Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইউক্রেনের বিচ্ছিন্ন ৪ অঞ্চল যুক্ত হচ্ছে রাশিয়ার সঙ্গে

আন্তর্জাতিক ডেস্ক
৩০ সেপ্টেম্বর ২০২২ ১০:৪৯

ছবি: রয়টার্স

সদ্য গণভোটের মাধ্যমে আলাদা হওয়া ইউক্রেনের চারটি অঞ্চলকে রাশিয়ার ভূখণ্ডের সঙ্গে যুক্ত করার আনুষ্ঠানিক ঘোষণা দেবেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শুক্রবার (৩০ সেপ্টেম্বর) ক্রেমলিনে আয়োজিত এক অনুষ্ঠানে এ ঘোষণা দেবেন তিনি। তবে এর নিন্দা করে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, যুদ্ধের সবচেয়ে ক্ষতিকর পরিণতি এড়াতে রাশিয়ার জন্য পুতিনকে থামাতে হবে। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

রাশিয়ার সঙ্গে ইউক্রেনের চারটি অঞ্চল একত্রিত করার ঘোষণা দেওয়ার জন্য মস্কো স্কোয়ারে একটি মঞ্চ তৈরি করা হয়েছে। এছাড়া তার চারপাশে বিশালাকার ভিডিও স্ক্রিন এবং বিলবোর্ড লাগানো হয়েছে।

শুক্রবারের এই অনুষ্ঠানে ভাষণ দেবেন রুশ প্রেসিডেন্ট পুতিন। এরপর রাশিয়া সমর্থিত ডোনেটস্ক পিপলস রিপাবলিক এবং লুহানস্ক পিপলস রিপাবলিকের নেতা এবং রাশিয়া বাহিনী দখল করা খেরসন এবং জাপোরিঝিয়ার রুশপন্থী নেতাদের সঙ্গে দেখা করবেন তিনি।

তবে রেড স্কয়ারের কনসার্টে পুতিন যোগ দেবেন কি না— সে বিষয়ে কিছু বলেননি ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ। কারণ ২০১৪ সালে ইউক্রেনের ক্রিমিয়া অঞ্চলকে অধিভুক্ত করার ঘোষণা করার পর একই রকম একটি অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন রুশ প্রেসিডেন্ট।

এর আগে, গতকাল বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) ইউক্রেনের দখলকৃত অঞ্চল খেরসন এবং জাপোরিঝিয়াকে আনুষ্ঠানিকভাবে রাশিয়ার সঙ্গে সংযুক্ত করতে এক ডিগ্রিতে সই করেন রুশ প্রেসিডেন্ট পুতিন। পর তা সবার জন্য উন্মুক্ত করা হয়।

রাশিয়ার এই উদ্যোগের কঠিন জবাব দেওয়ার জন্য প্রতিজ্ঞা করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। শুক্রবার তার প্রতিরক্ষা ও নিরাপত্তা প্রধানদের একটি জরুরি বৈঠকের জন্য ডেকেছেন তিনি। সেখানে এ বিষয়ে ‘গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত’ নেওয়া হবে বলে জানিয়েছেন একজন কর্মকর্তা।

রাশিয়ার এই উদ্যোগের বিষয়ে সতর্ক করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। তিনি বলেন, পরিকল্পিতভাবে একত্রিত করলে ‘বিপদকে বৃদ্ধি করবে’ এবং শান্তির সম্ভাবনাকে বিপন্ন করবে।

গতকাল বৃহস্পতিবার প্রশান্ত মহাসাগরীয় দ্বীপের নেতাদের সম্মেলনে গণভোটের নিন্দা জানিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ইউক্রেনের দখলকৃত ভূখণ্ডে রাশিয়ার দাবিকে যুক্তরাষ্ট্র কখনোই স্বীকৃতি দেবে না। ভোটের ফলাফল মস্কোতে তৈরি করা হয়েছিল বলেও উল্লেখ করেন তিনি।

বিজ্ঞাপন

আরও পড়ুন:

সারাবাংলা/এনএস

ইউক্রেন-রাশিয়া

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর