Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিতর্ক চর্চায় বাংলাদেশের ঐতিহ্য দীর্ঘদিনের: শিক্ষামন্ত্রী

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১৪ অক্টোবর ২০২২ ১৩:১৩

চাঁদপুর: বিতর্ক চর্চায় বাংলাদেশের ঐতিহ্য দীর্ঘদিনের বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, ‘দেশের প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে বিতর্ক চর্চা শুরু করতে চাই।’

শুক্রবার (১৪ অক্টোবর) সকালে ৩ দিনব্যাপী ভাষাবীর এম এ ওয়াদুদ স্মারক জাতীয় বিতর্ক উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। গতকাল বৃহস্পতিবার ‘শুদ্ধ চিন্তা মুক্ত থাকুক যুক্তির আশ্রয়ে’ এই স্লোগানে চাঁদপুরে এই বিতর্ক উৎসব শুরু হয়।

 মন্ত্রী বলেন, ‘বিতর্ক চর্চা একজন মানুষকে যুক্তিবাদী হতে শেখায়, শুধু বইয়ের মধ্যে সীমাবদ্ধ না থেকে তার জ্ঞানের গভীরতা ও প্রসারতা বাড়াতে সহযোগিতা করে। তার চেয়ে বেশি একটি মানুষকে পরামসহিষ্ণু হতে শিখায়। বিতর্কের মাধ্যমে জানা যায় একটি বিষয়কে অনেক দিক থেকে বিবেচনা করার সুযোগ রয়েছে এবং অনেক রকমের যুক্তি রয়েছে পক্ষে-বিপক্ষে।’

জাতীয় পর্যায়ের এই বিতর্ক উৎসবে সারা দেশের ৩২টি বিশ্ববিদ্যালয়সহ প্রায় ১৫০টি শিক্ষাপ্রতিষ্ঠানের দেড় হাজার বিতার্কিক অংশ নিয়েছেন। বিতার্কিকদের সঙ্গে শিক্ষকসহ সবমিলিয়ে প্রায় ৭ হাজার লোকের সমাগম হয়েছে এ উৎসবে।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ, বাংলাদেশ ডিবেট ফেডারেশন (বিডিএফ) সাবেক সভাপতি ডা. আব্দুন নূর তুষার, চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ অসিত বরণ দাস, চাঁদপুর পৌরসভার মেয়র জিল্লুর রহমান জুয়েলসহ অনেকে।

সারাবাংলা/এমও

টপ নিউজ শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষামন্ত্রী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর