Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিচারের বাণী আজ আর নিভৃতে কাঁদে না: প্রধান বিচারপতি

স্টাফ করেসপন্ডেন্ট
৯ নভেম্বর ২০২২ ২২:০৬

ঢাকা: বিচারের বাণী আজ আর নিভৃতে কাঁদে না বলে মন্তব্য করেছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। বুধবার (৯ নভেম্বর) সুপ্রিম কোর্টের শহীদ শফিউর রহমান মিলনায়তনে সাবেক অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্যে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী এমন মন্তব্য করেন।

স্মরণসভায় প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেন, মাহবুবে আলম শুধুমাত্র একজন প্রথিতযশা আইনজীবীই ছিলেন না, তিনি একজন যথার্থ সাংস্কৃতিক ব্যক্তিত্বও ছিলেন। তার আগ্রহ এবং চর্চার অন্যতম প্রধান একটি বিষয় ছিল কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর। রবীন্দ্রনাথের চিন্তা, জীবনদর্শন ও মূল্যবোধ সম্পর্কে তার ছিল বিস্তর জ্ঞান। রবীন্দ্রনাথ যেমন জীবনব্যাপী মানুষের কল্যাণ চিন্তায় রত ছিলেন, তেমনি মানুষের মঙ্গল চিন্তাই ছিল মাহবুবের আলমের জীবন চিন্তার মৌলিক দিক। তিনি আইনজীবী হয়ে শুধু অসহায় মানুষের আইনি সহায়তাই দেননি, মানুষের দুঃখেও সব সময় তাদের পাশে দাঁড়িয়েছেন।

বিজ্ঞাপন

প্রধান বিচারপতি আরও বলেন, মাহবুবে আলমের মতো জ্ঞানী-গুণী ব্যক্তির নিষ্ঠা আর কর্মপ্রয়াসে আমাদের বিচারাঙ্গণ উপকৃত হয়েছে, সমৃদ্ধ হয়েছে। বিচারের বাণী আজ আর নিভৃতে কাঁদে না। বিচারাঙ্গণে আজ সুবিচার প্রতিষ্ঠিত হয়েছে। তাই জাতির এই শ্রেষ্ঠ সন্তানকে আমরা স্মরণ করব শ্রদ্ধাভরে। সততা, নিষ্ঠা ও ন্যায়ের পক্ষে তিনি ছিলেন সর্বাগ্রে। বহু আলোচিত মামলায় ন্যায় সঙ্গত বিচার নিষ্পত্তিতে তার অসামান্য অবদান কখনো মুছা যাবে না ইতিহাসের পাতা থেকে। বিচার বিভাগের ইতিহাসে তিনি অমর হয়ে আছেন আইনজীবীদের একজন হয়ে। তিনি আমাদের হৃদয়ে বেঁচে থাকবেন চিরকাল।

বিজ্ঞাপন

আইনজীবী আবদুল আলীম মিয়া জুয়েলের সঞ্চালনা এবং অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিনের সভাপতিত্বে স্মরণসভায় বিশেষ বক্তা ছিলেন সাবেক প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

অনুষ্ঠানে স্মৃতিচারণা করে আরও বক্তব্য দেন আপিল বিভাগের বিচারপতি মো. নুরুজ্জামান, বিচারপতি ওবায়দুল হাসান, বিচারপতি বোরহান উদ্দিন, বিচারপতি এম. ইনায়েতুর রহিম, জ্যেষ্ঠ আইনজীবী এম আমীর- উল ইসলাম, জ্যেষ্ঠ আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুন, জ্যেষ্ঠ আইনজীবী এ এফ হাসান আরিফ, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি মোমতাজ উদ্দিন ফকির, সমিতির সম্পাদক আবদুন নুর দুলাল, প্রয়াত মাহবুবে আলমের সহধর্মিণী বিনতা মাহবুব, জ্যেষ্ঠ আইনজীবী কে এম সাইফুদ্দিন, জ্যেষ্ঠ আইনজীবী প্রবীর নিয়োগী, সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা, অধ্যাপক ডা. মোহাম্মদ আলী, ল’ রিপোর্টার্স ফোরামের (এল.আর.এফ) সভাপতি আশুতোষ সরকার প্রমুখ।

সাবেক অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ২০২০ সালের ২৭ সেপ্টেম্বর করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন।

সারাবাংলা/কেআইএফ/আইই

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর