Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রুশ হামলায় নিহত ১৪, সেনাবাহিনীকে শক্তিশালী করার ঘোষণা জেলেনস্কির

আন্তর্জাতিক ডেস্ক
১১ অক্টোবর ২০২২ ১০:৫২

ছবি: রয়টার্স

ইউক্রেনের সেনাবাহিনীকে আরও শক্তিশালী করার ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি। রাশিয়ার সেনাবাহিনী একদিনে দেশটির বিভিন্ন শহরে ৮৩টি ক্ষেপণাস্ত্র হামলার পর এই ঘোষণা দিলেন তিনি। এই হামলায় অন্তত ১৪ জন নিহত হয়েছেন। এছাড়া হাজার হাজার নাগরিককে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। এই ক্ষেপণাস্ত্র হামলায় দেশটি থেকে ইউরোপে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে গেছে। খবর বিবিসি ও রয়টার্স।

গতকাল সোমবার (১০ অক্টোবর) দেশটির পর্যটন এলাকা, পার্ক ও গুরুত্ব চৌরাস্তাগুলো এই ক্ষেপণাস্ত্র হামলা চালায় রাশিয়া। ইউক্রেনের রাষ্ট্রীয় জরুরি পরিষেবা জানিয়েছে, এই হামলায় মোট ১৪ জন নিহত এবং ৯৭ জন আহত হয়েছেন।

ইউক্রেনের কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, মোট ৮৩টি ক্ষেপণাস্ত্র হামলা করা হয়েছিল। এর মধ্যে ৪৩টি ধ্বংস করা সম্ভব হয়েছে।

ইউক্রেনের কর্মকর্তারা জানান, ইউক্রেনের পশ্চিমে কিয়েভ, লভিভ, টারনোপিল এবং জাইটোমির, কেন্দ্রে ডিনিপ্রো এবং ক্রেমেনচুক, দক্ষিণে জাপোরিঝিয়া এবং পূর্বে খারকিভে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়।

গত ২৪ ফ্রেব্রুয়ারি ইউক্রেকে হামলা শুরু করার পর এই প্রথম আকাশ, স্থল এবং সমুদ্র থেকে একদিনে এতোগুলো ক্রুজ ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, ইউক্রেনে ‘ব্যাপক মাত্রায়’ দূরপাল্লার ক্ষেপণাস্ত্র হামলার নির্দেশ দিয়েছেন তিনি। গত শনিবার রাশিয়ার গুরুত্বপূর্ণ ক্রিমিয়া সেতু হামলার জন্য ইউক্রেনকে দায়ী এই নির্দেশ দেন তিনি

এই হামলার নিন্দা জানিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র জানিয়েছে, এই ব্যাপক মাত্রার ক্ষেপণাস্ত্র হামলার অর্থ তারা আরও রড় ধরনের কোনো পরিকল্পনা করেছে।

এই হামলার পর গতকাল সোমবার মার্কিন প্রেসিডেন্ট জো বিডেনের সঙ্গে কথা বলেছেন ইউক্রেনের জেলেনস্কি। এরপরে টেলিগ্রাম বার্তা তিনি জানিয়েছেন, ‘আমাদের প্রতিরক্ষা সহযোগিতার এক নম্বর অগ্রাধিকার ছিল বিমান প্রতিরক্ষা ব্যবস্থা।’

গতকাল সোমবার রাতে এক ভাষণে প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, ‘আমাদের সামরিক বাহিনীকে আরও শক্তিশালী করার জন্য যা করার দরকার তাই করব। আমরা শত্রুদের জন্য যুদ্ধক্ষেত্র আরও কঠিন করে তুলব।’

এদিকে ইউক্রেনকে উন্নত আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহ করার কথা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এর আগে, গত ২৭ সেপ্টেম্বর পেন্টাগন বলেছিল, দেশটিকে আগামী দুই মাসের মধ্যে ন্যাশনাল অ্যাডভান্সড সারফেস-টু-এয়ার মিসাইল সিস্টেম সরবরাহ করা শুরু করবে তারা।

আরও পড়ুন: 

সারাবাংলা/এনএস

ইউক্রেন রাশিয়া


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর