Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মিয়ানমারে কারখানা চালু করল টয়োটা

আন্তর্জাতিক ডেস্ক
১২ অক্টোবর ২০২২ ০৮:৩৯

ঢাকা: মিয়ানমারে একটি সংযোজন কারখানা চালু করেছে জাপানের বিখ্যাত গাড়ি নির্মাতা কোম্পানি টয়োটা মোটর কর্পোরেশন। মিয়ানমারের রেঙ্গুন শহরের পার্শ্ববর্তী এলাকায় অবস্থিতি থিলাওয়া স্পেশাল ইকোনমিক জোনে এ কারখানা চালু হয়েছে।

টয়োটার তরফ থেকে এ সংক্রান্ত কোনো ঘোষণা না আসলেও জাপানের সংবাদমাধ্যম নিক্কেই এশিয়ার এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।  এতে বলা হয়, গত সেপ্টেম্বর থেকে কারখানাটিতে গাড়ি সংযোজনের কাজও শুরু হয়েছে।

বিজ্ঞাপন

থিলাওয়া স্পেশাল ইকোনমিক জোনে অবস্থিত এই গাড়ি কারখানা মূলত ২০২১ সালের ফেব্রুয়ারিতে চালু হওয়ার কথা ছিল। কিন্তু একই মাসে সামরিক অভ্যুত্থানের কারণে রাজনৈতিক ও অর্থনৈতিক অস্থিরতা শুরু হয় মিয়ানমারে। ফলে সেসময় কারখানাটি চালু করেনি টয়োটা। নির্ধারিত সময়ের প্রায় ১৯ মাস পর এবার কারখানাটি চালু হলো।

নিক্কেই এশিয়ার প্রতিবেদনে বলা হয়, টয়োটা আগস্টের শেষের দিকে বাণিজ্যিক কার্যক্রম শুরু করার জন্য মিয়ানমারের স্পেশাল ইকোনোমিক জোন কর্তৃপক্ষের কাছে একটি আবেদন করে। সূত্রের বরাত দিয়ে নিক্কেই এশিয়ার খবরে বলা হয়, সেপ্টেম্বর থেকে টয়োটার কারখানাটিতে হিলাক্স পিকআপ ট্রাক সংযোজনের কাজ শুরু হয়েছে। তবে বর্তমানে উৎপাদন সামান্য, মাসে কয়েক ডজন পর্যন্ত গাড়ি সংযোজন হতে পারে বলে আশা করা হচ্ছে।

নিক্কেই এশিয়ার প্রতিবেদনে বলা হয়, মিয়ানমারে টয়োটা ব্র্যান্ডের ডিলাররা মঙ্গলবার থেকে হিলাক্সের অর্ডার নেওয়া শুরু করেছেন। এ ব্যাপারে এক ডিলার বলেন, অর্ডার গ্রহণ করলেও সরবরাহের দিন তারিখ বলা যাচ্ছে না। কারণ কারখানায় উৎপাদন এখনও সীমিত।

বিজ্ঞাপন

মূলত বছরে ২৫০০টি হিলাক্স পিকআপ তৈরির পরিকল্পনা নিয়ে ২০১৯ সালে মিয়ানমারে বিনিয়োগ করে টয়োটা। কারখানা নির্মাণে জাপানি কোম্পানিটি ৫২.৬ মিলিয়ন ব্যয় করে। টয়োটার মিয়ানমার শাখার মালিকানা ৮৫ শতাংশ টয়োটা নিজের এবং বাকি ১৫ শতাংশ টয়োটার সিস্টার কনসার্ন টয়োটা সুশোর।

টয়োটা এমন সময় কারখানা চালু করেছে যখন রাজনৈতিক ও অর্থনৈতিক অস্থিরতার কারণে পশ্চিমা বহুজাতিক কোম্পানিগুলো ব্যবসা গুটিয়ে মিয়ানমার ছাড়ছে। সম্প্রতি মিয়ানমার থেকে ব্যবসা গুটিয়ে নেওয়া অন্যতম বহুজাতিক কোম্পানিগুলোর মধ্যে রয়েছে ফ্রান্সের টোটাল এনার্জি, যুক্তরাষ্ট্রের শেভরন, নরওয়ের টেলিনর এবং কাতারের ওরেদু।

নিক্কেই এশিয়ার প্রতিবেদনে বলা হয়, মিয়ানমারে রাজনৈতিক অস্থিরতার কারণে নতুন গাড়ি ক্রয়ের সংখ্যা নাটকীয়ভাবে কমে গেছে। গত জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত মিয়ানমারে গাড়ি বিক্রি হয়েছে মাত্র ৬ হাজার ৫০০টি। মিয়ানমারের মুদ্রা কিয়েটও দীর্ঘদিন ধরে মান হারাচ্ছে।

সারাবাংলা/আইই

টপ নিউজ টয়োটা মটরস মিয়ানমার

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর