Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পার্লামেন্ট সদস্য হওয়ার অযোগ্য ইমরান, রায় নির্বাচন কমিশনের

আন্তর্জাতিক ডেস্ক
২১ অক্টোবর ২০২২ ২০:৫৭

ঢাকা: পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে ৫ বছরের জন্য পার্লামেন্ট সদস্য হওয়ার অযোগ্য বলে রায় দিয়েছে সেদেশের নির্বাচন কমিশন। রাষ্ট্রীয় উপহার তোষখানায় জমা না দিয়ে বেআইনিভাবে বিক্রি করার দায়ে তার বিরুদ্ধে এমন পদক্ষেপ নেওয়া হয়েছে।

শুক্রবার (২১ অক্টোবর) পাকিস্তানের প্রধান নির্বাচন কমিশনার সিকান্দার সুলতান রাজার নেতৃত্বে চার সদস্যের বেঞ্চ ইমরানের বিরুদ্ধে এই রায় ঘোষণা করে।

ইমরানের বিরুদ্ধে অভিযোগ ছিল, ২০১৮ থেকে ২০২২ সাল পর্যন্ত ইমরান খান প্রধানমন্ত্রী থাকার সময় বিদেশি গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গের কাছ থেকে যেসব উপহার পেয়েছিলেন তার অনেকগুলো তিনি বিক্রি করে দিয়েছেন। বিক্রি থেকে পাওয়া অর্থের বিস্তারিত তথ্য ইমরান খান প্রকাশ করেননি। পাকিস্তানের ক্ষমতাসীন জোট সরকার এ ব্যাপারে নির্বাচন কমিশনের রুলিং চেয়েছিল।

নির্বাচন কমিশন গত ২৯ আগস্ট ইমরান খানকে ৮ সেপ্টেম্বরের মধ্যে অভিযোগের ব্যাপারে তার লিখিত জবাব দেওয়ার নির্দেশ দিয়েছিল। জবাবে ইমরান খান স্বীকার করেন, তিনি প্রধানমন্ত্রী থাকা অবস্থায় পাওয়া উপহারগুলোর মধ্যে অন্তত চারটি বিক্রি করে দিয়েছেন।

শুক্রবার নির্বাচন কমিশনের দেওয়া রায়ে বলা হয়, ইমরান খান তার বিরুদ্ধ আনা অভিযোগের জবাবে মিথ্যা বিবৃতি ও ভুল তথ্য দিয়েছেন। তাই তিনি নির্বাচন আইন ২০১৭ এর ১৬৭ এবং ১৭৩ ধারার অধীনে সংজ্ঞায়িত দুর্নীতিমূলক আচরণের অপরাধ করেছেন যা শাস্তিযোগ্য। নির্বাচন কমিশন পাকিস্তানের সংবিধানের ৬৩(১)(পি) ধারা অনুযায়ী ইমরান খানকে পার্লামেন্ট বা প্রাদেশিক আইনসভার সদস্য হিসেবে নির্বাচিত বা মনোনীত হওয়ার অযোগ্য বলে ঘোষণা করেছে।

এ রায় ঘোষণার পরপরই ইমরান খানের দল তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) এর নেতারা নির্বাচন কমিশনকে পক্ষপাতদুষ্ট বলে সমালোচনা করেছেন। তারা এমন রায়ের নিন্দাও জানিয়েছেন। এদিকে শুক্রবার রায় ঘোষণার পর পাকিস্তানের রাজধানী ইসলামাবাদসহ প্রধান প্রধান শহরের রাস্তায় পিটিআই নেতাকর্মীরা সরকারের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করেছেন।

সারাবাংলা/আইই

ইমরান খান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর