Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রতি জেলায় শেখ কামাল আইটি পার্ক

স্পেশাল করেসপন্ডেন্ট
২৩ অক্টোবর ২০২২ ২০:১১

ঢাকা: বেকার যুবকদের দক্ষতা উন্নয়ন ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির লক্ষ্যে প্রতিটি জেলায় একটি করে শেখ কামাল আইটি বা হাই-টেক পার্ক স্থাপনের কাজ শুরু হয়েছে। ওই কাজ নির্ধারিত সময়ের মধ্যে শেষ করার তাগিদ দিয়েছে সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

রোববার (২৩ অক্টোবর) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তি মন্ত্রণালয় গৃহীত প্রকল্পসমূহের বাস্তবায়ন অগ্রগতি নিয়ে আলোচনা শেষে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়। সংসদীয় কমিটির সভাপতি মো. মোসলেম উদ্দিনের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য মো. দবিরুল ইসলাম, মুজিবুল হক, আব্দুল মান্নান, ফখরুল ইমাম ও আরমা দত্তসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

কমিটি সূত্র জানায়, ‘জেলা পর্যায়ে আইটি বা হাই-টেক পার্ক স্থাপন’ প্রকল্পটি বাস্তবায়ন করছে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ। প্রথম পর্যায়ে ১২টি জেলায় পার্ক নির্মাণ করা হবে। এই প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে এক হাজার ৮৪৬ কোটি ৯ লাখ টাকা। ২০২৪ সালের জুনে প্রকল্পটি শেষ হবে। এ পর্যন্ত ১৫ শতাংশ কাজ শেষ হয়েছে।

বৈঠকে জানানো হয়, ইউনিয়ন পর্যায়ে টেলিটকের নেটওয়ার্ক সম্প্রসারণ ও ইন্টারনেটের গতি শক্তিশালী করতে ইতিমধ্যে নিজস্ব অর্থায়নে তিনটি প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে। এ ছাড়া বার্ষিক উন্নয়ন পরিকল্পনার (এডিপি) অর্থায়নে ‘গ্রাম পর্যায়ে টেলিটকের নেটওয়ার্ক সম্প্রসারণ ও ফাইভজি সেবা প্রদানের লক্ষ্যে নেটওয়ার্ক আধুনিকীকরণ’ শীর্ষক প্রকল্প এবং ‘উপকূলীয়, পার্বত্য ও অন্যান্য দুর্গম এলাকায় টেলিটকের মোবাইল ব্রডব্যান্ড নেটওয়ার্ক সম্প্রসারণ’ শীর্ষক প্রকল্প চলমান রয়েছে।

বিজ্ঞাপন

কমিটির পক্ষ থেকে গৃহীত প্রকল্পসমূহ দ্রুত বাস্তবায়ন এবং চলমান প্রকল্পগুলো বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) কর্তৃক নিয়মিত পর্যবেক্ষণ এবং বিস্তারিত প্রতিবেদন কমিটিতে পাঠানোর সুপারিশ করা হয়।

সারাবাংলা/এএইচএইচ/একে

আইটি পার্ক টপ নিউজ শেখ কামাল আইটি পার্ক

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর