Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দুর্নীতি ও অব্যবস্থাপনার কারণেই বিদ্যুৎ বিপর্যয়: বিএনপি

স্পেশাল করেসপন্ডেন্ট
১১ অক্টোবর ২০২২ ২০:০৯

ঢাকা: লাগামহীন দুর্নীতির ও অব্যবস্থাপনার কারণেই বিদ্যুৎ ও জ্বালানি খাতে বিপর্যয় দেখা দিয়েছে বলে মনে করে বিএনপির সর্বোচ্চ নীতিনিধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটি।

সোমবার (১০ অক্টোবর) রাতে দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানে সভাপতিত্বে অনুষ্ঠিত স্থায়ী কমিটির ভার্চুয়াল সভায় এ মত দেন বিএনপির নীতিনির্ধারকরা।

সভায় উপস্থিত ছিলেন জাতীয় স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যরিস্টার জমিরুদ্দিন সরকার, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আব্দুল মঈন খান, নজরুল ইসলাম খান, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, আমির খসরু মাহমুদ চৌধুরী, বেগম সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকু।

মঙ্গলবার (১১ অক্টোবর) মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সই করা বিবৃতিতে বলা হয়, সভা মনে করে সরকারের লাগামহীন দুর্নীতি ও চরম অব্যবস্থাপনার কারণে বিদ্যুৎ ও জ্বালানি খাতে বিপর্যয় দেখা দিয়েছে। এর ফলে একদিকে জনজীবনে সৃষ্টি হয়েছে চরম অস্থিতকর পরিস্থিতি অন্যদিকে কৃষি, শিল্প ও পরিবহণ খাতে অস্থিতিশীলতা তৈরি হচ্ছে। এর সঙ্গে যুক্ত হয়েছে অসহনীয় মুদ্রাস্ফীতি।

বিবৃতিতে বলা হয়, বিদ্যুৎ ও জ্বালানি খাতের এই বিপর্যয়ের ওপরে বিস্তারিত তথ্য সম্বলিত একটি প্রেস কনফারেন্স করার সিদ্ধান্ত গৃহীত হয় বিএনপির স্থায়ী কমিটির সভায়। এই পরিস্থিতি মোকাবেলায় সরকারের ব্যর্থতায় নিন্দা করা হয় এবং অবিলম্বে সরকারের পদত্যাগ দাবি করা হয়।

বিবৃতিতে আরও বলা হয়, সভায় জিয়ার নিঃশর্ত মুক্তি এবং তারেক রহমানসহ সকল রাজনৈতিক নেতা-কর্মীদের বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহার, অবিলম্বে সরকারের পদত্যাগ, সংসদ বিলুপ্তি ও নির্দলীয় তত্ত্ববধায়ক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর, জ্বালানি তেলসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদির মূল্য সহনীয় পর্যায়ে নিয়ে আসার দাবিতে চলমান আন্দোলনের অংশ হিসেবে বিভাগীয় সমাবেশগুলোকে সফল করার জন্য বিএনপি ও অঙ্গ সংগঠনসহ সারা দেশে বিএনপির সব ইউনিটকে সর্বাত্মক উদ্যোগ ও অংশ গ্রহণের আহ্বান জানানো হয়।

বিজ্ঞাপন

বিবৃতিতে বলা হয়, সভায় সম্প্রতি রাজবাড়ী জেলায় বিএনপি নেত্রী ও সমাজকর্মী সোনিয়া আক্তার স্মৃতিকে আটক, বরিশাল জেলা ছাত্রদলের ১নং যুগ্ম সাধারণ সম্পাদক ফোরকান হোসেন ইরানকে ডিবি পুলিশ পরিচয়ে তুলে নিয়ে যাওয়া এবং চট্টগ্রামে স্বেচ্ছাসেবক দলের নেতা রাসেলকে র‌্যাব পরিচয়ে তুলে নিয়ে যাওয়ার বিষয়ে গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করা হয়। সভা মনে করে সরকার পুনরায় গুম, মিথ্যা মামলা, গ্রেফতারের মাধ্যমে চলমান গণতান্ত্রিক আন্দোলন দমন করতে চায়। সভায় অবিলম্বে গ্রেফতারকৃতদের মুক্তি ও মামলা প্রত্যাহারের দাবি জানানো হয়।

মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সই করা বিবৃতিতে আরও বলা হয়, সম্প্রতি সার্কুলারের মাধ্যমে ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট এর আওতায় ২৯টি বিভাগকে অন্তর্ভূক্ত করার বিষয়ে গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করা হয় বিএনপির স্থায়ী কমিটির সভায়। সভা মনে করে, যখন ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট বাতিলের জন্য দেশে এবং বিদেশে মানবাধিকার সংস্থা ও বিশ্বের গণমাধ্যমে বিরূপ সমালোচনা হচ্ছে সেই সময়ে আরও ২৯টি বিভাগকে এই আইনের ১৫ ধারায় অন্তভুক্ত করায় গণমাধ্যমের স্বাধীনতাকে সম্পূর্ণ হরণ করা হয়েছে। অবিলম্বে এই সার্কুলার প্রত্যাহার ও ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট বাতিলের দাবি জানানো হয়।

সারাবাংলা/এজেড/এনইউ

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর