Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সুখ, সম্পদ-সৌভাগ্যের দেবী লক্ষ্মীর পূজা আজ

স্পেশাল করেসপন্টেন্ড
৯ অক্টোবর ২০২২ ১৫:৩২

ঢাকা: আজ কোজাগরী লক্ষ্মীপূজা। হিন্দু ধর্মাবলম্বীদের মতে, সুখ, সম্পদ ও সৌভাগ্যের দেবী লক্ষ্মী। লক্ষ্মীর বাহন পেঁচা। আশ্বিন মাসের শেষ পূর্ণিমা তিথিতে বাঙালি হিন্দুদের ঘরে ঘরে এ পূজার আয়োজন করা হয়। এবার শনিবার রাত থেকে তিথি শুরু হওয়ায় রোববার (৯ অক্টোবর) সকাল থেকে লক্ষ্মীপূজা শুরু হয়।

লক্ষ্মীপূজা উপলক্ষে সারা বাড়িতে আলপনা করা হয়ে থাকে। আর সে আলপনার মাঝে দেওয়া হয় মা লক্ষ্মীর পায়ের ছাঁপ। যদিও শহরের ইট পাথরের বাড়িগুলোতে সে রীতি এখন খুব একটা চোখে পড়ে না। আম্রপল্লব, পান, সুপারি, সিঁদুর, ধান, দুর্বা, হরিতকি, ফুল দিয়ে ঘট সাজিয়ে তাতে ধূপ, দ্বীপ জ্বালিয়ে নৈবদ্য দিয়ে করা হয় পূজার মূল আয়োজন।

বিজ্ঞাপন

কেউ কেউ ব্রাক্ষ্মণ ডেকে মন্ত্র পাঠের মাধ্যমে পূজা করলেও অনেকে আবার লক্ষ্মীর পাঁচালি পরে পূজা সম্পন্ন করে থাকেন।

জানা যায়, এবার শনিবার ভোররাত ৩টা ২৯ মিনিট ৪২ সেকেন্ডে শুরু হয় পূর্ণিমা তিথি। তিথি শেষ হবে রোববার রাত ২টা ২৫ মিনিট ৫ সেকেন্ডে। লক্ষ্মীপূজা সাধারণত সন্ধ্যার পর শুরু হলেও এবার রোববার সকাল থেকেই অনেক বাসা-বাড়িতে পূজার আয়োজন করা হয়। অনেকে দুপুরের মধ্যেই পূজা শেষ করেন।

বাসাবো এলাকার বাসিন্দা আশিষ গোস্বামী জানান, এবার সারাদিন পূর্ণিমা তিথি হওয়ায় দিনভর উপবাস থাকার প্রয়োজন হয়নি। যদিও পূজার আনন্দ সন্ধ্যায়ই হয়ে থাকে। আমরা আগেভাগেই পূজা সেরে নিয়েছি।

সুমী গোস্বামী জানান, এবার দিনের শুরুতেই মায়ের পূজা শেষ করতে পেরেছি, কারণ এখন প্রায়ই বিদ্যুৎ থাকে না। সেজন্য দিনের ভাগেই পূজা শেষ করেছি। বিকালে মন্দিরে পূজা দেখবো এবং আত্মীয়-স্বজনদের বাড়িতে যাবো।

বিজ্ঞাপন

গোপীবাগ এলাকার বাসিন্দা নিলিমা রানী বলেন, ‘এবার লোডশেডিংয়ের কারণে দুপুরের মধ্যেই পূজা শেষ করেছি। দিনভর পূর্ণিমা থাকায় অনেক সুবিধা হয়েছে।’

সারাবাংলা/জেআর/এমও

লক্ষ্মীর পূজা সুখ-সম্পদ সৌভাগ্য

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর