Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ভূমি ব্যবস্থাপনা জটিলতা দূর করবে ওয়ান স্টপ সার্ভিস’

স্পেশাল করেসপন্ডেন্ট
৩১ অক্টোবর ২০২২ ১৮:৩৩

ফাইল ছবি

ঢাকা: শিল্প স্থাপনে বিভিন্ন বাধা বিশেষত ভূমি ব্যবস্থাপনা সম্পর্কিত জটিলতা ওয়ান স্টপ সার্ভিসের কল্যাণে দূর হবে এবং মৌলিক শিল্প স্থাপনের উদ্যোগ গ্রহণ সহজ হবে বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।

সোমবার (৩১ অক্টোবর) রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের প্রধান কার্যালয়ের কনফারেন্স কক্ষে অনলাইন ওয়ান স্টপ সার্ভিস পোর্টালের মাধ্যমে নতুন পাঁচটি সেবা প্রদান কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

বিজ্ঞাপন

ভূমিমন্ত্রী বলেন, ওয়ান স্টপ সার্ভিস সফলভাবে বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশে শিল্পোন্নয়ন সম্পর্কিত প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত নির্বাচনী ইশতেহার বাস্তবায়নে গতিশীলতা অর্জন করেছে।

তিনি বলেন, আমরা ইতোমধ্যে চট্টগ্রাম, ঢাকা, নারায়ণগঞ্জ ও গাজীপুর জেলার আওতাভুক্ত বিদ্যমান সকল গুরুত্বপূর্ণ শিল্প প্রতিষ্ঠান, লিমিটেড কোম্পানি, রফতানিমুখী শিল্প-প্রতিষ্ঠান এবং কোম্পানি থেকে কোম্পানির নামে নামজারি সাতদিনে সম্পন্ন করার ব্যবস্থা করেছি। ফাস্ট ট্র্যাকের মাধ্যমে এই সেবা পাওয়া যাবে। এই ব্যবস্থা প্রয়োজনে আরও সম্প্রসারণ করা হবে।

ভূমিমন্ত্রী আরও বলেন, ব্যবসা পরিচলনা ব্যয় অনেক কমে আসছে। একই ঠিকানায় সকল বিনিয়োগ সহায়ক সেবা থাকায় বাংলাদেশে বিনিয়োগ সহায়ক পরিবেশ সৃষ্টিতে মৌলিক পরিবর্তন নিয়ে এসেছে ওয়ান স্টপ সার্ভিস। এছাড়া, দুর্নীতির সুযোগ কমে যাওয়ার কারণে বিনিয়োগে আরও উৎসাহ এসেছে। ভূমিসেবা কার্যক্রম আরও সহজ ও বিনিয়োগবান্ধব করা হচ্ছে ।

তিনি বলেন, বিনিয়োগ সেবা যতবেশি উন্নত হবে তত বেশি ফরেন ডিরেক্ট ইনভেস্টমেন্ট দেশে আসবে, যা আমাদের অর্থনীতির জন্য খুব গুরুত্বপূর্ণ। কোনও দেশ প্রত্যক্ষ বৈদেশিক বিনিয়োগ ছাড়া উন্নত করতে পারেনা। তাই আমাদের সম্মিলিতভাবে বিনিয়োগ সেবা দিতে হবে।

বিজ্ঞাপন

ভূমি সচিব বলেন, এই বছরের মধ্যেই ভূমির ডিজিটাল ম্যাপ অনলাইনে আপলোড করা শুরু হবে। ইতোমধ্যে ২০ হাজার ডিজিটাল ম্যাপ তৈরির কাজ সম্পন্ন হয়েছে। বিডা মনে করলে ডিজিটাল ম্যাপ সার্ভিসও বিনিয়োগকারীদের জন্য ওয়ান স্টপ সার্ভিসে সংযুক্ত করতে পারেন। মৌলিক শিল্প স্থাপনে নিষ্কণ্টক ভূমি বাছাইয়ে ডিজিটাল ম্যাপ সহযোগিতায় আসবে।

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান বলেন, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের অনলাইন ওয়ান স্টপ সার্ভিস পোর্টালের মাধ্যমে সেবা প্রদানের লক্ষ্যে ভূমি মন্ত্রণালয়ের ১টি, বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের ২টি, ঢাকা পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষের ১টি এবং রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের ১টি সেবাসহ মোট ৫টি সেবা প্রদান করার নিমিত্ত ইন্টিগ্রেশন কার্যক্রম আজ সম্পন্ন করা হয়েছে। আজকের সেবাসমূহ আনুষ্ঠানিকভাবে বিডা”র অনলাইন ওয়ান স্টপ সার্ভিস পোর্টালে সংযুক্ত হওয়ার ফলে এখন থেকে বিডার ১৮টি সেবা এবং অন্যান্য ২২টি প্রতিষ্ঠানের ৪৫টি সেবাসহ মোট ৬৩টি সেবা অনলাইন ওএসএস সিস্টেমের মাধ্যমে প্রদান করা সম্ভব হবে। যার ফলে বিনিয়োগকারীরা এখন ঘরে বসেই অতি দ্রুত অনেক বেশি বিনিয়োগ সেবা পাবেন।

উল্লেখ্য, দেশি ও বিদেশি বিনিয়োগ পরিকল্পনা দ্রুত বাস্তবায়নকল্পে বিনিয়োগকারীগণকে তাদের প্রস্তাবিত কোনও প্রকল্প বা উদ্যোগের জন্য প্রয়োজনীয় যে কোনও সেবা, সুবিধা, প্রণোদনা, লাইসেন্স, অনুমতি, ছাড়পত্র, প্রশাসনিক সমন্বয় সাধন বা পারমিট নির্দিষ্ট সময়ের মধ্যে প্রদান নিশ্চিতকরণের লক্ষ্যে ওয়ান স্টপ সার্ভিসের উদ্যোগ গ্রহণ করেছে সরকার। এই লক্ষ্যে ওয়ান স্টপ সার্ভিস আইন ২০১৮ এবং ওয়ান স্টপ সার্ভিস বিধিমালা, ২০২০ প্রণয়ন করা হয়েছে। প্রধানমন্ত্রীর দফতরের আওতাভুক্ত বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ওয়ান স্টপ সার্ভিস বাস্তবায়নের কাজ করছে।

স্থানীয় সরকার বিভাগের সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী, ভূমি মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তাফিজুর রহমান পিএএ, সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী এবং গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব কাজী ওয়াছি উদ্দিন উক্ত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে অংশ নেন। বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান জনাব লোকমান হোসেন মিয়া উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

সারাবাংলা/জেআর/এনইউ

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর