Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রংপুর আ.লীগের সভাপতি মমতাজ উদ্দিনকে একাংশের অব্যাহতি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২০ নভেম্বর ২০২২ ১২:১২

রংপুর: রংপুর জেলা আওয়ামী লীগের সভাপতি মমতাজ উদ্দিন আহমেদকে সভাপতির পদ থেকে সাময়িক অব্যাহতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কমিটির একাংশের নেতাকর্মীরা।

গতকাল শনিবার বিকালে বেতপট্টি এলাকায় অবস্থিত দলীয় কার্যালয়ে অনুষ্ঠিত জেলা আওয়ামী লীগের বিশেষ সাধারণ সভায় এ সিদ্ধান্ত নেন ৫৩ জন সদস্য।

তবে এ সভায় সভাপতি মমতাজ উদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন না। জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা ইলিয়াছ আহমেদ এই সভায় সভাপতিত্ব করেন।

রোববার (২০ নভেম্বর) ইলিয়াছ আহমেদ জানান, সভায় সভাপতির পদ থেকে কেন মমতাজ উদ্দিন আহমেদকে স্থায়ীভাবে অব্যাহতি দেওয়া হবে না, তা ১৫ দিনের মধ্যে জানাতে কারণ দর্শানোর নোটিশ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জবাব সন্তোষজনক না হলে তাকে দল থেকে স্থায়ীভাবে বহিষ্কারের জন্য কেন্দ্রে সুপারিশ পাঠানো হবে।

তবে মমতাজ উদ্দিন আহমেদের অবর্তমানে সংগঠনের সভাপতির দায়িত্ব কে পালন করবেন, সে বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানা গেছে। দলের গঠনতন্ত্র অনুযায়ী জ্যেষ্ঠতার ভিত্তিতে সহ-সভাপতিদেরই এ দায়িত্ব পালন করার কথা।

দলীয় সূত্রে জানা গেছে, জেলা পরিষদ নির্বাচন, হারাগাছ পৌরসভা নির্বাচন, বিভিন্ন ইউপি নির্বাচনে দলীয় প্রার্থীদের বিরুদ্ধে অবস্থান গ্রহণ, দলীয় সভা সমাবেশ ও কর্মসূচিতে অংশগ্রহণ না করা, কমিটির নিয়মিত সভা আহবান না করাসহ দলীয় নীতি-আদর্শ পরিপন্থিসহ বেশকিছু সুনির্দিষ্ট অভিযোগের প্রেক্ষিতে সভাপতি মমতাজ উদ্দিন আহমেদের বিরুদ্ধে ৫৩ জন সদস্য কেন্দ্রীয় নেতাদের কাছে চিঠি দিয়েছেন। এই চিঠির প্রেক্ষিতে দলের কেন্দ্রীয় এবং স্থানীয় নেতাদের পরামর্শে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রেজাউল কমির রাজু বিশেষ সাধারণ সভার আহ্বান করেন। তবে সভায় মমতাজ উদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন না। জ্যেষ্ঠ সহ-সভাপতি অ্যাডভোকেট ইলিয়াস আহমেদের সভাপতিত্বে সভা শুরুর পর উপস্থিত নেতাকর্মীরা মমতাজ উদ্দিন আহমেদের বিরুদ্ধে অভিযোগগুলো উত্থাপন করে তার স্থায়ী বহিষ্কার দাবি করেন।

সভার একাধিক সূত্র জানিয়েছে, জেলা আওয়ামী লীগকে পাশ কাটিয়ে মমতাজ উদ্দিন আহমেদ কেন্দ্রীয় এক নেতার মাধ্যমে মিঠাপুকুর উপজেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলনের অনুমতি নেন। ২০ নভেম্বর রোববার এ সম্মেলন অনুষ্ঠানের কথা থাকলেও জেলা আওয়ামী লীগের ৫৩ সদস্যের অভিযোগের পরিপ্রেক্ষিতে তা স্থগিত করে দেয় কেন্দ্রীয় আওয়ামী লীগ।

শনিবারের সভায় মমতাজ উদ্দিন আহমেদ উপস্থিত না থাকায় জ্যেষ্ঠ সহ-সভাপতি হিসেবে অ্যাডভোকেট ইলিয়াস আহমেদ সভাপতিত্ব করেন বলে জানা গেছে।

সভাপতি মমতাজ উদ্দিন আহমেদের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘আমাকে না জানিয়েই সভাটি করা হয়েছে। আমাকে অব্যাহতি দেওয়ার কে তারা? এরা তো অবৈধভাবে মিটিং কল করেছে। আর সভাপতিকে, সাধারণ সম্পাদক কি অব্যাহতি দিতে পারে! এটা হতে পারে না।’ এ বিষয়ে কেন্দ্রীয় নেতাদের সঙ্গে যোগাযোগ করা হয়েছে বলেও জানান তিনি।

সারাবাংলা/এমও

রংপুর রংপুর জেলা আওয়ামী লীগ সভাপতি


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর