Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শিল্পে-গানে চবি’র চারুকলার শিক্ষার্থীদের প্রতিবাদ

স্পেশাল করেসপন্ডেন্ট
১৪ নভেম্বর ২০২২ ২২:২৭

চট্টগ্রাম ব্যুরো: নগরী থেকে চারুকলা ইনস্টিটিউটকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে ফিরিয়ে নেয়ার দাবিতে আন্দোলন অব্যাহত রেখেছেন শিক্ষার্থীরা। রংতুলি দিয়ে নানা চিত্রকর্মে এবং গানে গানে দিনভর চলেছে শিক্ষার্থীদের প্রতিবাদ কর্মসূচি।

সোমবার (১৪ নভেম্বর) নগরীর বাদশা মিয়া সড়কে ইনস্টিটিউটের শিল্পী রশিদ চৌধুরী আর্ট গ্যালারির সামনে অবস্থান নিয়ে প্রতিবাদে শামিল হন শ’খানেক শিক্ষার্থী। এ নিয়ে টানা ১৩ দিন ক্লাস বর্জন করে আন্দোলন করে আসছেন তারা।

সকাল থেকে শুরু হওয়া এ কর্মসূচিতে কেউ রংতুলি হাতে এঁকেছেন বিভিন্ন চিত্রকর্ম, কেউ আবার সুর তুলেছেন গানে -‘তীর হারা এই ঢেউয়ের সাগর পাড়ি দিব রে’, ‘চল চল চল, ঊর্ধ্ব গগনে বাজে মাদল’। এর মাঝেই আবার নিজেদের দাবি নিয়ে বক্তব্য তুলে ধরেছেন কেউ কেউ।

আন্দোলনের অন্যতম সংগঠক চারুকলা ইনস্টিটিউটের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ছাত্র সুষ্ময় বড়ুয়া সারাবাংলাকে বলেন, ‘কর্তৃপক্ষ থেকে কোনো আশ্বাস আর নয়, সিদ্ধান্তের বাস্তবায়ন চাই। এর আগেও অনেকবার আশ্বাস দেওয়া হয়েছে, কিন্তু বাস্তবায়ন হয়নি। চূড়ান্ত সিদ্ধান্ত না আসা পর্যন্ত আন্দোলন চলবে।’

জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর রবিউল হাসান ভূঁইয়া সারাবাংলাকে বলেন, ‘চারুকলার বিদ্যমান সংকট নিয়ে কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা শিক্ষার্থীদের সঙ্গে নিয়ে এ সমস্যা সমাধান করবেন।’

ঝুঁকিমুক্ত ক্লাসরুম ও ভবন নির্মাণ, ছাত্রাবাস নির্মাণ, শিক্ষার্থীদের জন্য বাস, ডাইনিং ও ক্যান্টিন চালুসহ ২২ দফা দাবিতে অক্টোবরের শেষ সপ্তাহ থেকে আন্দোলনে নামেন চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থীরা। ৩ নভেম্বর থেকে তারা চারুকলা ইনস্টিটিউট মূল ক্যাম্পাসে ফিরিয়ে নেয়ার একদফার আন্দোলন শুরু করেন। গত ১১ নভেম্বর শিক্ষার্থীরা নগরীর বাদশা মিয়া সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন।

নগরীর বাদশা মিয়া সড়কে ‘চট্টগ্রাম চারুকলা কলেজকে’ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের সঙ্গে সংযুক্ত করে ২০১০ সালে চারুকলা ইনস্টিটিউট করা হয়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাস থেকে ২২ কিলোমিটার দূরে নগরীতে ইনস্টিটিউটের কার্যক্রম পরিচালিত হয়ে আসছে।

সারাবাংলা/আরডি/এনইউ


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর