত দেওয়া হবে। এখন কলড্রপ ৫০ থেকে ৬০ শতাংশ হয়ে থাকে, সেটা কমিয়ে দশমিক ৫ শতাংশে নামিয়ে আনা হবে।

প্রসঙ্গত, এতোদিন কোনো অপারেটরই প্রথম কলড্রপের জন্য কোনো ক্ষতিপূরণ দিতো না। গ্রাহকের যতো কলড্রপ হতো তার ৬৫ শতাংশই হয় মূলত প্রথম কলড্রপে। পূর্বে গ্রামীণফোন ও রবি ৩য় থেকে ৭ম কলড্রপের ক্ষেত্রে প্রতি কলড্রপে এক মিনিট করে ফেরত দিতো। আর বাংলালিংক এটি দিতো ২য় থেকে ৬ষ্ঠ কলড্রপ পর্যন্ত । বিটিআরসি বলছে, অপারেটরগুলোর যত কলড্রপ হয় তার মোট সংখ্যার ৯৮ শতাংশই প্রথম হতে সপ্তম কলড্রপে হয়ে থাকে।

নতুন নিয়ম অনুযায়ী, ফেরত পাওয়া মিনিট পুরোপুরি ব্যবহার শেষ হওয়ার আগে গ্রাহকের অ্যাকাউন্ট হতে কোনো টাকা কাটা যাবে না। এছাড়া কলড্রপের জন্য ফেরত দেয়া টকটাইমের বিষয়ে গ্রাহককে এসএমএস করে পরবর্তী ২৪ ঘন্টার মধ্যে জানাতে হবে।

সারাবাংলা/ইএইচটি/ইআ

কলড্রপ ক্ষতিপূরণ বিটিআরসি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর